সেশনজটে ৩ বছরের কোর্স ৬ বছর, অটোপাস চান ডিগ্রির শিক্ষার্থীরা

সেশনজটে ৩ বছরের কোর্স ৬ বছর, অটোপাস চান ডিগ্রির শিক্ষার্থীরা

সেশনজটের কারণে ৩ বছরের কোর্স ৬ বছরে রূপান্তরের প্রতিবাদে ও অটোপাসের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির শিক্ষার্থীরা।

সেশনজটের কারণে ৩ বছরের কোর্স ৬ বছরে রূপান্তরের প্রতিবাদে ও অটোপাসের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির শিক্ষার্থীরা।

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ২০১৯-২০ সেশনের শিক্ষার্থীরা ডিগ্রি বৈষম্য নিরসন আন্দোলনের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এ অবস্থান কর্মসূচি পালন করেন। কর্মসূচি পালন শেষে তারা ভিসি বরাবর একটি স্মারকলিপি দেন। এতে দেশের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

তারা জানান, ডিগ্রি শিক্ষার্থীদের হয়রানি ও বৈষম্য নিরসনের লক্ষ্যে এবং ডিগ্রি প্রথম ও দ্বিতীয় বর্ষের ফলাফলের ভিত্তিতে তৃতীয় বর্ষের চূড়ান্ত ফলাফল প্রকাশ করতে হবে। ডিগ্রি কোর্স সর্বোচ্চ তিন বছরের মধ্যে শেষ করার কথা থাকলেও গত ৬ থেকে ৭ বছরেও ফাইনাল পরীক্ষার চূড়ান্ত ধাপ শেষ হয়নি। বর্তমানে সবচেয়ে অবহেলিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি কোর্সের সাধারণ শিক্ষার্থীরা। ডিগ্রি থেকে বিসিএস বা ভালো চাকরির পরীক্ষায় অংশগ্রহণের জন্য দুই বছরের মাস্টার্স করা প্রয়োজন হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি কোর্সে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের বেশিরভাগই নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সের এবং নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তান। জীবিকার তাগিদে পড়ালেখার পাশাপাশি অনেকেই কর্ম করেন। পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনেক সময় চাকরিও ছেড়ে দিতে হয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আমাদের অনেকে আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। আন্দোলনে আহত-ট্রমায় ভোগা শিক্ষার্থীদের পক্ষে পরীক্ষা দেওয়া সম্ভব নয়। এছাড়াও বন্যায় অনেকের পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই বৈষম্য নিরসনের লক্ষ্যে মানবিক কারণে অবিলম্বে ডিগ্রি প্রথম ও দ্বিতীয় বর্ষের সিজিপিএর ভিত্তিতে ডিগ্রি তৃতীয় বর্ষের সব সেশনের ফাইনাল শিক্ষার্থীদের দ্রুত অটোপাস দিয়ে তৃতীয় বর্ষের ফলাফল প্রকাশের অনুরোধ করছি।

এ বিষয়ে কথা বলতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. এনামুল করিমকে একাধিকবার কল করলেও তিনি ধরেননি।

শিহাব খান/এসএসএইচ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *