ঢালাও আসামি করায় প্রশ্নবিদ্ধ হচ্ছে মামলা

ঢালাও আসামি করায় প্রশ্নবিদ্ধ হচ্ছে মামলা

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ছাত্র-জনতার আন্দোলন ঠেকাতে শেখ হাসিনার সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশাপাশি দলীয় কর্মীদের দিয়ে নির্বিচার গুলি করে মানুষ হত্যা করেছে। কিন্তু এসব ঘটনায় একের পর এক মামলায় ঢালাওভাবে আসামি করা হচ্ছে। এর ফলে মামলা প্রশ্নবিদ্ধ হচ্ছে। এ ধরনের মামলায় ভুক্তভোগীদের অর্থাৎ নিহত ব্যক্তিদের পরিবারের ন্যায়বিচার প্রাপ্তিকে বাধাগ্রস্ত করতে পারে বলে মনে করছেন আইনবিশেষজ্ঞরা।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

ঢালাও আসামি করায় প্রশ্নবিদ্ধ হচ্ছে মামলা

বিগত আওয়ামী লীগ সরকারের সময়ে ঘটনাই ঘটেনি, তারপরও কাল্পনিক কাহিনি সাজিয়ে অসংখ্য মামলা দিয়ে বিরোধী রাজনৈতিক নেতা–কর্মীসহ সাধারণ মানুষকে হয়রানি করা হতো। এসব মামলা গায়েবি মামলা হিসেবে পরিচিতি পেয়েছে। গায়েবি মামলার বাদীরা ছিল হয় পুলিশ, নয়তো আওয়ামী লীগের নেতা–কর্মী। কিন্তু এবারের প্রেক্ষাপট ভিন্ন।

কালবেলা

তৌফিক-ই-ইলাহীর প্রভাবে বড় দাও সামিটের

ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের আমলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বৈঠকেই বাজিমাত করেছিল বিদ্যুৎ ও জ্বালানি খাতের আলোচিত কোম্পানি সামিট। কোনো ধরনের প্রতিযোগিতা ও যাচাই-বাছাই ছাড়াই ওই বৈঠকে প্রতিষ্ঠানটিকে ১৭ হাজার কোটি টাকার এলএনজি টার্মিনালের কাজ দেওয়া হয়। মাত্র ১০ দিনের প্রক্রিয়ায় তৎকালীন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীর একক সিদ্ধান্ত ও চাপে সামিটকে এই কাজ দেওয়া হয়। এজন্য জ্বালানি ও বিদ্যুৎ খাতের বিশেষ আইন কাজে লাগানো হয়। জ্বালানি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

আজকের পত্রিকা

শিক্ষাগুরুর সম্মানে টান

ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়া ইউনিয়নের চখমিল বহুমুখী উচ্চবিদ্যালয়। গত ২৫ আগস্ট বিদ্যালয়টির শিক্ষকদের অবরুদ্ধ ও হেনস্তা করে একদল শিক্ষার্থী। পরে প্রধান শিক্ষকসহ চার শিক্ষককে জোর করে পদত্যাগপত্রে স্বাক্ষর করায় তারা। চার দিন পর ২৯ আগস্ট শিক্ষার্থীরা নিজেদের ‘ভুল’ বুঝতে পেরে সেই শিক্ষকদের বিদ্যালয়ে ফিরিয়ে এনেছে। 

ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে সারা দেশে বিশ্ববিদ্যালয়, কলেজ ও বিদ্যালয়ে শিক্ষকদের স্বেচ্ছায় পদত্যাগ ও পদত্যাগে বাধ্য করার হিড়িক পড়েছে। শিক্ষকদের, বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের হেনস্তা, মারধর, এমনকি টেনে চেয়ার থেকে তুলে দপ্তর থেকে বের করে দেওয়ার বেশ কিছু ঘটনাও ঘটেছে। তবে ৫ আগস্ট ক্ষমতার পটপরিবর্তনের পর থেকে গতকাল রোববার পর্যন্ত সারা দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ ও বিদ্যালয়ের কত শিক্ষককে জোরপূর্বক পদত্যাগে বাধ্য করা হয়েছে, তার হিসাব শিক্ষা মন্ত্রণালয়ে নেই। 

ইত্তেফাক

অবৈধ অস্ত্র উদ্ধারে বুধবার থেকে যৌথ অভিযান

অবৈধ অস্ত্র উদ্ধারে আগামী বুধবার (৪ সেপ্টেম্বর) থেকে যৌথ অভিযান চালানো হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রোববার (১ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়সল আহমেদ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন। এতে বলা হয়েছে, আগামী ৪ সেপ্টেম্বর ২০২৪ তারিখ থেকে অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান পরিচালনা করা হবে।

গত ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগের খবরে সারা দেশের বিভিন্ন থানায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে থানায় সংরক্ষিত বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ লুট করে দুর্বৃত্তরা। বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে দেশের বিভিন্ন স্থান থেকে উদ্ধার করা হয় বেশ কিছু অস্ত্র ও গোলাবারুদ।

সমকাল

চিকিৎসাহীন দুর্বিষহ এক দিন, মেলেনি জরুরি সেবাও

টিকিট কাউন্টার বন্ধ। বহির্বিভাগ বন্ধ। রোগ নির্ণয়ে পরীক্ষা-নিরীক্ষা বন্ধ। এমনকি জরুরি বিভাগেও তালা। দিনভর হয়নি কোনো অস্ত্রোপচার। গতকাল রোববার দেশের বৃহত্তম চিকিৎসা প্রতিষ্ঠান ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের দৃশ্য এটি। সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১০ ঘণ্টা সব ধরনের সেবা বন্ধ রেখেছিলেন চিকিৎসকরা। এতে অবর্ণনীয় দুর্ভোগে পড়েন রোগীরা। চলে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে রোগী ও তাদের স্বজনের ছোটাছুটি।

শুধু ঢাকা নয়, বাইরের সরকারি হাসপাতালগুলোতেও পরিস্থিতি ছিল কমবেশি একই রকম। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সব ধরনের চিকিৎসাসেবা বন্ধ করে দেওয়া হয় দুপুর থেকে। সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালেও সেবা বন্ধ করে দেন চিকিৎসকরা।

মানবজমিন

গাজীর পোড়া কারখানায় মিলছে মানুষের হাড়গোড়, এখনও নিখোঁজ ১২৯

নারায়ণগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজীর মালিকানাধীন গাজী টায়ার্স কারখানার ধ্বংসস্তূপ থেকে পাওয়া যাচ্ছে মানুষের পোড়া হাড়গোড়, কলিজা, মাথার খুলিসহ বিভিন্ন আলামত। ঘটনার আটদিন পর নিখোঁজের স্বজনেরা কারখানা তল্লাশি করে এসব আলামত উদ্ধার করেছেন।

পরে তা ফরেনসিকের জন্য সংশ্লিষ্ট স্থানে পাঠিয়েছে পুলিশ। এদিকে পুরো প্রতিষ্ঠান তল্লাশি চালানোর দাবি উঠেছে নিখোঁজদের পরিবারের পক্ষ থেকে। রোববার নিখোঁজদের তালিকা প্রস্তুত ও ঘটনার সূত্রপাত উদঘাটনে আয়োজিত গণশুনানিকালে এসব মালামাল উদ্ধার করেন স্থানীয়রা। এদিকে ১২৯ জন নিখোঁজের তালিকা লিপিবদ্ধ করেছেন তদন্ত কমিটি।

দেশ রূপান্তর

সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার নির্দেশ

কর্মচারীদের সম্পদ বিবরণী দাখিল করার নির্দেশ দিয়েছে সরকার। গতকাল রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান এ নির্দেশনা দেন, যা সংবাদ বিজ্ঞপ্তি আকারে গণমাধ্যমকর্মীদের জানানো হয়।

তবে কোন প্রক্রিয়ায় এবং কত দিনের মধ্যে সম্পদ বিবরণী জমা দিতে হবে, তা বলা হয়নি। সংশ্লিষ্টদের সঙ্গে সভা করে শিগগিরই বিষয়টি জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এছাড়া ক্ষুব্ধ চিকিৎসকদের ‘শাটডাউন’ দিনভর রোগীদের ভোগান্তি; সংস্কার প্রশ্নে একমত প্রত্যাশা রোডম্যাপ; শুরু হচ্ছে যৌথ বাহিনীর অভিযান; ১৪৭ বছরের রেকর্ডে লিটন-মিরাজ; আশুলিয়ায় ভ্যানে লাশ স্তূপের ঘটনা তদন্তে কমিটি; মাঠ প্রশাসনে এখনো আ.লীগের সুবিধাভোগীরা বহাল; সাবেক এমপি হাজী সেলিম গ্রেপ্তার—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *