যৌন হয়রানিতে অভিযুক্ত শিক্ষকদের শাস্তি দাবি

যৌন হয়রানিতে অভিযুক্ত শিক্ষকদের শাস্তি দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যৌন নিপীড়ন ও শিক্ষার্থী হেনস্তায় অভিযুক্ত শিক্ষকদের বিরুদ্ধে দ্রুত তদন্ত কমিটি গঠন এবং প্রমাণ সাপেক্ষে শাস্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন আইন বিভাগের শিক্ষার্থীরা। 

গতকাল রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

শিক্ষার্থীদের দাবি— বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষকদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ রয়েছে, দ্রুত তদন্ত কমিটি গঠন করে সেগুলোর বিষয়ে তদন্ত করা হোক এবং যদি অভিযোগের প্রমাণ পাওয়া যায় তাহলে শাস্তির আওতায় আনতে হবে।

মানববন্ধনে আইন বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে গত ১৭ বছরে স্বৈরাচারের শাসনামলে অনেক দুর্নীতি হয়েছে। যারা এসবের পেছনে জড়িত তাদের বিরুদ্ধে এক এক করে পদক্ষেপ নেওয়াই আমাদের কাজ। আমরা চাই যতজন শিক্ষক যৌন নিপীড়নসহ এসব অন্যায় অনাচারের সাথে জড়িত, তাদের বিরুদ্ধে দ্রুত তদন্ত কমিটি গঠন করে সুষ্ঠু তদন্ত করে শাস্তি নিশ্চিত করা হোক। 

আইন বিভাগের আরেক শিক্ষার্থী সানজিদা ঢালি বলেন, যদি কারও নামে অভিযোগ এসে থাকে তাহলে একটা তদন্ত কমিটি গঠন করা হোক। তদন্ত কমিটি তারা তাদের কাজ করুক। যদি প্রমাণ পাওয়া যায় তখন তাকে শাস্তি দেওয়া হোক।  

আইন বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন।

প্রসঙ্গত, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি অ্যাকাউন্ট থেকে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলা হয়। এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদনপুর বাজারে ওই শিক্ষকের কুশপুতুলও দাহ করে রাবি শাখা ছাত্রদল। 

এনএফ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *