সাড়ে ৩ কোটি টাকার সরকারি চাল গায়েব, খাদ্য কর্মকর্তা আটক

সাড়ে ৩ কোটি টাকার সরকারি চাল গায়েব, খাদ্য কর্মকর্তা আটক

প্রায় সাড়ে ৩ কোটি টাকার সরকারি চাল আত্মসাতের অভিযোগে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারী খাদ্যগুদামের পরিদর্শক ফেরদৌস আলমকে আটক করেছেন পুলিশ।

প্রায় সাড়ে ৩ কোটি টাকার সরকারি চাল আত্মসাতের অভিযোগে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারী খাদ্যগুদামের পরিদর্শক ফেরদৌস আলমকে আটক করেছেন পুলিশ।

শনিবার (৫ অক্টোবর) বিকেলে উপজেলার দলগ্রাম ইউনিয়নের কলাবাগান দিয়ে সীমান্তে যাওয়ার সময় তাকে আটক করা হয়। এর আগে এ ঘটনায় শুক্রবার (৪ অক্টোবর) উপজেলা খাদ্য কর্মকর্তা এনামুল হক বাদী হয়ে কালীগঞ্জ থানায় মামলা দায়ের করেন। এছাড়াও এই ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার। 

জানা গেছে, লুট হওয়া ২৫০ টন সরকারি চাল গায়েব হওয়ার পর লালমনিরহাটে কালীগঞ্জ উপজেলায় অবৈধভাবে সরকারি চাল পাচারকালে সাড়ে ৫৪ টন চালসহ একটি ট্রাক জব্দ করা হয়েছে। তবে এই ঘটনায় ট্রাক চালক ও তার সহযোগীকে (হেলপার) ছেড়ে দেওয়া হয়। শুক্রবার রাত ১০টার দিকে উপজেলার তুষভান্ডার রওশন ফিলিং স্টেশনে স্থানীয়রা তাদের আটক করেন। পরে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম ট্রাকসহ সরকারি চাল জব্দ করেন। 

এর আগে আগে গত বৃহস্পতিবার ভোরে প্রায় সাড়ে ৩ কোটি টাকার অর্থাৎ ২৫০ টন সরকারি চাল নিয়ে উপজেলার ভোটমারী খাদ্য গুদাম খাদ্য পরিদর্শক গুদাম কর্মকর্তা ফেরদৌস আলম লাপাত্তা হন। পরের দিন শুক্রবার বিষয়টি জানাজানি হলে তাৎক্ষণিক অভিযানে গুদাম সিলগালা করা হয় এবং দুপুরে সুকানদিঘী এলাকার চালকল মালিক একরামুল হকের চাতাল থেকে ৩০ টন চালও উদ্ধার করা হয়েছে। রাতে আবারো অভিযানে প্রসাশন নামলে ট্রাকবোঝাই সাড়ে ২৪ টন চাল উদ্ধার করেন। যার মালিক ইউনুস আলী আশরাফী বলে ট্রাক মালিক নিশ্চিত করেছেন। 

স্থানীয়রা জানান, কালীগঞ্জ উপজেলার ভোটমারী খাদ্যগুদামের কর্মকর্তা খাদ্য পরিদর্শক (ওসি এলএসডি) ফেরদৌস আলম গতবৃহস্পতিবার (৩ অক্টোবর) ভোরে ২৫টি ট্রলিযোগে গুদাম থেকে চাল সরিয়ে ফেলেন। যার মূল্য সাড়ে তিন কোটি টাকা। পরে গোপন সংবাদের ভিত্তিতে জেলা খাদ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শুক্রবার গুদামে অভিযান পরিচালনা শুরু করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম। এ সময় উপজেলার চলবলা ইউনিয়নের সুকানদিঘী এলাকার চালকল মালিক একরামুল হকের গুদাম থেকে ৩০ টন ওজনের ৬০০ বস্তা চাল উদ্ধার করা হয়। এ সময় গুদাম মালিক পলাতক থাকায় তাকে পাননি অভিযানিক দলটি। ওইদিন চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক ও জেলা খাদ্য নিয়ন্ত্রককে (ভারপ্রাপ্ত) সদস্য সচিব করে গঠিত তদন্ত কমিটিকে আগামী ৫ কর্মদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম জানান, মামলা হওয়ার পর ভোটমারী খাদ্য গুদাম খাদ্য পরিদর্শক গুদাম কর্মকর্তা ফেরদৌস আলমকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় মামলা ও দুদুকে একটি মামলা দায়ের করা হবে। এছাড়াও যাদের গুদামে সরকারি চাল ও খালি বস্তা পাওয়া গেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

নিয়াজ আহমেদ সিপন/জেডএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *