পুলিশের সেই শিবলী নোমান হাজার কোটির মালিক

পুলিশের সেই শিবলী নোমান হাজার কোটির মালিক

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

অবশেষে এস আলম গ্রুপের নামে–বেনামে থাকা সব ঋণ ও ঋণসুবিধা বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি তাদের নামে-বেনামে কোনো আমানত থাকলে তা–ও উত্তোলন করতে পারবে না গ্রুপটি। এমনকি তাদের নামে থাকা কোনো ক্রেডিট কার্ড দিয়েও লেনদেন করা যাবে না।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

এস আলমদের টাকা উত্তোলন বন্ধ

বাংলাদেশ ব্যাংক এস আলম গ্রুপের মালিকানায় থাকা ছয় ব্যাংককে এ নির্দেশনা দিয়েছে। ব্যাংকগুলো হলো ইসলামী, সোশ্যাল ইসলামী, ফার্স্ট সিকিউরিটি ইসলামী, ইউনিয়ন, গ্লোবাল ইসলামী ও কমার্স ব্যাংক। এদিকে নিয়ন্ত্রক সংস্থাটি ইতিমধ্যে ইসলামী, সোশ্যাল ইসলামী ও ন্যাশনাল ব্যাংককে এস আলম গ্রুপের হাত থেকে মুক্ত করেছে। এরপরই এমন পদক্ষেপ নিয়েছে তারা।

কালবেলা

পুলিশের সেই শিবলী নোমান হাজার কোটির মালিক

এস এম শিবলী নোমান। পুলিশের সাবেক অতিরিক্ত উপকমিশনার। বরাবরই নানা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। ২০১৯ সালে ক্যাসিনোকাণ্ডে জড়িত থাকার অভিযোগ উঠলে তাকে ঢাকা থেকে চট্টগ্রামে বদলি করা হয়। কোনো নিয়মের তোয়াক্কা করেননি সেখানেও।

দুর্নীতি, ঘুষবাণিজ্য ও ক্ষমতার অপব্যবহার করে বনে গেছেন হাজার কোটি টাকার মালিক। গাজীপুর ১০০ বিঘা জমিতে মেসার্স এন এ এগ্রো, গোপালগঞ্জে ৪০০ বিঘা জমিতে সর্দার এগ্রো এবং রাজধানীর খিলক্ষেতে অটো হ্যাভেন নামে গাড়ির শোরুমের মালিক শিবলী নোমান। এ ছাড়া আছে ডুপ্লেক্সসহ একাধিক বাড়ি ও ফ্ল্যাট। তার বিরুদ্ধে স্বর্ণ চোরাকারবারিদের সঙ্গে সম্পৃক্ত থাকারও অভিযোগ রয়েছে।

আজকের পত্রিকা

দুর্বল এজাহারে নড়বড়ে মামলা

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নিহত হয়েছেন শিক্ষার্থীসহ কয়েক শ মানুষ। এসব হত্যার ঘটনায় রাজধানী ঢাকাসহ সারা দেশে মামলা করা হচ্ছে। এসব মামলার এজাহারের বর্ণনা অনেকটা একই রকম। প্রধান আসামিদের নামও একই। অনেক মামলায় শতাধিক আসামির নামোল্লেখ করে অজ্ঞাতনামা আসামি করা হচ্ছে আরও ৪০০-৫০০ জনকে।

আইনজীবীরা বলছেন, ফৌজদারি কার্যবিধির ৩০২ ধারার মামলায় এজাহারের বর্ণনা সুস্পষ্ট হতে হয়। তবে আন্দোলন ঘিরে হত্যাকাণ্ডের ঘটনায় যেসব মামলা হচ্ছে, সেগুলোর এজাহারে অস্পষ্টতা রয়েছে; যা মামলার দুর্বলতা। আবার আসামির সংখ্যাও অনেক। অজ্ঞাতনামা কয়েক শ আসামি থাকায় ‘বাণিজ্যের’ সুযোগও রয়েছে।

কালের কণ্ঠ

পেডালের রিকশাচালকদের ৭২ ঘণ্টার আলটিমেটাম

রাজধানীর প্রধান সড়কগুলোতে ব্যাটারিচালিত রিকশা (অটোরিকশা) চলাচল বন্ধের দাবিতে প্রায় দুই ঘণ্টা পেডালচালিত রিকশাচালকরা শাহবাগ মোড় অবরোধ করেন। এ সময় এই গুরুত্বপূর্ণ এলাকাটিতে যান চলাচল বন্ধ হয়ে যায়। গতকাল সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তাঁরা শাহবাগ মোড় অবরোধ করে রাখেন। পরে দাবি আদায়ে তিন দিনের (৭২ ঘণ্টার) আলটিমেটাম দিয়ে শাহবাগ মোড় ছেড়েছেন পেডালচালিত রিকশাচালকরা।

এদিন সকালে পেডালচালিত রিকশাচালকরা ব্যাটারিচালিত রিকশা বন্ধের দাবিতে ‘চলবে না চলবে না, অটোরিকশা চলবে না’, ‘অবৈধ অটোরিকশা চলতে দেওয়া হবে না’, ‘বাংলাদেশে বৈষম্য মানি না, মানব না’, ‘জ্বালো রে জ্বালো, আগুন জ্বালো’—এসব স্লোগান দেন।

দেশ রূপান্তর

স্বাস্থ্য ছিল স্বাচিপে বন্দি

আওয়ামী লীগপন্থি চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) যুগ্ম সম্পাদক ছিলেন অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া। তিনি আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালে প্রভাব খাটিয়ে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক পদ বাগিয়ে নেন বলে অভিযোগ রয়েছে।

ওই পদে আসীন হওয়ার পর নিয়োগ-বাণিজ্য, যন্ত্রপাতি ক্রয়সহ নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে শত শত কোটি টাকার মালিক হন। তার অনিয়ম, দুর্নীতির মাত্রা বেড়ে গেলে সে খবর একসময় স্বাস্থ্য খাত পেরিয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) পৌঁছায়। দুদকের প্রাথমিক অনুসন্ধানে এসব অভিযোগের সত্যতাও মিলে। বাধ্য হয়ে সরকার তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে।

মানবজমিন

কী ঘটেছিল সচিবালয়ে

রোববার দিনভর দেশবাসীর চোখ ছিল সচিবালয়ে। আনসার সদস্যদের অবস্থানে অবরুদ্ধ ছিল প্রশাসনের কেন্দ্র সচিবালয়। অনেকটা দাবি মেনে নেয়ার পরও রাত অবধি গড়ায় আনসারদের কর্মসূচি। তারা অবস্থান না ছাড়ায় তৈরি হয় উদ্বেগ-উৎকণ্ঠা। সচিবালয়ের শ’ শ’ কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে আটকা পড়েন অন্তর্বর্তীকালীন সরকারের কয়েকজন উপদেষ্টা।

আনসারের মহাপরিচালকও অবরুদ্ধ ছিলেন সচিবালয়ে। রাতে শিক্ষার্থীদের শক্ত প্রতিরোধে আনসাররা সচিবালয় এলাকা ছাড়েন। তার আগে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। আনসারদের পিটুনির শিকার হন প্রতিবাদী ছাত্র-জনতা। প্রতিরোধের মুখে পালিয়ে যাওয়া আনসারদের কেউ কেউ জীবন রক্ষায় আশ্রয় নিয়েছিলেন সচিবালয়ে।

বণিক বার্তা

জ্বালানি তেলের দাম কবে কমাবে অন্তর্বর্তী সরকার?

চলতি ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের ব্যারেলপ্রতি গড় মূল্য প্রাক্কলন করেছিল প্রায় ১২২ ডলার। যদিও বিশ্ববাজারে জ্বালানি পণ্যটির গড় মূল্য এখন ৮০ ডলারের আশপাশে। সামনে তা আরো কমার পূর্বাভাস রয়েছে। আন্তর্জাতিক বাজারে নিম্নমুখী থাকলেও দেশের বাজারে এখনো দাম কমানো হয়নি জ্বালানি তেলের। উল্টো বিপিসির কর্মকর্তাদের দাবি, আন্তর্জাতিক বাজারে এ দর পরিস্থিতি অব্যাহত থাকলে লোকসানে পড়বে সংস্থাটি।

গত অর্থবছরের (২০২৩-২৪) সংশোধিত বাজেটে বিপিসি জ্বালানি তেলের ব্যারেলপ্রতি আমদানি মূল্য প্রাক্কলন করেছিল ১২৮ ডলার ৩৪ সেন্ট। যদিও অর্থবছরের মার্চ পর্যন্ত হিসাবে দেখা গেছে, ব্যারেলপ্রতি আমদানিতে সংস্থাটির খরচ পড়েছে গড়ে ১০৩ ডলারের কিছু বেশি। এ সময় জ্বালানি তেল বিক্রি করে বিপিসি নিট মুনাফা করেছে ৩ হাজার ৮৪১ কোটি টাকা।

যুগান্তর

২৩ বছর ধরে অবৈধ চাকরিতে ৪ কর্মকর্তা

জ্বালানি বিভাগের ৪ শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে ২৩ বছরের বেশি সময় ধরে সব ধরনের সুযোগ-সুবিধা নিয়ে অবৈধভাবে চাকরি করার অভিযোগ উঠেছে। তাদের মধ্যে ব্যবস্থাপনা পরিচালক, কোম্পানি সচিব, উপমহাব্যবস্থাপক এবং একজন ব্যবস্থাপক পর্যায়ের কর্মকর্তা রয়েছেন।

অভিযোগ আছে, এরা সবাই রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের (আরপিজিসিএল) একটি প্রকল্পে অবৈধভাবে নিয়োগ বাগিয়ে নিয়েছিলেন। আরও অভিযোগ, এদের প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার ৫ মাস পর নানা কৌশলে নিয়োগ দেওয়া হয়। শুধু নিয়োগ দিয়েই খান্ত হননি. পরে তাদের রাজস্ব খাতেও স্থানান্তর করা হয়।

এছাড়া লুটপাট আগুন গাজী টায়ার ফ্যাক্টরিতে, নিখোঁজ ১৭৬; আইএমইডির প্রতিবেদন / চার বছরে ১৬০০ প্রকল্পের মেয়াদ বৃদ্ধি; বন্যায় ক্ষতিগ্রস্ত ৫৭ লাখ মানুষ, মৃত্যু ২৩; নগদের মিশুকের ভয়ে তিন বছর নিরুদ্দেশ জুয়েল; চেকের সাইজ বুঝে ‘ঘুষ’ নেন হিসাবরক্ষক; আনসার বিশৃঙ্খলার নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ নেতা কাদের—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *