বর্ষসেরা ক্রাইম রিপোর্টারের পুরস্কার জিতলেন ঢাকা পোস্টের জসীম

বর্ষসেরা ক্রাইম রিপোর্টারের পুরস্কার জিতলেন ঢাকা পোস্টের জসীম

ক্র্যাব বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ পেয়েছেন ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীন। মাদক বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এ পুরস্কার পান তিনি।

ক্র্যাব বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ পেয়েছেন ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীন। মাদক বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এ পুরস্কার পান তিনি।

রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে মাদক কারবার নিয়ে গত সেপ্টেম্বরে ‘১৭ একর জমিতে ১১ গ্যাং, মাদক কারবারি দেড় হাজার’, ‘থানা লুটের অস্ত্রে নিয়ন্ত্রণ মাদকের কারবার!’ ও ‘পরিস্থিতি খারাপ হতে পারে’ প্রতিবেদন পেয়েও ব্যবস্থা নেয়নি পুলিশ’ শীর্ষক তিন পর্বের সিরিজ প্রতিবেদন করেন তিনি। এই প্রতিবেদনগুলো পুরস্কারের জন্য বিবেচিত হয়।

বুধবার (২৩ অক্টোবর) ক্র্যাব কার্যালয় থেকে মোবাইল ফোনে ‍ও সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে পুরস্কার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করা হয়। পুরস্কার হিসেবে তিনি পাবেন ক্রেস্ট, সনদ ও নগদ ৫০ হাজার টাকা।

ক্র্যাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম জানান, শুক্রবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় তোপখানা রোডের বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) ভবন অডিটরিয়ামে ‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড প্রদান ও ক্র্যাব নাইট’ অনুষ্ঠান হবে। সেখানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

ওই অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ময়নুল ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন র‌্যাব মহাপরিচালক একেএম শহিদুর রহমান ও ডিএমপি কমিশনার মাইনুল হাসান। সভাপতিত্ব করবেন ক্র্যাব সভাপতি কামরুজ্জামান খান।

ক্রাইম রিপোর্টারদের সংগঠন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) সদস্যদের পেশাগত কাজের স্বীকৃতি হিসেবে প্রতি বছর বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠ রিপোর্টিংয়ের জন্য সদস্যদের পুরস্কার দিয়ে আসছে। তার ধারাবাহিকতায় এ বছরও ‘ক্র্যাব বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২৪’ এর জন্য ৬টি বিষয়ে সদস্যদের কাছ থেকে প্রতিবেদন চাওয়া হয়।

এ বছর আরও যারা পুরস্কার পাচ্ছেন

অপরাধ বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন-১ (প্রিন্ট/অনলাইন), মাহমুদুল হাসান নয়ন (প্রথম আলো)। অপরাধ বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন-২ (টেলিভিশন/রেডিও), নাজমুল সাঈদ (ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন)।

এবার ক্র্যাব বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ এ জুরি বোর্ডের ৪ সদস্য ছিলেন ক্র্যাবের সাবেক সভাপতি ও এনটিভির হেড অব নিউজ ফখরুল আলম কাঞ্চন, ক্র্যাবের সিনিয়র সদস্য ও দৈনিক আজকের পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক কামরুল হাসান, ক্র্যাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তরের সিটি এডিটর মিজান মালিক এবং ক্র্যাবের সিনিয়র সদস্য ও দৈনিক খবর সংযোগের সম্পাদক শেখ নজরুল ইসলাম।

উল্লেখ্য, এর আগে ২০২১ সালেও ক্র্যাব কর্তৃক ঘোষিত বর্ষসেরা অপরাধ বিষয়ক সাংবাদিকের পুরস্কার পান ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দিন। একই বছর শিশু অধিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ইউনিসেফের ১৬তম মীনা মিডিয়া অ্যাওয়ার্ডও অর্জন করেন তিনি। ‘শিশুদের অধিকার রক্ষার’ বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার পায় তার বাল্য বিবাহ সংক্রান্ত ‘নিরাপত্তা অজুহাত, আইনের ফাঁক বাড়াচ্ছে বাল্যবিয়ে!’ শিরোনামের প্রতিবেদন।

সর্বশেষ চলতি বছরের ২২ জুলাই ইউনিসেফের ২য় বারের মতো ‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ড (২০২৩)’ অর্জন করেন তিনি। রোহিঙ্গা শিবিরে কন্যাশিশুদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিয়ে প্রতিবেদনের জন্য এবার পুরস্কার পান তিনি।

এছাড়া তিনি ২০২২ সালে সিপিডির বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড অর্জন করেন। ঢাকা পোস্টে প্রকাশিত তার শিশুর অধিকার ও শিশু বাজেট নিয়ে প্রতিবেদন ‘উপেক্ষিত শিশুরা : প্রতিশ্রুতি সত্ত্বেও বাজেটে নেই প্রতিফলন’ শ্রেষ্ঠ প্রতিবেদন হিসেবে মনোনীত হয়।

ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীনের বাড়ি গাইবান্ধায়। গাইবান্ধা সদর উপজেলার লক্ষ্মীপুর স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাসের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন তিনি। ২০০৭ সালে বিশ্ববিদ্যালয় অঙ্গনে সাংবাদিকতায় হাতেখড়ি হয় তার। গাইবান্ধার স্থানীয় দৈনিক ঘাঘট, জাতীয় দৈনিক মানবজমিন ও আমাদের কণ্ঠ পত্রিকার রাবি প্রতিনিধি হিসেবে কাজ করেন তিনি। পাশাপাশি তিনি বাংলাদেশ বেতার রাজশাহীতে অনুলিপিকার পদেও কাজ করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) সাংগঠনিক সম্পাদক ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন জসীম উদ্দীন।

ঢাকায় দৈনিক মানবজমিন, টাইমনিউজবিডি, জাগোনিউজের নিজস্ব প্রতিবেদক হিসেবে কাজ করেছেন। ২০২০ সালের ডিসেম্বর থেকে তিনি ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে কাজ করছেন। পেশাদার সাংবাদিক হিসেবে জসীম উদ্দীন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব), রংপুর বিভাগ সাংবাদিক সমিতি (আরডিজে), রংপুর বিভাগ রিপোর্টার্স ফোরাম (আরডিআরএফ), মেরিন জার্নালিস্ট নেটওয়ার্কসহ বিভিন্ন সংগঠনে যুক্ত রয়েছেন।

তিনি অপরাধ, মানব পাচার, মানবাধিকার, নারী ও শিশু, পরিবেশ দূষণ ও পর্যটন নিয়ে সংবাদ ও ফিচার প্রতিবেদন তৈরি করেন।

এসএম

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *