সবার মতামত নেবে ইসি সংস্কার কমিশন : বদিউল আলম

সবার মতামত নেবে ইসি সংস্কার কমিশন : বদিউল আলম

নির্বাচন কমিশন (ইসি) সংস্কার কমিশনের চেয়ারম্যান বদিউল আলম মুজমদার বলেছেন, আগে আমরা বক্তা ছিলাম, এখন আমরা শ্রোতা, আপনারা বলবেন আমরা শুনব। আপনাদের দ্বারা নতুন নতুন চিন্তা-ভাবনা শুনব। 

নির্বাচন কমিশন (ইসি) সংস্কার কমিশনের চেয়ারম্যান বদিউল আলম মুজমদার বলেছেন, আগে আমরা বক্তা ছিলাম, এখন আমরা শ্রোতা, আপনারা বলবেন আমরা শুনব। আপনাদের দ্বারা নতুন নতুন চিন্তা-ভাবনা শুনব। 

বুধবার (০৯ অক্টোবর) ইসি ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন।

বদিউল আলম বলেন, আমরা যে কাজ করার চেষ্টা করব, তা করতে আপনাদের কাছ থেকে শুনব ও আইডিয়া নেব। বিশেষ করে আপনারা যারা নির্বাচনী বিট কাভার করেন, আপনাদের অভিজ্ঞতা ব্যাপক। এই অভিজ্ঞতা থেকে উপকৃত হতে চাই। নির্বাচন কমিশনে যারা কর্মকর্তা আছেন, তাদের সহায়তা নেব ও অভিজ্ঞতার কথা শুনব। নির্বাচনের সাথে সংবিধান, অনেকগুলো আইন ও বিধিবিধান যুক্ত আছে। এছাড়া, সংবিধানে নির্বাচন সংক্রান্ত যেসব বিধিবিধান আছে, সেগুলো পর্যালোচনা করব। পরে এসব বিষয়ে কী করা যায় সে বিষয়ে আমরা সুপারিশ করব। আমাদের বড় কাজ জাতীয় নির্বাচনের আরপিওসহ অনেকগুলো আইন পর্যালোচনা করব। প্রতিটি বাক্য আমরা পর্যালোচনা করব, মূল্যায়ন করার চেষ্টা করব যে, সেখানে কোনো পরিবর্তন করার প্রয়োজন আছে কিনা?

তিনি বলেন, তারপরেও নির্বাচনের ব্যাপারে অনেকগুলো ফর্ম আছে, এগুলো আমরা খতিয়ে দেখব যে কোনো পরিবর্তন করার প্রয়োজন আছে কিনা। সবচেয়ে শুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হলো নির্বাচন কমিশন। এর সাথে আরও কিছু প্রতিষ্ঠান আছে নির্বাচনের সাথে যুক্ত। এসব প্রতিষ্ঠানকে কীভাবে আরও নিরপেক্ষ কার্যকরী করা যায়, সে বিষয়ে আমাদের ও আপনাদের অভিজ্ঞতা নিয়ে কিছু সুপারিশ করব। প্রবাসীদের ভোট দেওয়ার অধিকার ও ভোটের অধিকার নিয়ে কী করা যায় এই বিষয়গুলো আমরা খতিয়ে দেখব। এখানে আমাদের যে টেকনোলজি এক্সপার্ট আছে, তিনি খতিয়ে দেখবেন। এ ব্যাপারে অন্যদেরও সহায়তা নেব।

তিনি আরও বলেন, জাতীয় নির্বাচনে যে সংরক্ষিত আসন আছে, স্থানীয় নির্বাচনে যে রিজার্ভ সিট আছে, এসব বিষয় নিয়ে আমরা পর্যালোচনা করব। তারপরে আমরা অতীতের নির্বাচনগুলো খতিয়ে দেখার চেষ্টা করব। তার থেকে শিক্ষাগ্রহণ করার চেষ্টা করব। আমরা পার্শ্ববর্তী দেশের নির্বাচনের অভিজ্ঞতা কাজে লাগাতে চেষ্টা করব। সেই সাথে অংশীজনদের সাথে আলোচনা করার চেষ্টা করব। এরপর আমরা প্রতিবেদক তৈরি করে জমা দেব। এইগুলো আমরা প্রাথমিকভাবে চিন্তা করেছি। 

ইসি সংস্কার কমিশনের চেয়ারম্যান বলেন, এই কমিশন অত্যন্ত গুরুত্বপূর্ণ, এটা আমাদের বারবার স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে। এই কমিশনের কাজের ওপর পরবর্তীতে নির্বাচনের রোডম্যাপ তৈরি হবে ও নির্বাচনের দিনক্ষণ ঠিক করা হবে। আমরা মনে করি, এটা আমাদের ওপর পবিত্র দায়িত্ব। এই কমিশনের মাধ্যমে নির্বাচন ব্যবস্থা একটি শক্তিশালী ভিতের ওপর দাঁড় করিয়ে আগামী একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন আয়োজনের ব্যবস্থা করা আমাদের দায়িত্ব। 

তিনি বলেন, এই দায়িত্ব সততার ও আন্তরিকতার সাথে পালন করে যাতে শহীদদের রক্তের ঋণ আমরা শোধ করতে পারি… সেই লক্ষ্যে আমরা সর্বশক্তি প্রয়োগ করব। আপনাদের সবার সহায়তা প্রয়োজন।

গণমাধ্যমের উদ্দেশে বদিউল আলম বলেন, আপনারা ভাইরাল করার জন্য তথ্য না দিয়ে আলো ছড়ানোর জন্য তথ্য দিয়ে আমাদের সহায়তা করবেন। এর ফলে জাতি উপকৃত হবে। 

সর্বশেষ তিনি নির্বাচন সংস্কার কমিশনের সদস্যদের গণমাধ্যমের সাথে পরিচয় করিয়ে দেন এবং সবাইকে সহায়তা করার আহ্বান জানান।

এসআর/কেএ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *