‘শহীদদের স্বপ্ন বাস্তবায়নের ধারাবাহিকতা রক্ষা করতে হবে’ 

‘শহীদদের স্বপ্ন বাস্তবায়নের ধারাবাহিকতা রক্ষা করতে হবে’ 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক আবদুল কাদের বলেছেন, ছাত্র-জনতা গণঅভ্যুত্থানের মাধ্যমে দেশকে ফ্যাসিবাদ মুক্ত করেছিল। যে স্বপ্ন নিয়ে আমাদের ভাইয়েরা শহীদ হয়েছেন, তার ধারবাহিকতা আমাদের রক্ষা করতে হবে।

আজ (বৃহস্পতিবার) বিকেলে চাঁদপুর শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আয়োজনে গণঅভ্যুত্থানের প্রেরণায় শহীদ পরিবারের সাথে সাক্ষাৎ এবং দুর্নীতি, চাঁদাবাজি ও সন্ত্রাসের বিরুদ্ধে ছাত্র-নাগরিকের মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা আগেও বলেছি আন্দোলন ও দেশ রক্ষার সময় নিজেদের মধ্যে ভেদাভেদ সৃষ্টি করিনি। কখনও ভাবিনি দেশ স্বাধীন হলে আমরা কী পাব। ভেবেছি দেশ স্বাধীন হলে আমি কথা বলতে পারব। আমার মা, বোন, ভাই শান্তিতে ঘরে বসবাস করতে পারবে। তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবে।

তিনি আরও বলেন, আপনারা দেখেছেন নোয়খালীতে ভিন্ন মতের লোককে ভোট দেওয়ার কারণে তৎকালীন সরকারি দলের বাহিনী কিভাবে গণধর্ষণ করেছিল। আমরা শুধুমাত্র ধৈর্য্য ধরেছিলাম। আমরা সুযোগ পেয়েছি এবং সেটার জবাব দিয়েছি। আমাদের লক্ষ্য শুধুমাত্র ফ্যাসিবাদী হাসিনাকে বিতাড়িত করা নয়, আমাদের লক্ষ্য হচ্ছে তারা যে ফ্যাসিবাদী কাঠামো তৈরি করেছে, তা ভেঙে চুরমার করে দেওয়া।

এই সমন্বয়ক আরও বলেন, আমরা একটি স্বাধীন বাংলাদেশ চাই, যে বাংলাদেশে ফ্যাসিবাদী কাঠামো, ফ্যাসিবাদী ও সন্ত্রাসী গোষ্ঠী দাঁড়াতে পারবে না। আমরা কাঠামোগত পদ্ধতিতে চলতে চাই। যেখানে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার নিশ্চিত হবে। যেখানে মানুষের ভোটাধিকার থাকবে এবং যে যার মতো করে মতামত প্রকাশ করতে পারবে।

ছাত্রদের উদ্দেশে তিনি বলেন, আপনারা মানুষদের স্বপ্ন দেখিয়েছিলেন। আমি যখন শহীদ ভাইয়ের কবরের কাছে দাঁড়াই, আমি প্রতিবার নতুন করে শপথ করি, আপনারা যে দায়িত্ব আমাদের কাঁধে দিয়ে গেছেন, সে দায়িত্ব আমরা নিষ্ঠার সাথে পালন করবো। বার বার আমি শপথ করছি, আপনারাও শপথ করুন যে স্বপ্ন নিয়ে আমাদের ভাইয়েরা আমাদের ওপর দায়িত্ব দিয়ে গেছে, সে স্বপ্ন বাস্তবায়ন না হওয়ার আগ পর্যন্ত আমরা ঐক্যবদ্ধ থাকবো। নিজেদের মধ্যে দলাদলি এবং বিশৃঙ্খলা করবো না।

আবদুল কাদির বলেন, আমরা যখন আন্দোলন করেছি তখন কোনো বড় ভাইয়ের দিকে তাকিয়ে আন্দোলন করিনি। নিজেদের দায়িত্ববোধ থেকে আন্দোলন করেছি। কারও দিক-নির্দেশনার জন্য আমরা অপেক্ষা করিনি। দেশ গঠনের লক্ষ্যে আমরা আবারও নিজ দায়িত্বে ঝাঁপিয়ে পড়বো। কোনো ভাই কিংবা নেতার জন্য অপেক্ষ করবো না। আমরা দেশের বন্ধু হয়ে স্বাধীনতা রক্ষা করতে চাই।

মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন— কেন্দ্রীয় সমন্বয়ক সুমাইয়া আক্তার, হামজা মাহবুব, মো. মহিউদ্দিন, আলী আহম্মেদ আরাফ, খালেদ হাসান, তাসনিয়া নাওরীন ও জিয়া উদ্দিন আয়ান। 

বক্তারা বলেন, বর্তমান অন্তবর্তী সরকার ছাত্র জনতার সরকার। বিভিন্ন জায়গায় সমন্বয়কের নাম করে যে চাঁদাবাজি হয় তারা আসলে ভুয়া সমন্বয়ক। আমরা তাদের আইনের আওতায় আনব।

চাঁদপুরের সমন্বয়ক নাদিম পাটওয়ারী, জোবায়ের হোসেন, আব্দুল রহমান, হাসান মাহমুদসহ অন্যান্যরা এ সময় উপস্থিত ছিলেন।

আনোয়ারুল হক/এনএফ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *