২৩ সেপ্টেম্বর ২০২৪ : দিনের গুরুত্বপূর্ণ সংবাদগুলো পড়ুন এক ক্লিকে

২৩ সেপ্টেম্বর ২০২৪ : দিনের গুরুত্বপূর্ণ সংবাদগুলো পড়ুন এক ক্লিকে

‘বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে সোজা করা হবে’— ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র এই বক্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলা‌দেশ। দিনশেষ এ খবর পাঠকদের কাছে ছিল স্বস্তির। আরেকটি স্বস্তির খবর ছিল-ডিসেম্বর থেকে বাংলাদেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন।

‘বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে সোজা করা হবে’— ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র এই বক্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলা‌দেশ। দিনশেষ এ খবর পাঠকদের কাছে ছিল স্বস্তির। আরেকটি স্বস্তির খবর ছিল-ডিসেম্বর থেকে বাংলাদেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন।

সোমবার (২৩ সেপ্টেম্বর) দিনভর এমন আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংবাদ পাঠকদের আগ্রহের কেন্দ্রে ছিল। এক নজরে সংবাদগুলো পড়ে নেওয়া যাক।

অমিত শাহ’র বক্তব্যের কড়া প্রতিবাদ বাংলাদেশের

‘বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে সোজা করা হবে’— ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র এই বক্তব্যের কড়া প্রতিবাদ ক‌রে‌ছে বাংলা‌দেশ। সোমবার (২৩ সে‌প্টেম্বর) ঢাকায় ভারতের ডেপুটি হাইকমিশনারের কাছে হস্তান্তর করা প্রতিবাদ নোটে এ কথা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হ‌য়ে‌ছে, সম্প্রতি ভারতের ঝাড়খন্ড সফরে গি‌য়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলাদেশি নাগরিকদের নি‌য়ে অত্যন্ত অশোভন মন্তব্য ক‌রে‌ছেন। তার এমন বক্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলা‌দেশ।

ডিসেম্বর থেকে বাংলাদেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন

চল‌তি বছরের ডিসেম্বর থেকে চীন বাংলাদেশকে ১০০ শতাংশ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে। সোমবার (২৩ সেপ্টেম্বর) ঢাকায় চীনা দূতাবাস এই তথ্য জা‌নিয়েছে। চীনা দূতাবাস জানায়, গত ৫ সে‌প্টেম্বর প্রেসি‌ডেন্ট শি জিন‌পিং চীন-আফ্রিকান শীর্ষ সম্মেলনে স্বল্পোন্নত (এলডিসি) দেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেওয়ার ঘোষণা দি‌য়ে‌ছেন। আগামী ১ ডি‌সেম্বর ২০২৪-এ বাংলা‌দেশ ও চী‌নের কূট‌নৈ‌তিক সম্প‌র্ক স্থাপ‌নের দিন থে‌কে বাংলা‌দেশ শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা পা‌বে।

লেবাননে নিহত বেড়ে ১৮২

ইসরায়েলের বিমান হামলায় লেবাননে এ পর্যন্ত নিহত হয়েছেন ১৮২ জন এবং আহত হয়েছেন আরও ৭২৭ জন। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। সোমবার স্থানীয় সময় দুপুর ১ টা ৪৯ মিনিটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়। বিবৃতিতে আরও বলা হয়েছে, হামলায় হতাহতদের মধ্যে প্রাপ্তবয়স্ক পুরুষদের পাশাপাশি যথেষ্ট সংখ্যক নারী, শিশু এবং প্যারামেডিক্সি কর্মীও রয়েছেন। নিহতদের অধিকাংশই বেসামরিক।

বেতন বৃদ্ধির দাবিতে ফের উত্তাল আশুলিয়া, ৫১ কারখানা বন্ধ

আশুলিয়ায় বেতন বৃদ্ধিসহ নানা দাবিতে সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি পালন করছেন বিভিন্ন কারখানার পোশাকশ্রমিকরা। ওই এলাকায় আজ ৫১টি কারখানার কাজ বন্ধ রয়েছে। জানা যায়, রোববার সকাল সাড়ে ৯টার দিকে আশুলিয়া-ডিইপিজেড-নবীনগর মহাসড়কের নরসিংহপুর এলাকায় জেনারেশন নেক্সট নামে একটি পোশাক কারখানার কয়েকশ শ্রমিক সড়ক অবরোধ করেন। সেখানে যোগ দেন আশপাশের আরও কারখানার শ্রমিকেরা।

শিক্ষা ক্যাডারে অধ্যাপক পদোন্নতি পেলেন ৯২২ জন

অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ৯২২ জন সহযোগী অধ্যাপক। গত কয়েক বছরে মধ্যে অধ্যাপক পদে এটিই বড় পদোন্নতি। ১৬ থেকে ১৮তম ব্যাচ থেকে এ পদোন্নতি দেওয়া হয়েছে। সোমবার (২৩ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়। এতে স্বাক্ষর করেছেন উপসচিব (সরকারি কলেজ-২) চৌধুরী সামিয়া ইয়াসমীন।  

গাজীপুরে শ্রমিক বিক্ষোভের মুখে ১৩ কারখানা বন্ধ ঘোষণা

শ্রমিক আন্দোলনে দিনভর উত্তাল থাকার পর গাজীপুরে ১৩টি কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ ছাড়াও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে ছয়জনকে আটক করা হয়েছে।সোমবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২-এর পুলিশ সুপার সারোয়ার আলম। তিনি বলেন, সোমবার শ্রমিক আন্দোলনের মুখে ১৩টি কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে ১২টি পোশাক কারখানা ও একটি খাদ্য উৎপাদন তৈরি কারখানা। এর মধ্যে খাদ্য উৎপাদন তৈরি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বাকিগুলো এক দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

সালমান এফ রহমানের ৩৬ হাজার কোটি টাকা দুর্নীতি: ৮ ব্যাংকের নথি তলব

সাবেক প্রধানমন্ত্রীর বেসামরিক, শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ও বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সালমান এফ রহমান ও তার পরিবারের অন্যান্য সদস্যদের মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর ঋণ সংক্রান্ত যাবতীয় নথিপত্র করে ৮ ব্যাংকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের প্রধান কার্যালয় থেকে দুদক উপপরিচালক ও অনুসন্ধান টিম প্রধান মো. মনজুর আলম ওই তলবি চিঠি দিয়েছে। তার বিরুদ্ধে প্রায় ৩৬ হাজার কোটি টাকা ঋণ গ্রহণপূর্বক আত্মসাতসহ হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগ রয়েছে।

গুমের ঘটনায় শেখ হাসিনাসহ ২৫ জনের বিরুদ্ধে  ট্রাইব্যুনালে অভিযোগ

২০০৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত শেখ হাসিনার সরকারের আমলে ঘটে যাওয়া গুমের ঘটনাগুলোর তদন্ত চেয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি অভিযোগ দাখিল করা হয়েছে। এতে শেখ হাসিনা, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ২৫ জনকে আসামি করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর বরাবর ব্যবসায়ী এনামুল কবির অভিযোগটি করেছেন। এই ব্যবসায়ীকে শেখ হাসিনার আমলে ডিবি তুলে নিয়ে ১০ দিন গুম করে রেখেছিল।

পাচার হওয়া অর্থ ফেরত আনতে যুক্তরাজ্যের সহযোগিতা চায় বাংলাদেশ

বিগত সরকারের আমলে বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরত আনার জন্য যুক্তরাজ্য সরকারের সহযোগিতা কামনা করেছেন শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান। উপদেষ্টার অফিসকক্ষে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ উপ-হাইকমিশনার এবং ডেভেলপমেন্ট ডাইরেক্টর জেমস গোল্ডম্যানের সঙ্গে সাক্ষাৎ শেষে এ কথা বলেন তিনি।

খাবারসহ নানা সংকটে সাজেকে আটকে পড়া দেড় হাজার পর্যটক

বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার ডাকা অবরোধের কারণে শনিবার (২১ সেপ্টেম্বর) থেকে সাজেকে আটকা পড়েছেন প্রায় দেড় হাজার পর্যটক। এদিকে অবরোধের কারণে সাজেকে নেওয়া যাচ্ছে না জ্বালানি তেল, যার কারণে দেখা দিয়েছে খাবারসহ নানা সংকট। খোঁজ নিয়ে জানা যায়, সাপ্তাহিক ছুটিতে শুক্রবার সকালে সাজেক যান বেশকিছু পর্যটক, যারা শনিবার ফিরে আসার কথা থাকলেও বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার ডাকা শনিবার সকাল ৬টা থেকে টানা ৭২ ঘণ্টার অবরোধের কারণে ফিরতে পারছেন না। এসব পর্যটকের মধ্যে নারী, শিশু ও বয়োবৃদ্ধ রয়েছেন। যাদের কেউ কেউ জটিল রোগে আক্রান্ত। আবার অনেক চাকরিজীবী রয়েছেন, যারা সাপ্তাহিক ছুটিতে বেড়াতে এলেও সাপ্তাহিক ছুটির পরও ফিরতে পারছেন না।

লালশাক ও কয়েকটি সবজিতে ক্ষতিকর ভারী ধাতু, ফলমূলে কীটনাশক

লালশাক ও শিম, শসা, ঢেঁড়স, পটলের মতো সবজিতে মিলছে ক্ষতিকর ভারী ধাতু। শুধু শাক-সবজি নয়, আম, লিচুসহ অন্যান্য ফলেও কীটনাশকের উপস্থিতি পাওয়া গেছে। এর ফলে ধীরে ধীরে মানুষের স্বাস্থ্যগত সমস্যা বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, মানুষের খাদ্যচক্রে এসব ভারী ধাতুর প্রভাব তাৎক্ষণিকভাবে দৃশ্যমান না হলেও দীর্ঘমেয়াদে তা বড় ধরনের স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে। তবে সেজন্য নির্দিষ্ট কোনো ফসল বা খাদ্যপণ্য নিয়ে আতঙ্কিত না হয়ে খাদ্য উৎপাদনের উৎসে বিষ ছড়ানোর সুযোগ বন্ধ করতে হবে।

জেডএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *