বাংলাদেশে এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর হোয়ে ইউন জিয়ং

বাংলাদেশে এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর হোয়ে ইউন জিয়ং

বাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন কান্ট্রি ডিরেক্টর নিয়োগ করা হয়েছে। বাংলাদেশে নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে হিসেবে নিয়োগ পেয়েছেন হোয়ে ইউন জিয়ং।

বাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন কান্ট্রি ডিরেক্টর নিয়োগ করা হয়েছে। বাংলাদেশে নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে হিসেবে নিয়োগ পেয়েছেন হোয়ে ইউন জিয়ং।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এডিবি জানায়, হোয়ে ইউন জিয়ং বাংলাদেশে এডিবির কার্যক্রম পরিচালনা করবেন এবং অন্তর্বর্তী সরকার, উন্নয়ন অংশীদার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে নীতি সংলাপ করবেন। তিনি বাংলাদেশের জন্য এডিবির আসন্ন কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি (সিপিএস) প্রস্তুতি শুরু করবেন।

নতুন কান্ট্রি ডিরেক্টর হোয়ে ইউন জিয়ং বলেন, আমি অর্থনৈতিক ও আর্থিক স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে এবং দেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন লক্ষ্যমাত্রায় অগ্রগতিগুলো নিয়ে কাজ করব। পাশাপাশি অর্থনৈতিক বৈচিত্র এবং একটি টেকসই প্রবৃদ্ধির গতিপথের জন্য গুরুত্বপূর্ণ বিস্তৃত ভিত্তিক সংস্কার বাস্তবায়নের জন্য অন্তর্বর্তী সরকার এবং বাংলাদেশের জনগণের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার, উন্নয়ন অংশীদার এবং বাংলাদেশের জনগণের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে এবং টেকসই প্রবৃদ্ধি প্রক্রিয়াকে উন্নীত করতে সহায়তার প্রতি আমার পূর্ণ সমর্থন থাকবে। 

হোয়ে ইউন জিয়ংয়ের ২৫ বছরের পেশাগত অভিজ্ঞতা রয়েছে। যার মধ্যে এডিবিতে প্রায় ১৫ বছর রয়েছে। ব্যাংকে যোগদানের আগে, তিনি কোরিয়া প্রজাতন্ত্রের কৌশল ও অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি ২০০৯ সালে একজন অর্থনীতিবিদ হিসেবে এডিবিতে যোগদান করেন এবং আঞ্চলিক সহযোগিতা ও কার্যক্রমে ব্যাপকভাবে কাজ করেন। ২০১৮ সালে, তিনি এডিবি এর ইন্ডিয়া রেসিডেন্ট মিশনে চলে যান যেখানে তিনি ডেপুটি কান্ট্রি ডিরেক্টরসহ বিভিন্ন ভূমিকা পালন করেন। 

হোয়ে ইউন জিয়ং ডেভেলপমেন্ট অংশীদারদের সঙ্গে সম্পর্ক বাড়ানো, ক্লায়েন্টদের অর্থায়নের খরচ কমানোর প্রচেষ্টাকে সহজতর করার প্রক্রিয়াগুলো উন্নত করতে এবং ভারতের জি২০ প্রেসিডেন্সির জন্য এডিবির সহায়তার সমন্বয় সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। হোয়ে ইউন জিয়ং মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি এবং কোরিয়া প্রজাতন্ত্রের সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। বাংলাদেশ ১৯৭৩ সালে এডিবির সদস্য হয়। এডিবি সহ-অর্থায়নসহ বাংলাদেশকে প্রায় ৬১ বিলিয়ন ঋণ ও অনুদান দিয়েছে। বাংলাদেশে সহায়তার জন্য এডিবির অগ্রাধিকার ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে জ্বালানি, পরিবহন, শহুরে অবকাঠামো, জল সরবরাহ এবং স্যানিটেশন, শিক্ষা, কৃষি ও প্রাকৃতিক সম্পদ। ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত, এডিবির বাংলাদেশ পোর্টফোলিওতে প্রায় ১৩ বিলিয়ন ডলারের ৫৩টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে।

এসআর/কেএ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *