বৈষম্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম

বৈষম্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম

‘বৈষম্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও জুলাই বিপ্লবের সত্য তথ্য তুলে ধরে সাংবাদিকেরা জাতির কল্যাণে যে সাহসিকতা প্রদর্শন করেছেন, তা দেশের মানুষের জন্য অনুকরণীয়।’

‘বৈষম্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও জুলাই বিপ্লবের সত্য তথ্য তুলে ধরে সাংবাদিকেরা জাতির কল্যাণে যে সাহসিকতা প্রদর্শন করেছেন, তা দেশের মানুষের জন্য অনুকরণীয়।’

রোববার (২৭ অক্টোবর) সকালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির (বেরোবিসাস) এক দশক পূর্তি উপলক্ষ্যে ‘জুলাই বিপ্লবে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য ড.  মো. শওকাত আলী এসব কথা বলেন।

শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়ন প্রসঙ্গে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অধ্যয়নের পাশাপাশি এক্সট্রা কারিকুলাম হিসাবে ক্যাম্পাস সাংবাদিকতা বিষয়ে সৃজনশীলতা ও দক্ষতা বৃদ্ধি করা প্রয়োজন। তিনি সংবাদকর্মীদের নিষ্ঠা ও সততার সঙ্গে দেশের বৈষম্য এবং অনিয়ম-দুর্নীতি জাতির সামনে তুলে ধরার আহ্বান জানান।

বেরোবিসাসের সভাপতি মোবাশ্বের আহমেদ শিপন তালুকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান হিমেলের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন ছাত্র উপদেষ্টা ড. ইলিয়াস প্রামানিক, সাংবাদিকতা বিভগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক তাবিউর রহমান প্রধান, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. নজরুল ইসলাম, লোক প্রশাসন বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো হারুন আল রশীদ, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মো. ইউসুফ শিকদার, ফাইনান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের অধ্যাপক ড. নূর আলম সিদ্দিক, জনসংযোগ তথ্য ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক মোহাম্মদ আলী, রংপুর প্রেসক্লাবের সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক ফরহাদুজ্জামান ফারুক, সিটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির মানিক ও কোষাধ্যক্ষ রেজাউল করিম প্রমুখ।

বেরোবিসাসের সভাপতি মোবাশ্বের আহমেদ শিপন তালুকদার ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান হিমেল বলেন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ইতিহাস বেরোবিসাসের। প্রতিষ্ঠার শুরু থেকে নানা ধরনের বাধা অতিক্রম করে আজ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এক দশকে পা দিয়েছে। ক্যাম্পাসের সঙ্গে মিশে থাকা প্রতিটি গল্পকে শব্দ/ভিজুয়াল আকারে তুলে ধরেন ক্যাম্পাস সাংবাদিকরা। সাংবাদিকতার দৃঢ় ভিত্তি তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে সংগঠনের সদস্যরা। অতীতেও যেমন সমিতির সদস্যরা নিজেদের নিষ্ঠা ও পেশাদারিত্বের মাধ্যমে কাজ করে এসেছে, জাতির বৃহত্তর স্বার্থে আগামীতেও সেভাবেই কাজ করে যাবে।

অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও রংপুরের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।  

আলোচনা সভার পূর্বে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির এক দশক পূর্তি উপলক্ষ্যে ক্যাফেটেরিয়ার সামনে থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাপ্ত হয়।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৬ অক্টোবর ‘তথ্যই শক্তি’ স্লোগান নিয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি যাত্রা শুরু করে। এরপর নানা চড়াই-উৎরাই পেরিয়ে এক দশক পেরিয়ে একাদশ বর্ষে পদার্পণ করল সংগঠনটি।

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *