ফরিদপুরে বিল চাপাদহে পনের বছর পর ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

ফরিদপুরে বিল চাপাদহে পনের বছর পর ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার বিল চাপাদাহে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। পনের বছর পর এ এলাকায় নৌকা বাইচের আয়োজন করা হয়।

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার বিল চাপাদাহে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। পনের বছর পর এ এলাকায় নৌকা বাইচের আয়োজন করা হয়।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে উপজেলার সাতৈর ইউনিয়নের বাসিন্দাদের আয়োজনে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে প্রধান অথিতি হিসিবি উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী নিতাই রায় চৌধুরী।

নৌকা বাইচ এলাকা ঘুরে দেখা যায়, মাঝিমাল্লার গানের তালে তালে বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের বিলচাপাদাহে আবার ১৫ বছর পরে নৌকা বাইচ প্রতিযোগিতা হয়। নৌকা বাইচ দেখতে আসা বিল চাপাদাহের দুই পাড়ে বোয়ালমারী উপজেলা ছাড়াও আশপাশের কয়েক উপজেলার হাজার হাজার নারী-পুরুষের ঢল নামে। বিলচাপাদহে নৌকা বাইচের আয়োজন করায় বিলের দুইপাড়ের বেড়াদী, ঘোষপুর, বাস্তপুর, শেরাপুর, রুপদিয়া, রতনদিয়া, খামারপাড়া, ঘোড়াখালী গ্রামে উৎসবের আমেজ বিরাজ করতে দেখা গেছে।

বাইচে প্রথম হয়েছে পরমেশ্বরদী ইউনিয়নের তামারহাজী গ্রামোর বাকু শেখের ‘সোনার বাংলা‘ নৌকা। দ্বিতীয় হয়েছে মধুখালী উপজেলার কোড়কদী গ্রামের পবণ বেগ নৌকা এবং তৃতীয় হয়েছে বোয়ালমারী সদর ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের কায়েম ফকিরের ‘জলপরী‘ নৌকা। বাইচ শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

প্রধান অথিতির বক্তব্যে নিতাই রায় চৌধুরী বলেন, আওয়ামী লীগ গণতন্ত্রকে হত্যা করেছে। মানুষের আশা আকাঙ্ক্ষাকে হত্যা করেছে। স্বৈরাচার শেখ হাসিনা এদেশকে লুণ্ঠন করে পালিয়েছে। সেই সঙ্গে তার মন্ত্রী-এমপি এমন কী উপজেলা চেয়ারম্যানরাও পালিয়েছে। লুটপাট করে পালানো তাদের পুরোনো অভ্যাস। 

তিনি আরও বলেন, আওয়ামী লীগ আর ফিরে আসবে না। মানুষকে তারা এমন নির্যাতন করেছে, তারা আর ফিরতে পারবে না। বিএনপি এ দেশের জাতীয় স্বার্থে মানুষের স্বার্থে কাজ করে। আমরা দেশের মানুষের সঙ্গে ছিলাম। আমৃত্যু মানুষের পাশেই থাকব। অল্পদিনের ভেতর কিছু প্রয়োজনীয় সংস্কার শেষে সাধারণ নির্বাচন হবে। এ নির্বাচনে জাতীয়তাবাদী শক্তি মানুষের বিপুল ভোটে বিজয় অর্জন করবে। 

নৌকা বাইচ প্রতিযোগিতা উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী নায়াব ইউসুফ। বাইচ প্রতিযোগিতায় সাতৈর ইউনিয়ন বিএনপির সভাপতি মো. জাকির হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও কেন্দ্রীয় কৃষকদলের সহসভাপতি খন্দকার নাসিরুল ইসলাম, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, বোয়ালমারী পৌরসভার সাবেক মেয়র আ. শুকুর শেখ প্রমুখ।

জহির হোসেন/আরকে

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *