আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক, নির্বিঘ্নে পূজা উদযাপিত হবে

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক, নির্বিঘ্নে পূজা উদযাপিত হবে

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‍্যাব) মহাপরিচালক এ কে এম শহিদুর রহমান বলেছেন, দেশের মানুষের সহযোগিতায় আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন স্বাভাবিক পর্যায়ে এসেছে। আমরা দৃঢ় বিশ্বাস করি যে, অন্যবারের তুলনায় এবার দুর্গাপূজা অত্যন্ত ভালোভাবে উদযাপিত হবে।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‍্যাব) মহাপরিচালক এ কে এম শহিদুর রহমান বলেছেন, দেশের মানুষের সহযোগিতায় আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন স্বাভাবিক পর্যায়ে এসেছে। আমরা দৃঢ় বিশ্বাস করি যে, অন্যবারের তুলনায় এবার দুর্গাপূজা অত্যন্ত ভালোভাবে উদযাপিত হবে।

বুধবার (৯ অক্টোবর) শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে বনানী পূজামণ্ডপে র‌্যাবের নেওয়া গৃহীত নিরাপত্তামূলক কার্যক্রম পরিদর্শন ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

র‌্যাব মহাপরিচালক বলেন, আমরা বাঙালি জাতি বিভিন্ন ধর্মীয় উৎসব অত্যন্ত আনন্দ, উৎসাহ ও উদ্দীপনার মাধ্যমে উদযাপন করে থাকি। এবারের পূজাতেও আমরা সবাই মিলে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপন করব। এবারের পূজা উপলক্ষ্যে গত ১ অক্টোবর থেকে র‌্যাবের গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রেখেছি। সাদা পোশাকে থাকা র‌্যাব সদস্যরা গোয়েন্দা তথ্য সংগ্রহ করছে। র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর কোর্স মোতায়েন রয়েছে। এবার নিরাপত্তা বিধানের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিশেষভাবে সশস্ত্র বাহিনীর সদস্যরা থাকবে। আমরা আশা করছি অত্যন্ত নির্বিঘ্নে সুন্দরভাবে কোনো ধরনের দুর্ঘটনা ছাড়াই এবারের পূজা সম্পন্ন করতে পারব। 

তিনি বলেন, র‍্যাবের ১৫টি ব্যাটেলিয়ন ও সদর দপ্তর থেকে পূজাকেন্দ্রীক মনিটরিং করা হচ্ছে। কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। পূজা উদযাপন কমিটি স্থানীয় রাজনৈতিক নেতা এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় ও যোগাযোগ করে র‌্যাব দায়িত্ব পালন করে আসছে। আমরা দৃঢ় বিশ্বাস করি, অন্যান্য বারের চেয়েও এবার পূজা অত্যন্ত ভালোভাবে উদযাপন হবে। 

কিছু চ্যালেঞ্জের কথা তুলে ধরে শহিদুর রহমান বলেন, আমাদের ছোটখাটো কিছু চ্যালেঞ্জ থাকে৷ এর একটা বড় চ্যালেঞ্জ হলো গুজব। তুচ্ছ কোনো ঘটনাকে গুজব আকারে অত্যন্ত বড় হিসেবে প্রচার করার চেষ্টা করা হয়। এর মাধ্যমে দুষ্কৃতকারী চক্র আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করে। আমাদের সাইবার ইউনিট সার্বক্ষণিকভাবে এটি মনিটরিং করছে। এ ধরনের গুজবের ব্যাপারে আমরা দৃঢ়ভাবে অবস্থান গ্রহণ করছি। যেকোনো গুজব যেন আমাদের পূজা উদযাপনে বিঘ্ন ঘটাতে না পারে, সেজন্য র‌্যাব সচেষ্ট রয়েছে।

তিনি বলেন, একটা পরিবর্তিত পরিস্থিতিতে গত ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব গ্রহণ করেছে। এই সরকার ও আমাদের জন্য চ্যালেঞ্জ হলো, এই পূজা সুন্দরভাবে উদযাপন করা। আমরা সেই চ্যালেঞ্জ মাথা পেতে নিয়ে অত্যন্ত দৃঢ়তার সঙ্গে বলতে চাই যে, কোনো ধরনের অঘটন যাতে না ঘটে সেজন্য আমরা সর্বদা সচেষ্ট থাকব।

র‌্যাব মহাপরিচালক বলেন, শুধু আইনশৃঙ্খলা বাহিনী নয়, দেশের ১৭ কোটি মানুষ আমাদের পাশে আছে। আমাদের সম্মিলিত প্রচেষ্টায় দুষ্কৃতকারীরা ন্যূনতম সুযোগ পাবে না বলে আশা করছি। আইনশৃঙ্খলার উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। আমরা বেশকিছু দুষ্কৃতিকারীকে গ্রেপ্তার ও অস্ত্র উদ্ধার করেছি। যাতে করে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকে। যদিও অনেক চ্যালেঞ্জ ছিল। আমরা সেখানে সক্ষম হয়েছি, আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন স্বাভাবিক পর্যায়ে এসেছে।

রাজধানীর গুলশান-বনানী পূজা ফাউন্ডেশনের সভাপতি জে এল ভৌমিক বলেন, র‌্যাব মহাপরিচালক যে আশার বাণী শোনালেন, তার আলোকরশ্মি আমরা দেখতে পাচ্ছি। অত্যন্ত সক্রিয়ভাবে শুধু এখানে নয়, সারা বাংলাদেশে ৩২ হাজারের বেশি স্থানে পূজা হচ্ছে এবার। প্রতিটি মণ্ডপে র‌্যাবের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। এ বছর কোনো ধরনের দুর্ঘটনা ছাড়াই আমরা মায়ের পূজা করতে পারব। 

তিনি বলেন, যদিও এর মাঝে কিছু কিছু দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে গেছে। সামান্য কিছু দুষ্টু লোক আছেন যারা এসবের সুযোগ নিতে চায়। আমরা আশা করছি, তারা এ ধরনের কাজ থেকে বিরত থাকবে। আমরা জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে এ দেশে সবাই সমান অধিকার নিয়ে সুন্দরভাবে বসবাস করতে চাই। এ দেশে হিন্দু সম্প্রদায় সবচেয়ে ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মফস্বলে যেসব স্থানে পূজা হচ্ছে, সেখানে যেন নির্বিঘ্নে উদযাপন করা যায় সেদিকে দৃষ্টি রাখার আহ্বান জানাই।

জেইউ/কেএ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *