২০২৫ সালে রমজান মাস শুরু হতে পারে ফেব্রুয়ারিতে

২০২৫ সালে রমজান মাস শুরু হতে পারে ফেব্রুয়ারিতে

আগামী বছর ২০২৫ সালে পবিত্র রমজান মাস শুরু হতে পারে ফেব্রুয়ারি মাসে। মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে, ২০২৫ সালের ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় রমজানের চাঁদ দেখা যেতে

আগামী বছর ২০২৫ সালে পবিত্র রমজান মাস শুরু হতে পারে ফেব্রুয়ারি মাসে। মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে, ২০২৫ সালের ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় রমজানের চাঁদ দেখা যেতে পারে। সে হিসেবে ১ মার্চ প্রথম রোজা রাখবেন মুসল্লিরা। তবে পুরো বিষয়টি নির্ভর করবে চাঁদ দেখার ওপর। যদি ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় রমজানের চাঁদ না দেখা যায় তাহলে ১ মার্চ থেকে সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পবিত্র এ মাস শুরু হবে।

চন্দ্র বর্ষপঞ্জিকা অনুযায়ী আরবি বছর গণনা করা হয়। ফলে চাঁদ দেখার ওপর নির্ভর করে কবে কোন মাস শুরু হবে। আর এ কারণে প্রতি বছর রমজানের সময়ও (১০ থেকে ১২ দিন) পরিবর্তন হয়।

রমজানের চাঁদ দেখা যাওয়ার পর ওইদিন রাতেই তারাবির নামাজ পড়েন মুসল্লিরা। এরপর সূর্যোদয়ের আগে গ্রহণ করেন সেহরি। সারাদিন সব ধরনের পানাহার থেকে বিরত থাকার পর সূর্যাস্তের পর ইফতারের মাধ্যমে রোজা পূর্ণ করেন।

পৃথিবীর অনেক দেশে এখনো খালি চোখে চাঁদ দেখাকেই প্রাধান্য দেওয়া হয়। বিশেষ করে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে। কিন্তু অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ কিছু দেশে গণনার ওপর ভিত্তি করে রমজান শুরু ও শেষের তারিখ জানিয়ে দেওয়া হয়। সেসব দেশে খালি চোখে চাঁদ দেখার জন্য অপেক্ষা করা হয় না।

রমজান মাসে মুসলিম সম্প্রদায়ের মধ্যে অন্যরকম ভ্রাতৃত্ববোধ দেখা যায়। এছাড়া এই সময় মুসল্লিরা দান সদকাও বাড়িয়ে দেন। এক মাসের সিয়াম সাধনা শেষে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেন সারা বিশ্বের সব মুসলিম।

এমটিআই

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *