নেতানিয়াহুর বাসভবনে হামলার দায় স্বীকার করল হিজবুল্লাহ

নেতানিয়াহুর বাসভবনে হামলার দায় স্বীকার করল হিজবুল্লাহ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সিজারিয়া শহরের বাসভবনে ড্রোন হামলার দায় স্বীকার করেছে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। মঙ্গলবার এক বিবৃতিতে এই দায় স্বীকার করেছে গোষ্ঠীটি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সিজারিয়া শহরের বাসভবনে ড্রোন হামলার দায় স্বীকার করেছে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। মঙ্গলবার এক বিবৃতিতে এই দায় স্বীকার করেছে গোষ্ঠীটি।

হিজবুল্লাহর মুখপাত্র মোহাম্মম আফিফ বলেছেন, সিজারিয়ায় নেতানিয়াহুকে লক্ষ্য করে পরিচালিত হামলার পূর্ণাঙ্গ, ও একক দায় ঘোষণা করেছে হিজবুল্লাহ।

ইসরায়েলির বাহিনীর হাতে হিজবুল্লাহর কিছুসংখ্যক যোদ্ধা ধরা পড়েছেন বলে জানিয়েছেন আফিফ। তবে তাদের সংখ্যা জানাননি তিনি। একই সঙ্গে এই যোদ্ধাদের কিছু হলে তার দায় ইসরায়েলকে বহন করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে গোষ্ঠীটি।

হিজবুল্লাহর মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, ‘‘বর্তমানে শত্রুর হাতে বন্দিদের বিষয়ে আমি বলছি, আমি জানি যে শত্রুপক্ষ যুদ্ধের নৈতিকতা ও আন্তর্জাতিক চুক্তির প্রতি অঙ্গীকারাবদ্ধ নয়। তবে বন্দীদের জীবন রক্ষার দায় শত্রুপক্ষের ওপর বর্তাবে।’’

এর আগে, গত শনিবার লেবাননের দক্ষিণাঞ্চল থেকে ছোড়া একটি ড্রোন ইসরায়েলের সমুদ্রতীরবর্তী শহর সিজারিয়ায় বেঞ্জামিন নেতানিয়াহুর বাসভবনে আঘাত হানে। ইসরায়েলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে নেতানিয়াহুর বাসভবনে হিজবুল্লাহর ড্রোনের এই আঘাত ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীতে ব্যাপক উদ্বেগ তৈরি করে। যদিও ড্রোন হামলার সময় ওই বাসভবনে নেতানিয়াহু কিংবা তার স্ত্রী ও পরিবারের সদস্যদের কেউই উপস্থিত ছিলেন না।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হামলার তথ্য নিশ্চিত করে জানায়, বিলাসবহুল সব ভিলা আর রোমান ধ্বংসাবশেষ ও অ্যাম্ফিথিয়েটারের জন্য বিখ্যাত সিজারিয়ার একটি ভবনে ড্রোন আঘাত হেনেছে। তবে ওই হামলায় তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কি না তা পরিষ্কার হওয়া যায়নি।

যদিও স্থানীয় বাসিন্দাদের পোস্ট করা ছবি ও ভিডিওতে সিজারিয়ায় ড্রোনের আঘাতের পর আগুন জ্বলতে ও ধোঁয়া উড়তে দেখা গেছে। আইডিএফ বলেছে, লেবাননের দক্ষিণাঞ্চল থেকে তিনটি ড্রোন ছোড়া হয়েছে। এর মধ্যে একটি ড্রোন সিজারিয়ায় প্রধানমন্ত্রীর বাসভবনে আঘাত হেনেছে এবং গুলি চালিয়ে দু’টি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ফুটেজে দেখা যায়, ড্রোনটির পেছনে ইসরায়েলি সামরিক বাহিনীর অ্যাটাক হেলিকপ্টার ও যুদ্ধবিমান ছুটছে। কিন্তু ড্রোনটি মুহূর্তের মধ্যেই নেতানিয়াহুর বাসভবনে আঘাত হানে। এ সময় সেখানে প্রচুর ধোঁয়া উড়তে দেখা যায়। প্রচণ্ড বিস্ফোরণে কেঁপে ওঠে আশপাশের এলাকা।

পরে এক ভিডিও বার্তায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ওই হামলার জন্য ইরানকে দায়ী করেন। তিনি বলেন, আমাকে এবং আমার স্ত্রীকে হত্যা করার জন্য ইরানের প্রক্সি হিজবুল্লাহর প্রচেষ্টা মারাত্মক ভুল। তিনি বলেন, আমি ইরান ও তার প্রক্সিদের এবং তার অশুভ অক্ষকে বলছি, যারাই ইসরায়েলের নাগরিকদের ক্ষতি করার চেষ্টা করবে, তাদের চড়া মূল্য দিতে হবে।

সূত্র: এএফপি, রয়টার্স।

এসএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *