স্ট্রোকের যে লক্ষণগুলো অবহেলা করবেন না

স্ট্রোকের যে লক্ষণগুলো অবহেলা করবেন না

অনুভূতি কাজ না করা

স্ট্রোক যে কারও ঘটতে পারে, কিন্তু প্রাথমিক লক্ষণগুলো চিনতে পারলে জীবন বাঁচানো সহজ হতে পারে। মস্তিষ্কের অংশে রক্ত ​​​​প্রবাহ বাধাগ্রস্ত হলে স্ট্রোক হতে পারে। বিশ্বজুড়ে স্ট্রোক হলো মৃত্যুর তৃতীয় প্রধান কারণ। এই ক্ষতি কমানোর একমাত্র উপায় হলো দ্রুত পদক্ষেপ নেওয়া। কিছু স্ট্রোকের আগে ট্রানজিয়েন্ট ইস্কেমিক অ্যাটাক (TIAs) ঘটতে পারে, যা মিনি-স্ট্রোক নামেও পরিচিত। স্ট্রোকের কিছু লক্ষণ আছে যেগুলো অবহেলা করা যাবে না। চলুন জেনে নেওয়া যাক-

অনুভূতি কাজ না করা

দৃষ্টি, শ্রবণ বা স্পর্শের অনুভূতি হঠাৎ কাজ না করলে দ্রুত চিকিৎসকের কাছে যান। এই ক্ষতি হঠাৎ ঘটতে পারে এবং বড় বা আংশিক হতে পারে। তখন কোনোকিছু স্পর্শ করলেও অনুভূতি পাওয়া যাবে না হঠাৎ চোখে অন্ধকার দেখার ক্ষমতা চলে যাবে। এ ধরনের সমস্যা সাময়িক হলেও বড় ক্ষতির কারণ হতে পারে। তাই দ্রুত চিকিৎসা নিতে হবে।

দৃষ্টি সমস্যা

দৃষ্টি সমস্যা যেমন দ্বিগুণ দৃষ্টি, ঝাপসা দৃষ্টি, বা এক বা উভয় চোখে দৃষ্টি সম্পূর্ণ হারানো স্ট্রোকের আরেকটি সাধারণ প্রাথমিক লক্ষণ। আক্রান্ত ব্যক্তির পক্ষে কাজে মনোযোগ দেওয়া বা কোনোকিছু বুঝতে অসুবিধা হতে পারে। এই গুরুতর দৃষ্টি সমস্যা সাধারণত মস্তিষ্কের রক্ত ​​​​সরবরাহের সমস্যাকে নির্দেশ করে।

কথা বুঝতে অসুবিধা

স্ট্রোকের আরেকটি সাধারণ প্রাথমিক পর্যায়ের লক্ষণ হলো এটি। আশেপাশের মানুষ কী বলছে তা বোঝা বা শব্দগুলোকে একত্রিত করা আপনার কাছে চ্যালেঞ্জিং মনে হতে পারে। অস্পষ্ট বা দুর্বোধ্য লাগতে পারে। এই লক্ষণগুলো দ্রুত চলে গেলেও উদ্বেগজনক, কারণ এগুলো মিনি স্ট্রোকের লক্ষণ হতে পারে, যা বেশিরভাগ সময়েই স্ট্রোকের আগে ঘটে।

কারণ ছাড়া মাথাব্যথা

যদিও মাথাব্যথার অনেক কারণ আছে, তবে কোনো কারণ ছাড়াই হঠাৎ করে তীব্র মাথাব্যথা স্ট্রোকের লক্ষণ হতে পারে। এই ধরনের মাথাব্যথা দ্রুত ঘটতে পারে এবং ব্যথার ধরন অপরিচিত মনে হবে। আপনি যদি বমি বমি ভাব বা মাথা ঘোরাও অনুভব করেন তবে এটি আরও স্পষ্ট হতে পারে। এক্ষেত্রে দ্রুত চিকিৎসা নিতে হবে।

ইন্দ্রিয়ের পরিবর্তন

ঘুমের অনুভূতি বা জাগ্রত থাকতে সমস্যা হওয়া স্ট্রোকের প্রাথমিক লক্ষণ হতে পারে। ইন্দ্রিয়ের পরিবর্তন, যেমন অঙ্গ-প্রত্যঙ্গে শিহরণ বা অসাড়তাও ঘটতে পারে। যদিও এই লক্ষণগুলো প্রাথমিকভাবে ছোট বলে মনে হতে পারে, তবে দ্রুতই এগুলো আরও খারাপ হতে পারে, তাই এ ধরনের লক্ষণ উপেক্ষা করা উচিত নয়।

স্মৃতিশক্তি হ্রাস বা বিভ্রান্তি

স্মৃতির সমস্যা প্রথম দিকে স্ট্রোকের ইঙ্গিত দিতে পারে, বিশেষ করে যদি তারা অন্যান্য লক্ষণের সঙ্গে দেখা দেয়। ক্ষণস্থায়ী স্মৃতিভ্রষ্টতা অনুভব হতে পারে, মৌলিক শব্দগুলো মনে রাখা কঠিন হতে পারে বা পরিচিত জিনিসগুলি ভুলে যেতে পারেন।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *