২০ সেপ্টেম্বর ২০২৪ : এক নজরে সারা দিনের আলোচিত ১৫ খবর

২০ সেপ্টেম্বর ২০২৪ : এক নজরে সারা দিনের আলোচিত ১৫ খবর

আজও ঘটনাবহুল ছিল সারাদেশ। দিনের সবচেয়ে আলোচিত ঘটনার মধ্যে একটি— খতিব জটিলতায় থমথমে পরিস্থিতিতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম। এছাড়া পার্বত্য জেলায় সংঘর্ষ ও এ নিয়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) বক্তব্যের খবর।

আজও ঘটনাবহুল ছিল সারাদেশ। দিনের সবচেয়ে আলোচিত ঘটনার মধ্যে একটি— খতিব জটিলতায় থমথমে পরিস্থিতিতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম। এছাড়া পার্বত্য জেলায় সংঘর্ষ ও এ নিয়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) বক্তব্যের খবর।

দিনের শেষে একনজরে দেখে নিন সারা দিনের ঘটে যাওয়া উল্লেখযোগ্য ১৫টি খবর—

শেহবাজের সঙ্গে বৈঠকে বসছেন ড. ইউনূস, মোদির সঙ্গে অনিশ্চিত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে অংশ নিতে যাচ্ছেন। নিউইয়র্কে অধিবেশনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে বৈঠকে বসছেন তিনি। তবে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ইউনূসের বৈঠক অনিশ্চিত।

গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ২৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা প্রায় ৪১ হাজার ৩০০ জনে পৌঁছেছে। এছাড়া গত বছরের অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও ৯৫ হাজারের বেশি ফিলিস্তিনি। রোববার (২০ সেপ্টেম্বর) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

ঘন কুয়াশায় শীতের আগমনী বার্তা তেঁতুলিয়ায়

কুয়াশায় ঢাকা তেঁতুলিয়ার ছবি দেখে পুরাদস্তুর শীতকাল মনে হলেও এখন শরৎকাল। চলছে আশ্বিন মাস। ঘন কুয়াশা শীতের আগমনী বার্তা দিচ্ছে উত্তরের জেলা পঞ্চগড়ে। সবুজ ধানের ডগায় ও চা পাতায় শিশির বিন্দু ঝরছে। ভোরের আলোয় চকচক করছে শিশির বিন্দু। সেই শিশির ঝরা ঘাস মাড়িয়ে চাষিদের যেতে দেখা যায় আমনের সবুজ ক্ষেতে।

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিস ফের চালু করতে সভা

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিসের সম্প্রচার আবার চালু করতে পর্যালোচনা সভা করেছে বাংলাদেশ বেতার। সরকারি এ বেতার মাধ্যমের বহির্বিশ্ব সার্ভিস দপ্তরে এ সেবা চালুর বিষয়ে আলোচনা করতে সভাটি অনুষ্ঠিত হওয়ার কথা বলেছেন বেতারের এক কর্মকর্তা।

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ সদর দপ্তর

সম্প্রতি কোথাও কোথাও গণপিটুনি দিয়ে মানুষ হত্যার মতো নৃশংস ঘটনা পরিলক্ষিত হচ্ছে। এ ধরনের মব জাস্টিস কোনোভাবেই কাম্য হতে পারে না। কেউ আইন নিজের হাতে তুলে নিলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ পুলিশ বদ্ধপরিকর। পুলিশ সদরদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

ফিরে এলেন আগের খতিব, নামাজের আগে নাটকীয়তা বায়তুল মোকাররমে

খতিব জটিলতায় অনেকটা থমথমে পরিস্থিতিতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আজ জুমার নামাজ আদায় করতে হয়েছে মুসল্লিদের। ছাত্র জনতার গণঅভ্যুত্থানের পর পলাতক থাকা বায়তুল মোকাররমের খতিব রুহুল আমিন ফিরে আসার ঘটনায় এমন পরিস্থিতি তৈরি হয়। 

তিন পার্বত্য জেলায় সংঘর্ষ, যা জানালো আইএসপিআর

তিন পার্বত্য জেলায় সংঘর্ষ নিয়ে বক্তব্য দিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)। শুক্রবার (২০ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে আইএসপিআর।

বিমানবন্দরসহ আশপাশ ‘নীরব এলাকা’ ঘোষণা

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন এলাকা ও তার উত্তর-দক্ষিণে দেড় কিলোমিটার এলাকাকে ‘নীরব এলাকা’ হিসেবে ঘোষণা করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। শুক্রবার (২০ সেপ্টেম্বর) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে। 

কাউকে পিটিয়ে মারতে একজন শিক্ষার্থীর কতটুকু মানসিক শক্তি প্রয়োজন?

‘মানসিক ভারসাম্যহীন’ একজন যুবককে পিটিয়ে হত্যা করা হলো, তাও আবার সন্দেহের জেরে! নির্যাতনের আগে তাকে খেতে দেওয়া হয়। নির্মমভাবে পেটানোর পরে তোফাজ্জল মেঝেতে কুঁকড়ে পড়ে আছেন। তাকে ঘিরে কয়েকজন দাঁড়িয়ে, আর সামনে বসে আছে কয়েকজন; কেউ দেখছে, কেউ পেটাচ্ছে। কেউ এসে গ্যাস লাইট দিয়ে পায়ে আগুন ধরিয়ে দিচ্ছে। কেউ এসে তোফাজ্জলের ভ্রু ও চুল কেটে দিচ্ছে। মারা যাওয়ার মতো অবস্থা হয়ে পড়লে, কেউ একজন পানি খাওয়ান, তারপর সে ওঠে বসে। আবারও শুরু হয় পেটানো।

নাইজেরিয়ায় বন্যায় নিহত ২৮৫

ভয়াবহ বন্যায় পশ্চিম আফ্রিকার বৃহত্তম দেশ নাইজেরিয়াজুড়ে অন্তত ২৮৫ জনের মৃত্যু হয়েছে এবং বাস্তুচ্যুত হয়েছেন ৬ লাখ ৪০ হাজারেরও বেশি মানুষ। বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ মোকাবিলা দপ্তর ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (এনইএমএ)।

মব জাস্টিস সরকার সমর্থন করে না, আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, মব জাস্টিস-মব কিলিং সরকার সমর্থন করে না, আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীকে ইতোমধ্যেই এ ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া আছে।

ধর্ম যার যার, নিরাপত্তা পাওয়ার অধিকার সবার : তারেক রহমান

ধর্ম যার যার, নিরাপত্তা পাওয়ার অধিকার সবার মন্তব্য করে সনাতন ধর্মাবলম্বীদের নির্ভয়ে দুর্গাপূজার উৎসব পালনের আহ্বান জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

ঢাবিতে পিটিয়ে হত্যা : ১৬৪ ধারায় জবানবন্দি দিলেন ৬ শিক্ষার্থী 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে গণপিটুনিতে তোফাজ্জল নামে মানসিক ভারসাম্যহীন এক যুবককে হত্যার অভিযোগে করা মামলায় গ্রেপ্তার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থী আদালতে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

জাতিসংঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে বক্তব্য রাখবেন। সেখানে তিনি দেশে জুলাই-আগস্টে সংঘটিত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রেক্ষাপট এবং ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরে রাজনৈতিক পটপরিবর্তনের পর রাষ্ট্র মেরামতের জন্য অন্তর্বর্তী সরকার গৃহীত সংস্কার কার্যক্রম বিশ্ববাসীর সামনে উপস্থাপন করবেন।

৪৫ বছর আগের রেকর্ড ভাঙলো বাংলাদেশ-ভারত

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে শুরুতে বাংলাদেশি বোলাররা দাপট দেখালেও, সেই পরিস্থিতি নেই বর্তমানে। মূলত রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ১৯৯ রানের রেকর্ডগড়া জুটিই সেই নিয়ন্ত্রণ কেড়ে নেয়। নাজমুল হোসেন শান্তদের ব্যাটিং ব্যর্থতায় সেই দাপট আর ফিরে পাওয়া হয়নি সফরকারীদের। দ্বিতীয় দিন বাংলাদেশের ১০ উইকেটসহ গোটা দিনে পড়েছে ১৭ উইকেট। আর তাতেই ৪৫ বছর আগের এক রেকর্ড ভেঙেছে।

এমএসএ  

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *