২৬ অক্টোবর ২০২৪ : দিনের আলোচিত সংবাদগুলো পড়ুন এখানে

২৬ অক্টোবর ২০২৪ : দিনের আলোচিত সংবাদগুলো পড়ুন এখানে

রাষ্ট্রপতির অপসারণ ইস্যুতে সিদ্ধান্ত জানায়নি বিএনপি, রেলওয়ে স্টেশনের বোর্ডে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’, সর্বোচ্চ ভোট পেয়ে বাফুফের নতুন সভাপতি তাবিথ আউয়াল-এমন আরো বেশ কয়েকটি সংবাদ শনিবার (২৬ অক্টোবর) পাঠকের কাছে গুরুত্ব পেয়েছে।

রাষ্ট্রপতির অপসারণ ইস্যুতে সিদ্ধান্ত জানায়নি বিএনপি, রেলওয়ে স্টেশনের বোর্ডে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’, সর্বোচ্চ ভোট পেয়ে বাফুফের নতুন সভাপতি তাবিথ আউয়াল-এমন আরো বেশ কয়েকটি সংবাদ শনিবার (২৬ অক্টোবর) পাঠকের কাছে গুরুত্ব পেয়েছে।

একনজরে দেখে নেওয়া যাক আলোচিত সংবাদগুলো।

রাষ্ট্রপতির অপসারণ ইস্যুতে সিদ্ধান্ত জানায়নি বিএনপি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অপসারণ করার বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও নাগরিক কমিটির নেতাদের সঙ্গে বৈঠকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি বিএনপি। দলীয় ফোরামে আলোচনা করে পরে সিদ্ধান্ত জানাবে দলটি। শনিবার (২৬ অক্টোবর) গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও জাতীয় নাগরিক কমিটির ৭ নেতার সঙ্গে বৈঠকে করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির কয়েকজন নেতা।

বৈঠক শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আবদুল্লাহ বলেন, ফ্যাসিবাদ বিলুপ্ত করার পথে আমাদের সামনে এখন একটি বাধা রাষ্ট্রপতির অপসারণ ইস্যু। গত ২৩ অক্টোবর আমরা জাতীয় ঐক্যের ডাক দিয়েছিলাম।

রেলওয়ে স্টেশনের বোর্ডে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’

আওয়ামী লীগ সরকারের পতন হয়েছে আড়াই মাসের বেশি হলো। এখনও কমলাপুর রেলওয়ে স্টেশনের একটি এলইডি সাইনবোর্ডে দেখা গেছে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’ স্লোগান। বিষয়টি দেখে স্টেশন থাকা যাত্রীরা যেমন অবাক হয়েছেন, তেমনই অবাক স্টেশন তথা রেলওয়ের কর্মকর্তারা। বিষয়টি তদন্ত করে মামলার নির্দেশ দিয়েছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সর্বোচ্চ ভোট পেয়ে বাফুফের নতুন সভাপতি তাবিথ আউয়াল

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি পদে নির্বাচিত হয়েছেন সাবেক ফুটবলার ও বাফুফের সাবেক সহ-সভাপতি তাবিথ আউয়াল। নির্বাচনে তিনি ১২৩ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী দিনাজপুরের ফুটবল কোচ মিজানুর রহমান চৌধুরী পেয়েছেন ৫ ভোট। ১৩৩ জন কাউন্সিলরের মধ্যে ১২৮ জন ভোট দিয়েছেন। সভাপতির ভোটের সংখ্যা জানিয়ে আনুষ্ঠানিক বক্তব্য দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার মেজবাহউদ্দিন। 

অতীত কর্মকাণ্ডের কারণে ছাত্রলীগ নিষিদ্ধ হয়েছে : আইজিপি

অতীত কর্মকাণ্ডের কারণে ছাত্রলীগ নিষিদ্ধ হয়েছে উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেছেন, জুলাই-আগস্টের আন্দোলনে ছাত্রলীগের ভূমিকার জন্য নিষিদ্ধ করা হয়নি। তাদের দীর্ঘদিনের অন্যায়-অপকর্মের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তাই ছাত্রলীগের কোনো রাজনৈতিক কর্মকাণ্ডের অধিকার নেই। ছাত্রলীগের কেউ মিছিল করলে তাদের বিরুদ্ধে অন্য নিষিদ্ধ সংগঠনের মতো আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংঘাতে জ্বলছে মধ্যপ্রাচ্য, সমাধান কোন পথে?

গত বছরের ৭ অক্টোবর ইতিহাসের সবচেয়ে ভয়ানক হামলার শিকার হয়েছিল ইসরায়েল। ইসরায়েল সেই সময় ওই হামলার ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছিলো ঠিকই; কিন্তু সেইসাথে ফিলিস্তিনের গাজায়ও বিধ্বংসী বোমাবর্ষণ শুরু হয়ে গিয়েছিল। তখনকার পরিস্থিতি দেখে ধারণা করা হচ্ছিল, এবার হয়তো সবকিছুর মোড় ঘুরে যাবে। বিশ্ব দরবারে টানা কয়েক বছর ধরেই ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত কিছুটা আড়ালে পড়ে গিয়েছিল। কিন্তু ওই ঘটনাকে কেন্দ্র করে আচমকা তা ফের মানুষের চোখের সামনে ফিরে এল। এই গোটা বিষয়টি সবাইকে অবাক করে দিয়েছিল তখন। ২০২৩ সালের অক্টোবরের প্রথম সপ্তাহে সংঘটিত সেই হামলার মাত্র এক সপ্তাহ আগে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছিলেন, ‘‘গত দুই দশকের তুলনায় মধ্যপ্রাচ্য আজ অনেকটাই শান্ত।’’

১২৪ হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি

এখন পর্যন্ত একজন হজযাত্রীও পায়নি ১২৪টি এজেন্সি। এসব এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে ধর্ম‌ মন্ত্রণালয়। সম্প্রতি ধর্ম মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি তালিকা প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, হজ ২০২৫ সালের জন্য গত ১ সেপ্টেম্বর থেকে প্রাথমিক নিবন্ধন শুরু হয়েছে। কিন্তু অনুমোদিত তালিকায় প্রকাশিত হজ এজেন্সির মধ্যে ১২৪টি হজ এজেন্সির কোনো প্রাক-নিবন্ধিত/প্রাথমিক নিবন্ধিত হজযাত্রী নেই। এসব এজেন্সির বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

অপরাধের জন্য শুধু বদলিই পুলিশের শাস্তি হতে পারে না : সারজিস আলম

জুলাই বিপ্লবের গণহত্যায় জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিত করা না হলে আগামীতে এর চেয়ে বেশি রক্তপাত ঘটতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। তিনি বলেন, অপরাধীদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। তা না হলে আমরা যে বাংলাদেশের স্বপ্ন দেখি, আগামী দিনে সেখানে এর চেয়ে আরও বড় অভ্যুত্থান হবে ও বেশি রক্তপাত ঘটবে।

একদিনে আরো ৯৬১ জনের ডেঙ্গু শনাক্ত, ২ জনের মৃত্যু

শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) ডেঙ্গু আক্রান্ত হয়ে আরো ২ জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে এই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরো ৯৬১ জন। শনিবার (২৬ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাবেক অর্থমন্ত্রী মুস্তফা কামালের ১১১ কোটি টাকার সম্পদের খোঁজ

সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও তার পরিবারের নামে ১১১ কোটি ৬০ লাখ টাকার বেশি সম্পদের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। যার মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রায় ৬০ কোটি টাকা গচ্ছিত রাখার প্রমাণ মিলেছে। স্থাবর-অস্থাবর সম্পদের দালিলিক মূল্য শত কোটি টাকা, বাস্তবে মূল্য হবে অন্তত ৫০০ কোটি টাকা। দুদকের অনুসন্ধানে অধিকাংশের প্রমাণ পাওয়া গেলেও বৈধ উৎস নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

তিন দিনের কর্মসূচি ঘোষণা ৭ কলেজ শিক্ষার্থীদের

ঢাবি অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ কলেজকে নিয়ে আলাদাভাবে বিশ্ববিদ্যালয় গঠনের দাবিতে ৩ দিনের কর্মসূচি ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। আগামীকাল রোববার থেকেই এসব কর্মসূচি পালন করা শুরু করবেন তারা। এরমধ্যে আগামীকাল রোববার নিজ নিজ ক্যাম্পাসে গ্রাফিতি অঙ্কন, সোমবার বিভাগ ভিত্তিক গণসংযোগ এবং মঙ্গলবার ঢাকা কলেজে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে। শনিবার (২৬ অক্টোবর) ঢাকা কলেজের শহীদ আ. ন. ম. নজীব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে সাত কলেজ বিশ্ববিদ্যালয় রূপান্তর টিমের পক্ষ থেকে এসব কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

জেডএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *