পেট ফাঁপার কারণ হতে পারে যে ৫ খাবার

পেট ফাঁপার কারণ হতে পারে যে ৫ খাবার

১. মটরশুটি

পেট ফাঁপা আমাদের অনেকের কাছেই একটি পরিচিত সমস্যা। বেশিরভাগ সময়েই দেখা যায় রাতে খাওয়া কোনো খাবারের কারণে সকালে এই সমস্যা দেখা দিয়েছে। সমস্যাটি সাধারণত পেটে গ্যাস বা অ্যাসিডিটির কারণে হয় এবং এটি সাধারণত আমাদেরর খাদ্যের সঙ্গে সম্পর্কিত। মূলত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে (GI) গ্যাস বা তরল জমা হওয়ার ফলে বা বৃহৎ অন্ত্রের সহায়ক ব্যাকটেরিয়া নির্দিষ্ট কিছু খাবার ভেঙে ফেলতে খুব কষ্ট করে। তাহলে এখন, এই খাবারগুলো কী যা এই অবস্থার কারণ হতে পারে?

পেট ফাঁপার মতো হজমের সমস্যা তৈরি করে এমন সবচেয়ে সাধারণ খাবারগুলো FODMAPs নামে পরিচিত, এটি ফার্মেন্টেবল অলিগোস্যাকারাইডস, ডিস্যাকারাইডস, মনোস্যাকারাইডস এবং পলিওলস- এর সংক্ষিপ্ত রূপ। FODMAPs হলো কার্বোহাইড্রেট যা সহজে হজম হয় না এবং তারপর কোলনের অন্ত্রের ব্যাকটেরিয়া দ্বারা গাঁজন করা হয়। এই গ্রুপের কিছু খাবার সম্পর্কে জেনে নিন-

১. মটরশুটি

মটরশুটিতে প্রচুর প্রোটিন এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট রয়েছে। এটি ফাইবার সমৃদ্ধ। এটি ভিটামিন এবং খনিজেরও একটি ভালো উৎস। বেশিরভাগ মটরশুটি আলফা-গ্যালাকটোসাইড নামে পরিচিত শর্করা থাকে যা FODMAPs গ্রুপের অন্তর্গত। এটি কারও কারও ক্ষেত্রে গ্যাসের সমস্যা বাড়িয়ে দিতে পারে। এই সমস্যা এড়ানোর জন্য FODMAP-এর প্রভাব কমাতে মটরশুটি এবং শিম জাতীয় শস্যা ভিজিয়ে রাখার এবং অঙ্কুরিত করার পরামর্শ দেওয়া হয়।

২. ফিজি ড্রিঙ্কস

ফিজি ড্রিঙ্কস এরেটেড বা কার্বনেটেড পানীয় পেট ফাঁপার সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হিসেবে পরিচিত, বিশেষ করে যারা ফিজি ড্রিংক অতিরিক্ত পান করেন তাদের মধ্যে এই সমস্যা বেশি হয়। এই পানীয়তে উচ্চ পরিমাণে কার্বন ডাই অক্সাইড থাকে যা একটি গ্যাস। সুতরাং, আপনি যখন এই পানীয় পান করেন তখন প্রচুর গ্যাস গ্রহণ করেন; কিছু গ্যাস পরিপাকতন্ত্রে আটকে যায় যা আরও অস্বস্তিকর পেট ফাঁপার সমস্যা সৃষ্টি করতে পারে।

৩. পেঁয়াজ

পেঁয়াজ আমাদের প্রায় সব সুস্বাদু খাবারে যোগ করা হয়, পেঁয়াজ হলো ভূগর্ভস্থ টিউব ভেজিটেবল। বেশিরভাগ মানুষই যা জানেন না তা হলো যে পেঁয়াজে ফ্রুক্টান থাকে, এটি এমন একটি অণু যা ভাঙার জন্য আমাদের শরীর এনজাইম তৈরি করে না। ফলস্বরূপ এটি হজম প্রক্রিয়ার সময় ভালোভাবে শোষিত হয় না এবং অন্ত্রের ভেতরে গাঁজন শুরু করে। যার ফলে গ্যাস এবং পেট ফাঁপার সমস্যা দেখা দেয়।

৪. দুগ্ধজাত পণ্য

দুগ্ধজাত দ্রব্য পুষ্টিকর, তবে অনেকেরই ল্যাকটোজ ইনটলারেন্স রয়েছে। যা পেট ফুলে যাওয়া, গ্যাস, ক্র্যাম্পিং এবং ডায়রিয়ার মতো বড় হজমের সমস্যা সৃষ্টি করতে পারে। তাই আপনার যদি আপনি ল্যাকটোজ ইনটলারেন্স থাকে তবে এ ধরনের খাবার খাওয়া কমিয়ে দিতে হবে। সম্ভব হলে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে।

৫. আপেল

আশ্চর্যজনক, তাই না? আপেল ফাইবার, ভিটামিন সি এবং অসংখ্য অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ হলেও, কারও কারও ক্ষেত্রে এটি পেট ফাঁপা এবং অন্যান্য হজম সংক্রান্ত সমস্যার কারণ হতে পারে। এই ফলে ফ্রুক্টোজ রয়েছে, যা FODMAP এবং উচ্চ ফাইবার সামগ্রীর আওতায় পড়ে, যা কিছু স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। ফ্রুক্টোজ এবং ফাইবার বৃহৎ অন্ত্রে গাঁজন হতে পারে যার ফলে গ্যাস এবং পেট ফাঁপার মতো সমস্যা হয়।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *