‘ক্লিন ঢাকা, গ্রিন ঢাকা’ কর্মসূচি বাস্তবায়নে সবুজে আন্দোলন 

‘ক্লিন ঢাকা, গ্রিন ঢাকা’ কর্মসূচি বাস্তবায়নে সবুজে আন্দোলন 

‘ক্লিন ঢাকা, গ্রিন ঢাকা’ কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন। 

‘ক্লিন ঢাকা, গ্রিন ঢাকা’ কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন। 

বুধবার (৭ আগস্ট) রাজধানীর আফতাবনগরে সবুজ আন্দোলন ছাত্র পরিষদের উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচিতে হাতিরঝিল থানার সমন্বয়কারী নিয়ামত উল্লাহ সিরাজীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার, সমাজসেবক মোরসালিন বাবু। 

সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, বাংলাদেশের সুশাসন প্রতিষ্ঠা করতে রাজনৈতিক গুণগত পরিবর্তন দরকার। বিগত সময়ে যে সব রাজনৈতিক দল ক্ষমতায় ছিল, তারা পরিবেশ বিপর্যয়ের সাথে সরাসরি জড়িত। ঢাকা শহরের প্রতিটি এলাকা অনেক বেশি অপরিচ্ছন্ন ও দূষণে জর্জরিত। বিভিন্ন সময়ে সবুজ আন্দোলনের উদ্যোগে বৃক্ষরোপণ ও পরিচ্ছন্নতা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় আজকের এই কর্মসূচি বাস্তবায়ন করা হলো। 

তিনি বলেন, ধারাবাহিকভাবে এই কর্মসূচি ঢাকা শহরের প্রতিটি ওয়ার্ড পর্যায়ে বাস্তবায়ন করা হবে। পরিচ্ছন্ন ঢাকা শহর গড়তে এলাকাভিত্তিক সমন্বয় কমিটি, তদারকি করতে পঞ্চায়েত প্রথা চালু, কারখানায় উৎপাদিত পলিথিন বন্ধ করা, পাটজাত পণ্যের ব্যবহার বাড়ানো, শহরের উপযোগী সবুজায়ন বৃদ্ধি, পর্যাপ্ত ডাস্টবিন নির্মাণ করা ও ওয়ার্ড কাউন্সিলরদের জবাবদিহিতার মুখোমুখি করা, ভবন নির্মাণের ব্যবহৃত আসবাবপত্র নির্দিষ্ট স্থানে রাখা নিশ্চিত করতে হবে। তরুণ সমাজের পাশাপাশি অভিভাবক এবং মসজিদের ইমামদের এ বিষয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। 

পরিচ্ছন্নতা কর্মসূচিতে হাতিরঝিল থানা এলাকায় পরিচ্ছন্নতার পাশাপাশি বিভিন্ন গাছে লাগানো ব্যানার ফেস্টুন অপসারণ, আবর্জনা পরিষ্কার করা হয়।

কর্মসূচিতে ছাত্র পরিষদের পক্ষ থেকে অংশগ্রহণ করেন সাইফ খান, মোহাম্মদ আবির, সাব্বির খান, রিমি আক্তার প্রমুখ। 

এএসএস/কেএ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *