শেষ পর্যন্ত কাকে বেছে নেবেন হাসিনা

শেষ পর্যন্ত কাকে বেছে নেবেন হাসিনা

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

গত এক সপ্তাহে সারা দেশে ৭ হাজারের বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশের বিভিন্ন ইউনিট ও রেঞ্জ। তাদের মধ্যে ছাত্র-জনতার আন্দোলনে হতাহতের ঘটনায় করা মামলার পাশাপাশি মাদক, খুন, ছিনতাই, ডাকাতিসহ অন্যান্য অপরাধের আসামিও রয়েছেন। পুলিশ সদর দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

পুলিশ ও র‍্যাবের অভিযানে এক সপ্তাহে সারা দেশে গ্রেপ্তার ৭ হাজারের বেশি

বিগত আওয়ামী লীগ সরকারের বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও দলের নেতা–কর্মীদের বিদেশে পালিয়ে যাওয়া নিয়ে সমালোচনার মুখে পড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ ছাড়া চিহ্নিত অস্ত্রধারীদের গ্রেপ্তারে ধীরগতিরও সমালোচনা রয়েছে। এমন পরিস্থিতিতে অন্তর্বর্তী সরকার গঠনের দুই মাসের মাথায় এসে আসামি গ্রেপ্তারে পুলিশের তৎপরতা কিছুটা বেড়েছে।

কালবেলা

শাক দিয়ে মাছ ঢাকা ছিল পদ্মায়

২০১৩ সালে রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পাওয়া ব্যাংকগুলোর মধ্যে মৃতপ্রায় বেসরকারি খাতের পদ্মা ব্যাংক। প্রতিষ্ঠার পর থেকেই ব্যাংকটি নানা অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে যায়। এবার ব্যাংকটির বিরুদ্ধে ৩ হাজার কোটি টাকার খেলাপি গোপনের তথ্য বেরিয়েছে।

নতুন গভর্নর ড. আহসান এইচ মনসুর ব্যাংকগুলোর খেলাপির প্রকৃত চিত্র তুলে ধরতে নির্দেশনা দেওয়ার পর ব্যাংকটির খেলাপি বেড়েছে ৩ হাজার কোটি টাকা। ছয় মাসের ব্যবধানে পদ্মা ব্যাংকের খেলাপি দ্বিগুণেরও বেশি বা ১৬০ শতাংশ বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বণিক বার্তা

সরকারি হিসাবে ডিমের চাহিদার চেয়ে উৎপাদন ৩০ শতাংশ বেশি

সরকারি হিসাবে দেশে বছরে ডিমের উৎপাদন হয় ২ হাজার ৩৭৪ কোটি ৯৭ লাখ পিস। এর বিপরীতে চাহিদা রয়েছে ১ হাজার ৮০৯ কোটি ৬০ লাখ পিস। এ হিসাবে চাহিদার তুলনায় উদ্বৃত্ত থাকছে ৩০ শতাংশ। অথচ ব্যবসায়ীরা উৎপাদনের সংকট দেখিয়ে প্রতিদিনই বাড়াচ্ছেন ডিমের দাম। এক সপ্তাহের ব্যবধানে ডজনপ্রতি বেড়েছে ২০-৩০ টাকা পর্যন্ত। খোলাবাজারে এখন প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়।

প্রান্তিক খামারিদের অভিযোগ, দেশের পোলট্রি পণ্যের বাজারের সিংহভাগই বড় কয়েকটি কোম্পানির দখলে। তারাই মূলত বাজারের গতিপ্রকৃতি নিয়ন্ত্রণ করছে। অথচ বেশি দামে ডিম বিক্রি হলেও প্রান্তিক খামারিরা পাচ্ছেন না ন্যায্যমূল্য।

কালবেলা

কূটনীতিতে সফল বাজারে অস্বস্তি

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে শেখ হাসিনার পালিয়ে যাওয়ার পর রাষ্ট্রের দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী সরকারের দুই মাস পূর্তি হচ্ছে আজ মঙ্গলবার। সরকার মানুষের আশা-আকাঙ্ক্ষাকে গুরুত্ব দিয়ে রাষ্ট্র ও প্রশাসন মেরামতে এরই মধ্যে ৬টি কমিশন গঠন করেছে। কমিশনগুলো শিগগির তাদের কাজ শুরু করবে। ইউনূস দেশের দায়িত্ব নেওয়ার পর বিশ্ব পরিমণ্ডলে তার যে পরিচিতি ও সুনাম রয়েছে, তা কাজে লাগিয়ে দেশের উন্নয়নে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এরই মধ্যে তার ডাকে সাড়া দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, পাকিস্তানসহ বিশ্ব রাজনীতিতে গুরুত্বপূর্ণ বহু দেশ।

এসব দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা ইউনূসের প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে একসঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছেন। এটিকে কূটনীতিতে সরকারের বড় সাফল্য হিসেবে দেখছেন বিশ্লেষকরা। তবে নিত্যপণ্যের ঊর্ধ্বগতি রোধ ও আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে এখনো দৃশ্যমান সফলতা দেখাতে পারছে না সরকার। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া রয়েছে। সরকারও এ নিয়ে বিপাকে রয়েছে।

দেশ রূপান্তর

দুই সচিব গভর্নরে সর্বনাশ

দেশের অর্থনীতি কেমন হবে তা নির্ভর করে ব্যাংক খাতের ওপর। আবার পুরো ব্যাংক খাত নিয়ন্ত্রণ করে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংককে বলা হয় অর্থনীতির মূল ভিত্তি। এ কারণে দেশের অর্থনীতিতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের অবদান অনেক বেশি।

বাংলাদেশ ব্যাংকে চলতি গভর্নরসহ ১৩ জন দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচিত ও সমালোচিত সাবেক দুই গভর্নর আব্দুর রউফ তালুকদার ও ফজলে কবির। যারা অর্থ সচিব থেকে গভর্নর হয়েছেন। তাদের সময়ে ব্যাংক খাতে বড় অনিয়ম হয়েছে। বিশ্লেষকদের মতে, তাদের কারণেই ডুবতে বসেছে পুরো ব্যাংক খাত।

কালবেলা

মণ্ডপে মণ্ডপে শেষ মুহূর্তের প্রস্তুতি

বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা আগামীকাল বুধবার থেকে শুরু হতে যাচ্ছে। এই উৎসব ঘিরে সারা দেশের মণ্ডপে মণ্ডপে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এরই মধ্যে প্রতিমা তৈরির কাজ সম্পন্ন হয়েছে। অনেক জায়গায় এখন চলছে মণ্ডপ তৈরি, আলোকসজ্জা ও সাজসজ্জার কাজ, যা আজকের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে। পরিবর্তিত প্রেক্ষাপটে দুর্গাপূজা ঘিরে যথেষ্ট উদ্বেগ-শঙ্কা থাকলেও সরকারসহ সব মহলের নিরাপত্তার আশ্বাসে কেটেছে সে শঙ্কা। সনাতনীরা এখন নির্বিঘ্নে পূজা সম্পন্ন হওয়ার প্রত্যাশায়। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, এ বছর সারা দেশে ৩১ হাজার ৪৬১টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। এর মধ্যে ঢাকা মহানগরে পূজার সংখ্যা হবে ২৫৩টি।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর পরিস্থিতিতে নির্বিঘ্নে দুর্গাপূজা উদযাপনে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দেয়, তৈরি হয় নিরাপত্তার শঙ্কা। সার্বিক পরিস্থিতি বিবেচনায় অন্তর্বর্তী সরকারের সব মহল থেকে তাদের আশ্বস্ত করা হয়। আশ্বস্ত করা হয় বিএনপি, জামায়াতে ইসলামীসহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকেও। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন সংস্থা এবং বাংলাদেশ সেনাবাহিনী সার্বিক নিরাপত্তার আশ্বাস দিয়েছে।

মানবজমিন

শেষ পর্যন্ত কাকে বেছে নেবেন হাসিনা

বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন কী করবেন? দলের দায়িত্ব কাকে দেবেন? তিনিই বা যাবেন কোথায়? এ নিয়ে তিনি মনস্থির করতে পারছেন না। গত ৫ই আগস্ট ছাত্র-জনতার নজিরবিহীন বিক্ষোভের মুখে ভারতে পালিয়ে যান। এখনো তিনি সেখানেই অবস্থান করছেন। দুবাই চলে যাচ্ছেন- এমনটা চাউর হয়ে আছে ক’দিন থেকে।

বিশেষ করে মানবজমিনে রিপোর্ট প্রকাশের পর। মানবজমিন আন্তর্জাতিক চাপের প্রসঙ্গ টেনে খবর দিয়েছিল ভারত সরকার তাকে মধ্যপ্রাচ্যের একটি দেশে পাঠাতে সম্মত হয়েছে। যাই হোক, মাঝেমধ্যে তিনি তার দলের নেতাকর্মীদের সঙ্গে ফোনে কথা বলেন। অনেকেই এটাকে ‘অডিও বিপ্লব’ বলছেন। পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্তে অডিও বার্তা পৌঁছে যাচ্ছে নিমিষেই। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে আওয়ামী লীগের দায়িত্ব কার হাতে দিচ্ছেন। এই প্রশ্ন এখন সর্বত্র। নেতাকর্মীরাও চাচ্ছেন দলকে সংগঠিত করতে। 

যুগান্তর

স্বস্তি সংস্কার উদ্যোগে অস্বস্তি বাজারে, মূল্যস্ফীতিই বড় চ্যালেঞ্জ

ব্যাংক খাত সংস্কারে টাস্কফোর্স গঠনসহ নানা উদ্যোগে খুব বেশি না হলেও অর্থনীতি স্থিতিশীলতায় কিছুটা স্বস্তি এসেছে। রিজার্ভের ধারাবাহিক পতনের মধ্যে কেন্দ্রীয় ব্যাংক এরই মধ্যে ডলার বিক্রি বন্ধ করেছে। ব্যাংকগুলোয় বৈদেশিক মুদ্রার মজুত কিছুটা স্বাভাবিক হওয়ায় এলসি খোলার ক্ষেত্রে নমনীয় করা হয়েছে শতভাগ মার্জিনের শর্ত।

যদিও ব্যবসায়ীদের এখনো নির্বিঘ্নে এলসি খোলার মতো অবস্থা তৈরি হয়নি। তবে খাদ্য মূল্যস্ফীতি সাধারণ মানুষের সহনীয় মাত্রার বাইরে বিরাজ করছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে খুব বেশি পরিবর্তন হয়নি। পাশাপাশি বিনিয়োগের নতুন পরিবেশ এখনো আসেনি। যে কারণে নতুন কর্মসংস্থান হচ্ছে না।

কালের কণ্ঠ

ব্যবসা গোটাচ্ছে দেড় শতাধিক কম্পানি

অর্থনৈতিক সংকটসহ বিভিন্ন কারণে গত দুই মাসে সিটি গ্রুপ, বিএসআরএম, ইউএস-বাংলাসহ দেশি-বিদেশি বিভিন্ন গ্রুপের দেড় শতাধিক কম্পানি তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে জুলাই-সেপ্টেম্বরে ৮৩টি কম্পানি পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

বন্ধের যে ধারা, তাতে বিশ্লেষকরা একে কিছুটা অস্বাভাবিক বলছেন। কারণ গত অর্থবছরে ২৭৫টি বন্ধ করা হলেও এ অর্থবছরের গত তিন মাসের যে ধারা তাতে ধারণা করা হচ্ছে যে অর্থবছর শেষে এই সংখ্যা অনেক বেশি হবে।

সমকাল

সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ

সেপ্টেম্বর মাসে সারাদেশে ৩৯২টি সড়ক দুর্ঘটনায় ৪২৬ জন নিহত হয়েছে। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ১৭৯ জন। সোমবার সকালে বেসরকারি প্রতিষ্ঠান রোড সেফটি ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

এতে জানানো হয়, রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল, বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়া এবং নিজস্ব তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। সেপ্টেম্বরে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৯২টি। এসব দুর্ঘটনায় নিহত হয়েছে ৪২৬ জন, আহত হয়েছে ৮১৩ জন। নিহতের মধ্যে নারী ৬১ জন ও শিশু ৫৩ জন। ১৬৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৭৯ জন, যা মোট নিহতের ৪২ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪১.৮৩ শতাংশ।

এছাড়া বাহারের সঙ্গে ফাঁসছেন তার ১৮ সহযোগী; সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মি সাসপেন্ড; হারুন-বিপ্লবসহ পুলিশের ১৮৭ জনের বিরুদ্ধে অ্যাকশন শুরু; ঢাকেশ্বরী মন্দিরে আইজিপি পূজামণ্ডপে ২৪ ঘণ্টা নিরাপত্তায় থাকবে পুলিশ; ঐক্য গড়তে যোগাযোগ বাড়াচ্ছে ইসলামী দলগুলো; সরকারের পাশে সর্বাত্মকভাবে সশস্ত্র বাহিনী—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *