যেকোনো সময় ভেঙে যেতে পারে মনু নদী প্রতিরক্ষা বাঁধ

যেকোনো সময় ভেঙে যেতে পারে মনু নদী প্রতিরক্ষা বাঁধ

ভারত থেকে নেমে আসা উজানের ঢল ও টানা বৃষ্টিতে যেকোনো সময় মনু নদী প্রতিরক্ষা বাঁধ ভেঙে যাবার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

ভারত থেকে নেমে আসা উজানের ঢল ও টানা বৃষ্টিতে যেকোনো সময় মনু নদী প্রতিরক্ষা বাঁধ ভেঙে যাবার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বুধবার (২১ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে পৌর শহরে মাইকিং করে জনগণকে সতর্ক করেছেন সংশ্লিষ্টরা।

সতর্ক বার্তায় বলা হয়েছে, যেকোনো সময় ভাঙতে পারে শহর প্রতিরক্ষা বাঁধ। তাই শহরের দোকানগুলোর পণ্যসামগ্রী নিরাপদ স্থানে নিতে বলা হচ্ছে। একইসাথে যারা বাসাবাড়িতে নিচ তলায় অবস্থান করছেন শিশু ও বয়স্কদের নিয়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য বলা হচ্ছে।

পানি ধীরে ধীরে প্রবেশ করায় প্রতিরক্ষা বাঁধ সংলগ্ন এম সাইফুর রহমান রোডটি বন্ধ করে দিয়েছে প্রশাসন। রোডের পাশে প্রতিরক্ষা বাঁধে বালুর বস্তা দিচ্ছে রেড ক্রিসেন্ট, স্বেচ্ছাসেবক ও দোকান মালিক-শ্রমিক এবং সাধারণ জনতা। 

এদিকে বন্যার ক্ষতি থেকে বাঁচতে পৌর শহরের পশ্চিম বাজারের দোকানগুলো থেকে ট্রাকসহ বিভিন্ন গাড়িতে করে পণ্যসামগ্রী সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা। রাতে প্রশাসন থেকে সতর্ক করার পর পণ্য সামগ্রী সরিয়ে নিতে দেখা যায়।

রাফসান নামের একজন জানান, মৌলভীবাজার শহরের তরুণ সমাজ, বিভিন্ন সংগঠন, রেড ক্রিসেন্ট, এবং সিনিয়র ও জুনিয়র ভাইয়েরা মিলে কাজ করছি। সরকারি বালু যেগুলো আসছে সেগুলো বস্তায় ভরে আমরা প্রতিরক্ষা বাঁধে দিচ্ছি। আমরা যেকোনো ঝুঁকি মোকাবিলায় প্রস্তুত আছি।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জাবেদ ইকবাল বলেন, মৌলভীবাজার শহর প্রতিরক্ষা বাঁধ ঝুঁকির মধ্যে রয়েছে। প্রতিনিয়ত মনু নদীতে পানি বাড়ছে। তাই যেকোনো ঝুঁকি মোকাবেলায় আমরা প্রস্তুতি নিচ্ছি, শহরের বাসিন্দাদের সতর্ক করছি।

পিএইচ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *