এএফসির সভায় সালাউদ্দিন-তাবিথ, নতুন কমিটির প্রথম সভা ৯ নভেম্বর

এএফসির সভায় সালাউদ্দিন-তাবিথ, নতুন কমিটির প্রথম সভা ৯ নভেম্বর

২৬ অক্টোবর বাফুফে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নব নির্বাচিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে ৯ নভেম্বর। বাফুফে সাধারণ সম্পাদক এবং নির্বাচিত কমিটির অনেকেই সভার তারিখটি নিশ্চিত করেছেন। 

২৬ অক্টোবর বাফুফে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নব নির্বাচিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে ৯ নভেম্বর। বাফুফে সাধারণ সম্পাদক এবং নির্বাচিত কমিটির অনেকেই সভার তারিখটি নিশ্চিত করেছেন। 

প্রথম সভার আলোচ্য সূচিতে রয়েছে স্ট্যান্ডিং ও অ্যাডহক কমিটি গঠন। বিভিন্ন কমিটির মাধ্যমে বাফুফের কর্মকাণ্ড পরিচালিত হয়। সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতির মধ্য থেকেই বিগত সময়গুলোতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ন্যাশনাল টিমস, ডেভলপমেন্ট, ফিন্যান্স কমিটির চেয়ারম্যান মনোনীত হয়ে এসেছে। এবারও সেই ধারা অনুসরণ না ভিন্নতা আসবে এ নিয়ে ফুটবলাঙ্গনে বেশ কৌতূহল রয়েছে।

স্ট্যান্ডিং কমিটি ছাড়াও বাফুফের ব্যাংক হিসাব পরিচালনায় স্বাক্ষরকারী মনোনয় নিয়েও আলোচনা হবে প্রথম সভায়। ২০০৮ সাল থেকে দীর্ঘদিন বাফুফের চেকে স্বাক্ষরের এখতিয়ার ছিল সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ও সহ-সভাপতি কাজী নাবিল আহমেদের। ৫ আগস্টের পর সালাম মুর্শেদীর পদত্যাগ এবং নাবিল আত্মগোপনে থাকায় সালাউদ্দিনের পাশাপাশি নতুন ফিন্যান্স চেয়ারম্যান ইমরুল হাসানের পাশাপাশি সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষারকে চেকে স্বাক্ষরের ক্ষমতা ছিল।

নভেম্বর উইন্ডোতে বাংলাদেশে আসবে মালদ্বীপ। দুই প্রীতি ম্যাচের জন্য বাংলাদেশ দলের ক্যাম্প শিগগিরই শুরু হওয়ার কথা। আনুষ্ঠানিক সভার আগেই নিয়মিত কাজের অংশ হিসেবে এই ক্যাম্প চলবে বলে জানা গেছে। জাতীয় দলের খেলোয়াড়রা ম্যানেজারের কাছে রিপোর্টিং করেন। ৯ অক্টোবর সভার আগে না পরে ম্যানেজার নাম প্রকাশ সেটিই দেখার বিষয়।

বাফুফের নব নির্বাচিত চার সহ-সভাপতি। ফলে বাফুফে সচিবালয় বিগত চার সহ-সভাপতির নাম ফলক উঠিয়ে ফেলেছে। সহ-সভাপতিদের মধ্যে যিনি সর্বোচ্চ ভোটে প্রথম হন তিনি সিনিয়র সহ-সভাপতির পাশের রুমেই বসেন এটা অলিখিত রীতি। গত নির্বাচনে ইমরুল হাসান প্রথম হলেও সেই কক্ষ নেননি। ২০১৬ সালের নির্বাচনে প্রথম সহ-সভাপতি কাজী নাবিল ২০২০ সালেও সহ-সভাপতি নির্বাচিত হওয়ায় তার রুমের পরিবর্তন হয়নি।

বাফুফে নির্বাচনের পর ভবনে বেশ উৎসবমুখর আমেজ থাকে। এবার অবশ্য ভিন্ন। নব নির্বাচিতরা ফেডারেশনে এখনো আসেননি। বাফুফের নতুন সভাপতি তাবিথ আউয়াল ভবনে না আসলেও আজ দুপুরে তিনি বাফুফে সভাপতি হিসেবে দক্ষিণ কোরিয়ায় এএফসির অনুষ্ঠানে যোগ দিতে দেশে ছেড়েছেন।

যাত্রাপথে থাইল্যান্ডে আজ রাতে থেকে আগামীকাল আবার সিউলে রওনা হবেন তাবিথ এমনটাই জানা গেছে। দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত হবে এএফসি অ্যাওয়ার্ড নাইট এবং এএফসি সদস্যভুক্ত দেশগুলোর সাধারণ সম্পাদক-সভাপতির সম্মেলন। বাংলাদেশের প্রতিনিধিত্বের পাশাপাশি এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্ক বৃদ্ধি করতে তাবিথের এই সফর।

এএফসির এই অনুষ্ঠানের জন্য বাফুফে সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার গতকালই কোরিয়ায় পৌঁছেছেন। একই ফ্লাইটে ছিলেন বাফুফে ও এএফসি নির্বাহী সদস্য মাহফুজা আক্তার কিরণ এবং বাফুফের সদ্য বিদায়ী সভাপতি কাজী সালাউদ্দিন। তিনি সাফের সভাপতি হিসেবে এই অনুুষ্ঠানে অংশগ্রহণ করছেন। সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল আজ রওনা হয়েছেন।

বাফুফে সাধারণ সম্পাদক দক্ষিণ কোরিয়া থেকে কম্বোডিয়া, শ্রীলঙ্কা সফর করে ৭ নভেম্বর ঢাকায় ফেরার কথা রয়েছে। সাধারণ সম্পাদকের উপস্থিতিতেই প্রথম সভা অনুষ্ঠিত হবে। নির্বাচনের পর সাধারণত প্রথম সপ্তাহের মধ্যেই প্রথম সভা অনুষ্ঠিত হয়। এবার একটু বিলম্ব হচ্ছে। 

এজেড/এফআই

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *