পর্তুগালে অভিবাসীদের সমাবেশ আজ

পর্তুগালে অভিবাসীদের সমাবেশ আজ

পর্তুগালের রাজধানী লিসবনে সহজ অভিবাসন নীতির দাবিতে বাংলাদেশিসহ অভিবাসীদের ৫৭টি সংগঠন একযোগে গণজমায়েত কর্মসূচির আয়োজন করেছে।

পর্তুগালের রাজধানী লিসবনে সহজ অভিবাসন নীতির দাবিতে বাংলাদেশিসহ অভিবাসীদের ৫৭টি সংগঠন একযোগে গণজমায়েত কর্মসূচির আয়োজন করেছে।

দেশটির জাতীয় সংসদের সামনে আজ শুক্রবার (২৫ অক্টোবর) বিকেল ৩টায় এ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

ছলিডারিটি ইমিগ্র্যান্টের প্রেসিডেন্ট টেমোটিও মাসেডো বলেন, সরকারের নতুন আইন অভিবাসীদের জীবন ঝুঁকিতে ফেলেছে। নতুন আগত অভিবাসীরা তাদের মর্যাদা হারিয়েছে এবং পরবর্তীতে যারা পর্তুগালে আগমন করবেন তাদের জন্য একটি অনিশ্চিত ভবিষ্যৎ অপেক্ষা করছে। এই নতুন অভিবাসন পরিকল্পনায় মানবপাচার চক্র লাভবান হচ্ছে। 

নতুন এই অভিবাসন নীতি পরিবর্তনে অনেক প্রবাসী বাংলাদেশিও বিপাকে পড়েছেন। আয়েশা সিদ্দিকী নামে এক প্রবাসী নারী জানিয়েছেন, পরিবার নিয়ে তিনি পর্তুগালে এসেছেন। কিন্তু সময় স্বল্পতার কারণে অভিবাসন অধিদপ্তরের নিকট আবেদন (আইমা এন্ট্রি) করতে পারেননি। বর্তমানে পুলিশি অভিযানে গ্রেপ্তারের ভয় এবং অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে চরম শঙ্কার মধ্যে রয়েছেন।

উল্লেখ্য, চলতি বছরের ৩ জুন হঠাৎ করে অভিবাসীদের সহজ শর্তে নিয়মিত হওয়ার আইন ৮৮ এবং ৮৯-এ বন্ধ করে দেওয়া হয়। এর ফলে দেশটিতে অবস্থানরত অভিবাসীরা চরম বিপাকে পড়েছেন। তা ছাড়া, সরকারের কঠোর অভিবাসন নীতি অভিবাসীদের জন্য অমানবিক বা বৈষম্যস্বরূপ বলে উল্লেখ করেছে অভিবাসীদের সংগঠনগুলো।

এমজে

ঢাকা পোস্ট প্রবাস বিভাগে লিখুন আপনিও। প্রবাসে বাংলাদেশি কমিউনিটির নানা আয়োজন, ঘটনা-দুর্ঘটনা, প্রবাসীদের সুযোগ-সুবিধা, সমস্যা-সম্ভাবনা, সাফল্য, রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের খবর, ছবি ও ভিডিও আমাদের পাঠাতে পারেন [email protected] মেইলে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *