৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি টাকা জরিমানা

৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি টাকা জরিমানা

বেক্সিমকো লিমিটেডের শেয়ার কারসাজির দায়ে চার ব্যক্তি ও পাঁচ প্রতিষ্ঠানকে রেকর্ড ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বেক্সিমকো লিমিটেডের শেয়ার কারসাজির দায়ে চার ব্যক্তি ও পাঁচ প্রতিষ্ঠানকে রেকর্ড ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১ অক্টোবর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। বাংলাদেশে পুঁজিবাজারের ইতিহাসে কারসাজির দায়ে এটিই সর্বোচ্চ জরিমানা। 

বিএসইসি সূত্র জানিয়েছে, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেডের ২০২১ সালের আগস্ট এবং ২০২২ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত শেয়ার কারসাজির তদন্তে যাদের সংশ্লিষ্টতা ও আইন লঙ্ঘনের প্রমাণ মিলেছে, তাদের জরিমানা করা হয়েছে। তারা সবাই সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সংশ্লিষ্ট। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাধ্যমে নিজের নাম ব্যবহার করে লাভবান হয়েছেন তিনি। 

আব্দুর রউফ নামে একজনকে ৩১ কোটি টাকা, মারজানা রহমানকে ৩০ কোটি টাকা, মমতাজুর রহমানকে ৫৮ কোটি টাকা, মোশফিকুর রহমানকে ১২৫ কোটি টাকা, অ্যাপোলো ট্রেডিংকে ১৫ কোটি ১ লাখ টাকা, আর্ট ইন্টারন্যাশনালকে ৭০ কোটি টাকা, ক্রিসেন্ট লিমিটেডকে ৭৩ কোটি টাকা, জুপিটার বিজনেস লিমিটেডকে সাড়ে ২২ কোটি টাকা এবং ট্রেডনেক্সট ইন্টারন্যাশনালকে ৪ কোটি ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গত চার বছরে পুঁজিবাজারে যেসব কোম্পানির শেয়ার নিয়ে বড় ধরনের কারসাজি হয়েছে, তার শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। ২০২০ সালের জুলাই মাসের শেষেও সংস্থাটির শেয়ার ১৩ টাকা দরে কেনাবেচা হয়। ওই বছরের ১৪ নভেম্বর শেয়ারটির দর সাড়ে ১৪ গুণ বেড়ে ১৮৭ টাকা ৯০ পয়সায় উঠেছিল। 

জেডএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *