রাতে বুক জ্বালাপোড়া? এভাবে সমাধান করুন

রাতে বুক জ্বালাপোড়া? এভাবে সমাধান করুন

মাথা উঁচু রাখুন

ঘুমের সময়সূচী ঠিক না থাকা, ঘুমের পরিবেশ সহায়ক না থাকা এবং ঘুম সংক্রান্ত নানা অসুখ ইত্যাদি কারণে ঘুম নষ্ট হতে পারে। কিন্তু এসব ছাড়া বদহজম এবং বুকজ্বালাও ঘুমকে প্রভাবিত করতে পারে। এটি অ্যাসিড রিফ্লাক্সের কারণে সৃষ্ট অস্বস্তির কারণে ঘটে থাকে। পেটের বস্তু খাদ্যনালীতে প্রবাহিত হয়ে খাদ্যনালীর আস্তরণকে জ্বালাতন করে এবং বুকে জ্বালাপোড়ার সৃষ্টি করে।

রাতে ভারী ও মসলাদার খাবার খাওয়া, অতিরিক্ত খাওয়া, ধূমপান এবং অ্যালকোহল সেবন ইত্যাদি কারণে এই সমস্যা হতে পারে। যদি আপনারও এমন সমস্যা থাকে তবে ভয় পাবেন না, এটি প্রতিকার ও প্রতিরোধ করা সম্ভব। জেনে নিন রাতে বুক জ্বালাপোড়ার সমস্যা এড়াতে কী করবেন-

মাথা উঁচু রাখুন

রাতে বুক জ্বালাপোড়ার অস্বস্তি কমাতে মাথা উঁচু করে রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। WebMD-এর মতে, আমরা যখন বিছানায় শুয়ে থাকি তখন আপনার গলা এবং পেট একই স্তরে বিশ্রাম নেয়, যা অ্যাসিড সহ পাকস্থলীর উপাদানগুলোকে অন্ননালীতে প্রবাহিত করা সহজ করে তোলে। এর ফলে বুকজ্বালার প্রবণতা বেড়ে যেতে পারে, যার ফলে কষ্ট হতে পারে এবং অস্থির করে তুলতে পারে।

ঘুমানোর ঠিক আগে খাওয়া এড়িয়ে চলুন

আমেরিকান জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টারোলজিতে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, যারা ঘুমাতে যাওয়ার তিন ঘণ্টার মধ্যে রাতের খাবার খেয়েছেন তাদের গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) হওয়ার সম্ভাবনা যারা চার বা তার বেশি ঘণ্টা আগে খেয়েছে তাদের তুলনায় সাত গুণ বেশি। হজমের জন্য পর্যাপ্ত সময় দেওয়ার জন্য ঘুমানোর কমপক্ষে ৩-৪ ঘণ্টা আগে রাতের খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি রাতের রিফ্লাক্সের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ঢিলেঢালা পোশাক পরুন

মেডিকেল নিউজ টুডে টাইট-ফিটিং পোশাক পরা থেকে বিরত থাকা এবং ঢিলেঢালা পোশাক বেছে নেওয়ার পরামর্শ দেয়। এর কারণ হলো, আঁটসাঁট পোশাক বা বেল্টপেটে অতিরিক্ত চাপ দেয়, যার ফলে পেটের অ্যাসিড লোয়ার ইসোফেজিয়াল স্ফিঙ্কটার (LES) এর মাধ্যমে বেরিয়ে যায়, এটি শরীরের এমন একটি অংশ যা গ্রাস করা খাবারকে ফিরে যেতে বাধা দেয়।

সঠিক খাদ্য পছন্দ করুন

কিছু খাবার অ্যাসিড রিফ্লাক্স এবং বুকজ্বালাও ট্রিগার করতে পারে। সেগুলো রাতে এড়িয়ে চলতে হবে। এর মধ্যে রয়েছে:* চর্বিযুক্ত বা ভাজা খাবার* মসলাদার খাবার* মরিচ* চকোলেট* ক্রিমি, চিজি এবং ফাস্ট ফুড* সাইট্রাস ফল এবং রস যেমন জাম্বুরা, কমলা, আনারস এবং টমেটো* ক্যাফেইনযুক্ত পানীয় যেমন কফি, চা এবং বায়ুযুক্ত পানীয়* মদ।

বাম দিকে ঘুমানো সাহায্য করতে পারে?

বেশ কয়েকটি গবেষণায় বলা হয়েছে, কীভাবে ঘুমানোর অবস্থান অ্যাসিড রিফ্লাক্স এবং বুকজ্বালা সহ জিইআরডিকে প্রভাবিত করতে পারে। আমেরিকান জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টারোলজিতে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে, ডান দিকে শুয়ে থাকা অ্যাসিড রিফ্লাক্স পর্বের সংখ্যা বাড়িয়ে দেয়, যদিও পেটে অ্যাসিডের পরিমাণ প্রভাবিত হয় না।

অন্যদিকে, বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে আপনার বাম দিকে ঘুমানো হলো GERD-এর জন্য সেরা ঘুমানোর অবস্থান। এই বিশেষ অবস্থান খাদ্যনালী স্ফিঙ্কটার থেকে খাদ্য এবং অ্যাসিডকে আলাদা করতে সাহায্য করে, যা অ্যাসিডকে অন্ননালীতে প্রবাহিত হতে বাধা দেয়।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *