গোপন তদন্তের মুখে আ.লীগ আমলের পুলিশ কর্মকর্তারা

গোপন তদন্তের মুখে আ.লীগ আমলের পুলিশ কর্মকর্তারা

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

টাকা জমা দেওয়া আছে। পরীক্ষাও শেষ। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাজ বাকি শুধু একটি, ড্রাইভিং লাইসেন্সের স্মার্টকার্ড প্রিন্ট করে গ্রাহককে দেওয়া। এই সাধারণ কাজটিই করতে পারছে না সরকারি এই সংস্থা। ফলে সোয়া ছয় লাখের বেশি মানুষ ভোগান্তিতে রয়েছেন। কারও কারও অপেক্ষা তিন বছরের। 

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

৬ লাখ চালকের লাইসেন্স আটকা

মানুষের এই ভোগান্তি তৈরি হয়েছিল বিগত আওয়ামী লীগ সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আমলে। অভিযোগ রয়েছে, তখন পছন্দের ঠিকাদারকে কাজ দেওয়ার চেষ্টার কারণে জটিলতা তৈরি হয়। সেই থেকে ভুগছেন মানুষ। 

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। ৮ আগস্ট দায়িত্ব নেয় নতুন অন্তর্বর্তী সরকার। নতুন সরকার ড্রাইভিং লাইসেন্সের স্মার্টকার্ড ব্যবস্থাই তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তার বদলে দেওয়া হবে সাধারণ মানের প্লাস্টিকের পলিভিনাইল ক্লোরাইড (পিভিসি) কার্ড।

কালবেলা

গোপন তদন্তের মুখে আ.লীগ আমলের পুলিশ কর্মকর্তারা

গোপন তদন্তের মুখে পড়েছেন শেখ হাসিনা সরকারের আমলে নিয়োগ পাওয়া পুলিশ সদস্যরা। এরই মধ্যে সরকারি কর্মকমিশনের (পিএসসি) মাধ্যমে নিয়োগ পাওয়া বিসিএস ক্যাডার কর্মকর্তাদের বেশ কয়েকটি ব্যাচের গোপন তদন্ত শুরু হয়েছে। নন-ক্যাডার পুলিশ সদস্যদের বিষয়েও চলছে একাধিক গোপন তদন্ত। সরকারের একাধিক গোয়েন্দা সংস্থার মাধ্যমে এই তদন্ত পরিচালনা করা হচ্ছে। তদন্তে হাসিনা সরকারের আমলে নিয়োগ পাওয়া পুলিশ কর্মকর্তাদের অতীত ইতিহাস যাচাই শুরু করেছে সরকারের বিশেষ একটি গোয়েন্দা সংস্থা। পিএসসির মাধ্যমে নিয়োগ পাওয়া বিসিএস ক্যাডার কর্মকর্তাদের রাজনৈতিক সংশ্লিষ্টতাও খতিয়ে দেখা হচ্ছে। সম্প্রতি পুলিশ সদর দপ্তরের এক নির্দেশের পরিপ্রেক্ষিতে গোয়েন্দা সংস্থা এ বিষয়ে কাজ শুরু করেছে।

জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা কালবেলাকে বলেন, ‘বিগত আওয়ামী লীগ সরকারের আমলে পুলিশ বাহিনীকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়া হয়েছিল। উচ্চাভিলাষী অপেশাদার কিছু পুলিশ কর্মকর্তা নিজেদের স্বার্থসিদ্ধির লক্ষ্যে পুলিশের বিভিন্ন আইন ও প্রবিধান লঙ্ঘন করে অতিরিক্ত বল প্রয়োগ করেন। একইভাবে বিভিন্ন রাজনৈতিক তদবিরে দলীয় ক্যাডারদের নিয়োগ দেওয়া হয়। এমনকি বিসিএস পুলিশ ক্যাডার কর্মকর্তাদের নিয়োগেও ব্যাপকহারে দলীয়করণ করা হয়। সেই পরিপ্রেক্ষিতে নিয়োগপ্রাপ্তদের প্রাক-চাকরি জীবনবৃত্তান্ত যাচাই-বাছাই করা হচ্ছে।’

বণিক বার্তা

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে সবার ওপরে ছিল কক্সবাজার

বাংলাদেশে গত এক দশকে ‘বন্দুকযুদ্ধ’ বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনা স্থানীয় ও আন্তর্জাতিক মহলের আলোচনায় এসেছে বারবার। পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে এ ধরনের হত্যাকাণ্ডের শিকার হয়েছে ১ হাজার ১০১ জন। এর মধ্যে সবচেয়ে বেশি নিহত হয়েছে সমুদ্র-তীরবর্তী সীমান্ত জেলা কক্সবাজারে।

এ সময় শুধু এখানেই বন্দুকযুদ্ধে মৃত্যু হয় ২০৬ জনের। কক্সবাজার ছাড়াও এ তালিকায় ওপরের দিকে থাকা অন্য জেলাগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, কুষ্টিয়া, ময়মনসিংহ, খুলনা ও যশোর। সারা দেশে বন্দুকযুদ্ধে মোট নিহতের ৬০ শতাংশেরই প্রাণহানি হয়েছে এ কয়েকটি জেলায়।

দেশ রূপান্তর

ক্ষমতার ভারসাম্যে দ্বিকক্ষ সংসদ!

আগামী জাতীয় সংসদ নির্বাচন কবে হবে, কোন পদ্ধতিতে হবে তা এখনো স্পষ্ট নয়। অন্তর্র্বর্তী সরকারের পক্ষ থেকেও এখন পর্যন্ত নির্বাচনের কোনো রোডম্যাপ দেওয়া হয়নি। তবে এর মধ্যেই রাজনীতিতে নতুন নির্বাচনী বন্দোবস্ত নিয়ে আলোচনা চলছে। দেশের মধ্যমসারির ও ছোট দলগুলো সংখ্যানুপাতিক নির্বাচনব্যবস্থার পক্ষে অবস্থান নিয়েছে। অন্যদিকে বিএনপি বলছে, সংখ্যানুপাতিক নির্বাচনব্যবস্থার জন্য দেশ এখন প্রস্তুত নয়। বরং দ্বিকক্ষবিশিষ্ট সংসদ তৈরি হলে সংসদে সব দলের অংশগ্রহণ নিশ্চিত হবে। সংসদে ভারসাম্য আসবে।

নির্বাচন বিশেষজ্ঞ, বিশিষ্ট নাগরিক ও রাজনৈতিক মহলে এখন দ্বিকক্ষবিশিষ্ট সংসদ চালু নিয়ে আলোচনা চলছে।

আজকের পত্রিকা

কুড়িগ্রামের সর্বত্র জাকিরের দখলদারত্ব

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগদলীয় সাবেক সংসদ সদস্য (এমপি) জাকির হোসেন গ্রেপ্তার হওয়ার পর তাঁর বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছেন কুড়িগ্রামের রৌমারীর মানুষ। দলীয় ও সরকারি প্রভাব বিস্তার করে তিনি গ্রাম থেকে শুরু করে শহর পর্যন্ত সরকারি ও ব্যক্তিমালিকানাধীন জমি দখল করেছেন বলে অভিযোগ উঠেছে। হয়রানি আর নির্যাতনের ভয়ে প্রায় দেড় দশক ভুক্তভোগীরা অভিযোগ করার সাহস পাননি বলে জানিয়েছেন। এমনকি আওয়ামী লীগের লোকজনও এখন তাঁর বিরুদ্ধে কথা বলছেন।

জাকির হোসেন কুড়িগ্রাম-৪ আসনের (রৌমারী, রাজীবপুর ও চিলমারী) দুইবারের নির্বাচিত সাবেক এমপি। তিনি রৌমারী উপজেলার বাসিন্দা এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি। গত বৃহস্পতিবার ঢাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ।

কালের কণ্ঠ

বাতিল হচ্ছে ভুয়া মুক্তিযোদ্ধার সনদ

দেশের জন্য যুদ্ধ না করেও জালিয়াতির মাধ্যমে মুক্তিযোদ্ধা হয়েছিলেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু। সরকারি সুযোগ-সুবিধা পেতে নিজের বাবা জসমতুল্লাহর নাম বদলে মশমতুল্লাহ করেন।

ক্ষমতার দাপটে ২০২১ সালের ৩০ জানুয়ারি যাচাই-বাছাইকালে আদমদীঘির প্রকৃত মুক্তিযোদ্ধা মজিবরকে বাদ দিয়ে তাঁর লাল মুক্তিবার্তা নম্বর (৩০৬০৯০১২১) ব্যবহার করে মুক্তিযোদ্ধা বনে যান মজনু। কিন্তু বিধিবাম, ধরা খান জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) শুনানিকালে।

আজকের পত্রিকা

কুন্ডুবাড়ীর মেলা হচ্ছে, মোড়ে মোড়ে বন্ধের ব্যানার টানাল কে

অবশেষে কালকিনিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে মাদারীপুরের ঐতিহ্যবাহী দুই শ বছরের পুরোনো কুন্ডুবাড়ীর মেলা। তবে মেলাসংলগ্ন এলাকায় এখনো মেলা বন্ধ হওয়ার ব্যানার ঝুলছে। এতে করে সাধারণ মানুষজনের মধ্যে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

এদিকে দুই দিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়ে মেলা বন্ধ হওয়ার খবর। এ নিয়ে জেলাজুড়ে শুরু হয়েছে সমালোচনার ঝড়।

খোঁজ নিয়ে জানা গেছে, ৩১ অক্টোবর থেকে ৫ দিনব্যাপী কুন্ডুবাড়ীর মেলা হওয়ার কথা ছিল। কিন্তু গত শুক্রবার সকালে হঠাৎ করে মেলাসংলগ্ন সড়কের মোড়ে মোড়ে ব্যানার ঝুলতে দেখা যায়। তাতে লেখা রয়েছে, ‘এ বছর (২০২৪) সাল থেকে কুন্ডুবাড়ীর মেলা স্থায়ীভাবে বন্ধ ঘোষণা করা হলো। বাস্তবায়নে সর্বস্তরের জনগণ।’ এরপর সেই ব্যানারের ছবিসহ মেলা বন্ধের বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। শুরু হয় নানা সমালোচনার ঝড়। এ নিয়ে জেলাজুড়েও চলছে নানা ধরনের আলোচনা।

মানবজমিন

অনুসন্ধানে অগ্রগতি নেই

ঢাকা ওয়াসার ২০ হাজার কোটি টাকারও বেশি মূল্যের ৬টি প্রকল্পে প্রায় ৪ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধান অনেকটাই ঝিমিয়ে পড়েছে। প্রকল্পের টাকা নয়-ছয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে প্রতিষ্ঠানটির ১২ কর্মকর্তার বিরুদ্ধে এক বছরেরও বেশি সময় ধরে অনুসন্ধান করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সংস্থাটির সূত্রে জানা গেছে, গত বছর অনুসন্ধানে নেমে অনিয়মের বিষয়ে বেশকিছু নথিপত্র সংগ্রহ করা হয়েছে। এসব নথি সংগ্রহকালে ওয়াসার ৪০ জনেরও বেশিসংখ্যক কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশ পাওয়ার কথা জানিয়েছে দুদক। তবে রহস্যজনক কারণে সে অনুসন্ধান আর বেশি এগোয়নি। দুদক সূত্র বলছে, অতিরিক্ত ব্যয়, ঠিকাদার নিয়োগে ঘুষ, চুক্তিভিত্তিক পদ তৈরি করে পছন্দমতো নিয়োগসহ নানা কায়দায় বিপুল পরিমাণ অর্থ লুটের অভিযোগ রয়েছে ওয়াসার কর্মকর্তাদের বিরুদ্ধে। এসব অভিযোগ অনুসন্ধানে দুদকের একটি দল গত বছর থেকে অনুসন্ধানে নেমেছে। সংস্থাটির উপপরিচালক সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে একটি দল অনুসন্ধান করছে। একই সঙ্গে ১২ কর্মকর্তার মধ্যে ৮ জনকে জিজ্ঞাসাবাদ করেছে দুদক।

সমকাল

এমপি-মন্ত্রী হয়ে বদলে যান আব্দুর রাজ্জাক

প্রথমবার এমপি নির্বাচিত হওয়ার আগে ড. আব্দুর রাজ্জাক পরিচিত ছিলেন সজ্জন ব্যক্তি হিসেবে। আওয়ামী লীগের এই নেতার নির্বাচনী এলাকা টাঙ্গাইলের মধুপুর ও ধনবাড়ীতে কোনো বাড়িও ছিল না। পুরোনো মডেলের গাড়ি নিয়ে এলাকায় আসতেন। 

দ্বিতীয় দফায় এমপি ও মন্ত্রী হওয়ার পর তাঁর চালচলন বদলে যায়। দলের ও সরকারি উন্নয়নকাজে আধিপত্য বিস্তার; আত্মীয়স্বজন ও অনুগত ব্যক্তিদের দিয়ে দলীয় পদ-পদবি দখল, সব নির্বাচনে অনুগতদের বিজয়ী করা, টেন্ডার নিয়ন্ত্রণ, জমি দখলসহ নানা অনিয়মের সঙ্গে তাঁর নাম জড়িয়ে পড়ে। এ কারণেই ড. রাজ্জাকের গ্রেপ্তারের খবরে মধুপুর ও ধনবাড়ীতে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন বৈষম্যবিরোধী আন্দোলনে অংশ নেওয়া ছাত্র-জনতা ও বিএনপির নেতাকর্মীরা।

বণিক বার্তা

শিক্ষার্থী ও কর্মসংস্থানের নিশ্চয়তা নেই, হচ্ছে আরো ২৩ পলিটেকনিক

দেশের সরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ লাখ ৫৪ হাজার ৮৯৫টি আসনের বিপরীতে ভর্তি হয় ৯৮ হাজার ৪৬ শিক্ষার্থী। সে অনুযায়ী ৩৬ দশমিক ৭০ শতাংশ আসনই ফাঁকা রয়ে যায়। কোনো কোনো কোর্সে আবার ফাঁকা আসনের হার ৯০ শতাংশ। বৃত্তিমূলক শিক্ষার কথা বলা হলেও এসব প্রতিষ্ঠান থেকে পাস করে বেশির ভাগই চাকরি না পাওয়ায় বছর বছর শিক্ষার্থী কমছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। বিদ্যমান এ পরিস্থিতিতেও আরো ২৩ জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

জনসংখ্যাকে দক্ষ ও কর্মক্ষম মানবসম্পদে রূপান্তর ও মানবসম্পদ উন্নয়নের জন্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণকে লক্ষ্য রেখে এ প্রকল্প হাতে নেয়া হয়। যদিও শিক্ষাসংশ্লিষ্টরা বলছেন, বিদ্যমান কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় যুগোপযোগী পাঠ্যক্রম না থাকা, শিক্ষক সংকটসহ নানা সংকট সমাধান না করে এ প্রকল্প বাস্তবায়ন শুধুই দৃশ্যমান উন্নয়ন। দক্ষ মানবসম্পদ তৈরির যে লক্ষ্য তা থেকে দূরে সরে গিয়ে বেকার তৈরির নতুন আয়োজন কেবল।

যুগান্তর

নয় প্রকল্পে ব্যাপক অনিয়ম-দুর্নীতি

উন্নয়নের নামে নয়টি প্রকল্পে ব্যাপক অনিয়ম-দুর্নীতির ঘটনা ঘটেছে পতিত আওয়ামী সরকারের শাসন আমলে। বিভিন্ন সময় তদন্তে অনেক চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এলেও দৃষ্টান্তমূলক শাস্তির তেমন নজির নেই বললেই চলে। অর্থাৎ যারা দায়ী তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি।

খোদ সরকারি সংস্থা বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) করা প্রতিবেদন থেকে এমন চিত্র উঠে এসেছে। সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্প মানেই যেন দুর্নীতি ও অনিয়মের মহোৎসব। ফলে যতটুকু কাজ হয়েছে তার চেয়ে অনেক বেশি অর্থ চলে গেছে প্রকল্প পরিচালকসহ দায়িত্বশীলদের পকেটে। এ বিষয়ে উদাসীন ছিলেন সব পক্ষই।

সমকাল

লোটাস কামালের ৫০০ কোটি টাকার সম্পদের খোঁজ

সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) নামে-বেনামে প্রায় ৫০০ কোটি টাকার সম্পদের খোঁজ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রাথমিক গোপন অনুসন্ধানে এই খোঁজ পাওয়া যায়। দুদক লোটাস কামাল ও তাঁর পরিবারের সদস্যদের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের ব্যাপারে প্রকাশ্যে অনুসন্ধান শুরু করেছে। 

লোটাস কামালের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে অর্থ পাচার করে বিপুল সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে দুদকে। প্রকাশ্য অনুসন্ধানে নামে-বেনামে তাঁর সম্পদ কয়েক গুণ বেড়ে যাবে বলে মনে করছেন দুদক কর্মকর্তারা। দুদকের একটি বিশেষ টিম লোটাস কামাল ও পরিবারের সদস্যদের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের অনুসন্ধান করছে।

এছাড়া প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ; রংপুরে সারজিস পুলিশের শাস্তি শুধু বদলি হতে পারে না; রাষ্ট্রপতি অপসারণে ঐকমত্য তৈরির চেষ্টা ছাত্রনেতাদের; মোহাম্মদপুরে এবার ‘রেকি করে’ ডাকাতি; প্রধান উপদেষ্টার প্রেস সচিব কোনো গণমাধ্যম বন্ধ হবে না—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *