ইউরিক অ্যাসিডের মাত্রা কমাবে যে ৫ পানীয়

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাবে যে ৫ পানীয়

১. লেবুপানি

ইউরিক অ্যাসিড এমন একটি জিনিস যা আমাদের শরীর কিছু খাবার ভাঙার সময় তৈরি করে। যখন এটি খুব বেশি থাকে তখন তা জয়েন্টগুলোতে বাসা বাঁধতেপারে এবং সব ধরণের অস্বস্তি সৃষ্টি করতে পারে! সাধারণত, ইউরিক অ্যাসিডের মাত্রা ৩.৫ থেকে ৭.২ এমজি/ডিএল এর মধ্যে হওয়া উচিত। যদি এটি বেড়ে যায়, তবে কিছু পদক্ষেপ নেওয়ার জরুরি। ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করার জন্য ঘরে তৈরি পানীয় পান করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক এক্ষেত্রে কোন পানীয়গুলো উপকারী-

১. লেবুপানি

লেবুপানি দিয়ে দিন শুরু করার চেষ্টা করুন। এই পানীয় ইউরিক অ্যাসিড কমাতে সাহায্য করতে পারে! লেবুতে থাকা উচ্চ ভিটামিন সি শরীরকে ভাঙতে সাহায্য করে এবং অতিরিক্ত ইউরিক অ্যাসিড বের করে দেয়। প্রতিদিন সকালে এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবু ছেঁকে নিন এবং পান করুন।

২. গ্রিন ডিটক্স ড্রিংক

পালং শাক, শসা, আদা এবং লেবুর রসের মিশ্রণ এই ড্রিংক অনন্য ডিটক্সিফাইং বৈশিষ্ট্যে ভরপুর। পালং শাক ক্লোরোফিল সমৃদ্ধ। এটি একটি যৌগ যা বিষাক্ত পদার্থকে আবদ্ধ করে এবং শরীর থেকে নির্মূল করে পরিপাকতন্ত্রকে পরিষ্কার করতে সাহায্য করে। শসা হাইড্রেটিং করে এবং প্রস্রাবের মাধ্যমে টক্সিন বের করে দিতে সাহায্য করে, অন্যদিকে আদা হজমে সাহায্য করে এবং প্রদাহ কমায়। লেবুর রস একটি রিফ্রেশিং জিং যোগ করে এবং এর উচ্চ ভিটামিন সি কন্টেন্টে লিভারের ডিটক্সিফিকেশনে কাজ করে। এই সবুজ ডিটক্স পানীয় পুষ্টির একটি পাওয়ার হাউস যা পেট পরিষ্কার, হজমের উন্নতি এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। জার্নাল অফ এগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, এই পানীয়ের উপাদানগুলো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে যা শরীরের প্রাকৃতিক ডিটক্সিফিকেশন প্রক্রিয়াগুলোকে সাহায্য করে, এটি আপনার দৈনন্দিন রুটিনে একটি চমৎকার সংযোজন করে তোলে।

৩. হলুদ দুধ

হলুদ মেশানো দুধ খেলে কেবল আরামই মেলে না, সেইসঙ্গে এটি প্রদাহের সঙ্গে লড়াই করতে এবং ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে কাজ করে। হলুদে পাওয়া জাদুকরী যৌগ কারকিউমিন অত্যন্ত কার্যকরী একটি উপাদান। ঘুমানোর আগে এক গ্লাস হালকা গরম দুধে এক চিমটি হলুদ দিয়ে নাড়ুন এবং পান করুন। উপকারিতা নিজেই টের পাবেন।

৪. শসার রস

শসা মানেই শীতলতা এবং সতেজতা। শসার রস শরীরের জন্য ঠিক কী করে? শসায় থাকে ৯০% পানি, যা ইউরিক অ্যাসিড সহ টক্সিন দূর করতে সাহায্য করে। এছাড়াও এতে পিউরিনের পরিমাণ খুব কম, যার মানে এটি সমস্যা বাড়াবে না। অল্প পানি দিয়ে ব্লেন্ড করে গরমের দিনে এটি উপভোগ করুন।

৫. আদা চা

এটি এমন লোকদের জন্য যারা আদা চায়ের উষ্ণতা পছন্দ করেন। আদা শুধু মসলাদার স্বাদই যোগ করে না, সেইসঙ্গে এটি প্রদাহ-বিরোধী উপকারিতায়ও পূর্ণ, যা ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। আদার কয়েকটি টুকরা পানিতে সেদ্ধ করুন এবং চা তৈরি করতে একটু মধু যোগ করুন। এটি জয়েন্টগুলোর জন্য বিস্ময়কর কাজ করে!

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *