যে ৫ বডি ল্যাঙ্গুয়েজ আপনাকে আত্মবিশ্বাসী করবে

যে ৫ বডি ল্যাঙ্গুয়েজ আপনাকে আত্মবিশ্বাসী করবে

১. আই কন্ট্যাক্ট বজায় রাখুন

অন্যদের সঙ্গে সুন্দর সম্পর্ক গড়ে তোলার জন্য সবার আগে কথা বলতে জানা প্রয়োজন। তবে সুন্দর করে কথা বলাই শেষ কথা নয়, সেইসঙ্গে বডি ল্যাঙ্গুয়েজও কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। বডি ল্যাঙ্গুয়েজের সূক্ষ্মতা বুঝলে এবং আয়ত্ত করতে পারলে তা আপনার আত্মবিশ্বাস অনেক গুণ বাড়িয়ে দেবে। বডি ল্যাঙ্গুয়েজ চর্চার বিষয়। অন্যান্য ভাষার মতো এটিও শিখে নিতে হয়। মুখে উচ্চারণ না করেও আপনি অনেককিছু বলতে পারেন এই বডি ল্যাঙ্গুয়েজের মাধ্যমে। চলুন জেনে নেওয়া যাক কোন বডি ল্যাঙ্গুয়েজ আপনাকে আত্মবিশ্বাসী করবে-

১. আই কন্ট্যাক্ট বজায় রাখুন

কারও সঙ্গে কথা বলার সময় আই কন্ট্যাক্ট বজায় রাখুন। এতে আপনি যে তাকে গুরুত্ব দিচ্ছেন সেটি প্রকাশ পাবে। তবে সারাক্ষণই তাকিয়ে থাকবেন না, কারণ তা ভীতিকর হতে পারে। কথা বলার সময় এবং শোনার সময় ভারসাম্যপূর্ণ আই কন্ট্যাক্ট করার লক্ষ্য রাখুন। এতে তার প্রতি আপনার যত্নশীলতা প্রকাশ পাবে। এটি আপনার শ্রোতার সঙ্গে বিশ্বাস এবং সম্পর্ক তৈরি করতে সহায়তা করে।

২. সোজা হয়ে দাঁড়ান

সঠিকভাবে দাঁড়ানোও বডি ল্যাঙ্গুয়েজের প্রধান উপাদান। আপনার কাঁধ টানটান করে এবং মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা আপনার আত্মবিশ্বাসকে ফুটিয়ে তোলে। ঝুঁকে দাঁড়িয়ে থাকলে আপনাকে আত্মবিশ্বাসহীন মনে হতে পারে। সঠিক বডি ল্যাঙ্গুয়েজ শারীরিক সুস্থতাই বাড়াবে না বরং আপনার আত্মসম্মানকেও বাড়িয়ে তুলবে। যখন একটি দৃঢ়ভাবে হাঁটবেন, তখন স্বাভাবিকভাবেই মনোযোগ এবং সম্মান আকর্ষণ করবেন। আপনার চারপাশের মানুষের ওপর এটি একটি ইতিবাচক প্রভাব ফেলবে।

৩. ফিলার শব্দ ব্যবহার করা এড়িয়ে চলুন

‘উম’ বা ‘লাইক এর মতো ফিলার শব্দ এড়িয়ে চললে তা আপনাকে আরও আত্মবিশ্বাসী হিসেবে ফুটিয়ে তুলবে। ধীরে ধীরে এবং ইচ্ছাকৃতভাবে কথা বলার অভ্যাস করুন, প্রয়োজনে আপনার চিন্তাভাবনা গুছিয়ে নিতে বিরতি নিন। এটি শুধুমাত্র আপনার বক্তৃতাকে আরও প্রভাবশালী করবে না বরং আপনাকে চিন্তাভাবনা করার ও উত্তর দেওয়ার জন্য সময় দেবে। একটি শান্ত এবং সংমিশ্রিত টোন উত্তেজনাপূর্ণ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে এবং সঠিকভাবে কথা বলতে সহায়তা করে।

৪. দরজা বন্ধ করতে পেছনে ফিরবেন না

একটি রুমে প্রবেশ করার সময়, দরজা বন্ধ করার জন্য ঘুরবেন না কারণ এটি আপনার আত্মবিশ্বাস কমিয়ে দিতে পারে। এর পরিবর্তে আপনার পেছনের দিকে হাত বাড়িয়ে দরজাটি বন্ধ করুন। কারণ এতে আপনি রুমের মধ্যে যারা আছেন তাদের সঙ্গে আই কন্ট্যাক্ট রাখতে পারবেন। এই ক্ষুদ্রতম ভঙ্গি কর্তৃত্ব প্রকাশ করবে এবং আপনার ওপর একাগ্রতা বজায় রাখবে। এতে প্রকাশ পাবে যে আপনি দায়িত্ব এবং আপনার গতিবিধি সম্পর্কে নিশ্চিত। 

৫. চেহারার অভিব্যক্তি নিয়ন্ত্রণ করুন

ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন এবং আপনার আবেগ নিয়ন্ত্রণ করুন, এমনকী চেহারার অভিব্যক্তিও। সবসময় একটি আনন্দদায়ক এবং হাস্যোজ্জ্বল চেহারা ধরে রাখুন। এটি আপনাকে আরও আত্মবিশ্বাসী করে তুলবে এবং বিভিন্ন কঠিন পরিস্থিতিতে আপনার নার্ভাসনেস লুকাতে সাহায্য করবে।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *