নাস্তায় যে ৩ ভুল ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়

নাস্তায় যে ৩ ভুল ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়

১. উচ্চ-কার্ব খাবার অতিরিক্ত খাওয়া

ডায়াবেটিস সাম্প্রতিক সময়ে একটি প্রধান স্বাস্থ্য উদ্বেগ হিসাবে আবির্ভূত হয়েছে। প্রতি বছর এই সমস্যায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। যদিও এটি উদ্বেগজনক, তবে ভালো খবর হলো যে ডায়াবেটিস ভালোভাবে নিয়ন্ত্রণ করা যেতে পারে। কীভাবে? নাস্তাসহ সারা দিনের খাবার নির্বাচনের বিষয়ে সতর্ক হলেই তা সম্ভব। আমরা অনেকেই হয়তো অজান্তেই এমন অভ্যাস অনুসরণ করি যা আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। চলুন জেনে নেওয়া যাক নাস্তা খাওয়ার ক্ষেত্রে কোন ভুলগুলো ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে-

১. উচ্চ-কার্ব খাবার অতিরিক্ত খাওয়া

আমরা অনেকেই নাস্তার সময় সমুচা, পুরি, মোমো, পিঁয়াজু ইত্যাদি খেতে পছন্দ করি। যদিও এগুলো খেতে বেশ মুখরোচক কিন্তু রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করতে পারে। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (ADA) অনুসারে, অতিরিক্ত কার্বোহাইড্রেট গ্রহণ করলে হাইপারগ্লাইসেমিয়া হতে পারে। সাধারণ কার্বোহাইড্রেট এড়িয়ে যাওয়া এবং পরিবর্তে জটিল কার্বোহাইড্রেট বেছে নেওয়া ভালো।

২. প্রোটিন না খাওয়া

একটি ডায়াবেটিস-বান্ধব খাদ্যে পর্যাপ্ত প্রোটিনও যোগ করা উচিত এবং এটি নাস্তার ক্ষেত্রেও প্রযোজ্য। উচ্চ-ক্যালোরি, তৈলাক্ত খাবার খাওয়ার পরিবর্তে, উচ্চ-প্রোটিনযুক্ত খাবার বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ। পনির টিক্কা, চানা চাট, স্প্রাউট এবং বিভিন্ন ধরনের কাবাবের মতো নাস্তা বেছে নিন। এর ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা সহজ হবে।

৩. অসময়ে নাস্তা খাওয়া

আপনি কি অসময়ে নাস্তা খান, অর্থাৎ একেক দিন একেক সময়ে? যদি তাই হয়, তবে এই অভ্যাস বাদ দিন। অন্যান্য খাবারের মতো নাস্তার জন্যও একটি নির্দিষ্ট সময় থাকা গুরুত্বপূর্ণ। সন্ধ্যায় নাস্তা খেতে পারেন তবে গভীর রাতে এ ধরনের খাবার খাওয়ার অভ্যাস এড়িয়ে চলুন। কারণ গবেষণায় দেখা গেছে এটি রক্তে শর্করার মাত্রা ব্যাহত করতে পারে এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *