আইপিডিসি ফাইন্যান্সের প‌রিচালন মুনাফা বেড়েছে ১৮ শতাংশ

আইপিডিসি ফাইন্যান্সের প‌রিচালন মুনাফা বেড়েছে ১৮ শতাংশ

২০২৪ এর তৃতীয় প্রা‌ন্তিক শেষে আইপিডিসি ফাইন্যান্সের ১০২ কো‌টি টাকার প‌রিচালন মুনাফ করেছে যা আগের বছরের তুলনায় ১৮ শতাংশ বেশি।

২০২৪ এর তৃতীয় প্রা‌ন্তিক শেষে আইপিডিসি ফাইন্যান্সের ১০২ কো‌টি টাকার প‌রিচালন মুনাফ করেছে যা আগের বছরের তুলনায় ১৮ শতাংশ বেশি।

সোমবার (২৮ অক্টোবর) প্রতিষ্ঠান‌টির পক্ষ থেকে এ তথ‌্য দেওয়া হয়েছে।

এই সময়ে বিনিয়োগ পোর্টফোলিয়ো ৪৪ দশ‌মিক ৫০ বৃদ্ধি পেয়েছে, যার ফলে বিনিয়োগ আয় বেড়ে ২৫ কো‌টি ৪৯ লাখ টাকা হয়েছে। তবে ডিপোজিট খরচের বৃদ্ধি, বাংলাদেশ ব্যাংকের পলিসি রেট বৃদ্ধি, মুদ্রা বাজারে তারল্য চাপ এবং অন্যান্য সামষ্টিক অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনের প্রভাবে ইন্টারেস্ট ব্যয় ২৮ শতাংশ বেড়েছে।

সম্পদের সুদক্ষ ব্যবহার এবং শুধু প্রয়োজনীয় পদে কর্মী নিয়োগের কৌশলগত প্রক্রিয়ার বদৌলতে বিগত বছরের ৩য় কোয়ার্টারের তুলনায় কোম্পানি সফলভাবে অপারেটিং খরচ কমিয়েছে ২৬.৫ মিলিয়ন টাকা (৭%)। অপারেশনগত প্রক্রিয়ায় ক্রমবর্ধমান দক্ষতা দিয়ে এই বছর এ পর্যন্ত কোম্পানি অপারেটিং খরচ কমাতে সক্ষম হয়েছে ৯ কো‌টি ৯১ লাখ টাকা।

একটি তৎপর আর্থিক প্রতিষ্ঠান হিসেবে আইপিডিসি শ্রেণিকৃত লোনের বিপরীতে পর্যাপ্ত কভারেজ বজায় রাখার নীতিতে বিশ্বাসী এবং ফলশ্রুতিতে ২০২৪ এর তৃতীয় প্রা‌ন্তিকে সঞ্চিত প্রভিশনের পরিমাণ ৩.৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৪ লাখ ৯৩ হাজার টাকায় পৌঁছেছে।

এদিকে উচ্চ অপারেটিং আয়ের কারণে বিগত বছরের একই প্রা‌ন্তি‌ক থেকে এই বছরের তৃতীয় প্রা‌ন্তিকে চলতি ইনকাম ট্যাক্স বেড়েছে ২ কো‌টি ১৭ লাখ টাকা বা ৬২ শতাংশ আর বিগত বছর পুরোটা চিন্তা করলে এই বছর এ পর্যন্ত চলতি ইনকাম ট্যাক্স বাবদ খরচ বেড়েছে ৭ কো‌টি ৭৫ লাখ টাকা বা ৩৯.৬ শতাংশ। ফলশ্রুতিতে ২০২৪ এর তৃতীয় প্রা‌ন্তিক শেষে নিট মুনাফা ১৫ কো‌টি ৮ লাখে নেমে এসেছে।  

এসআই/এমএ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *