প্রতিদিন কমলার রস পান করা কি ঠিক?

প্রতিদিন কমলার রস পান করা কি ঠিক?

১. ভালো অংশ বাদ

অনেকে সকালের নাস্তায় কমলার রস পান করে থাকেন। কেউ কেউ আবার দুপুরে প্রাণ জুড়াতে ঠান্ডা ঠান্ডা কমলার রসে চুমুক দেন। প্রতিদিন কমলার রস পান করা কি ঠিক? বিশেষজ্ঞরা কী বলছেন? তাদের মতে, না। তবে মাঝে মাঝে পান করা খারাপ কিছু নয়। কমলার রস এই ফলের পূর্ণ উপকারিতা পাওয়ার জন্য সঠিক উপায় নয়। প্রতিদিনই যদি আপনি কমলার রস পান করেন তবে কী হবে? চলুন জেনে নেওয়া যাক-

১. ভালো অংশ বাদ

কমলায় থাকে পর্যাপ্ত ফাইবার, যা আপনাকে পরিপূর্ণ রাখতে এবং পরিপাকতন্ত্রকে ভালো রাখতে সাহায্য করে, কিন্তু কমলার রসে এর অভাব রয়েছে। বিশেষজ্ঞদের মতে, আপনি যখন একটি কমলালেবুর রস পান করেন, তখন ফাইবার বেশিরভাগই সরে যায় এবং আপনার কাছে শুধুমাত্র এক গ্লাস মিষ্টি পানির পুষ্টি উপাদান থাকে। ফাইবার পাচনতন্ত্র থেকে চিনির শোষণকে ধীরগতিতে এবং টক্সিন এবং বর্জ্য পদার্থ অপসারণ করতে সাহায্য করে।

২. চিনি ওভারলোড

অনেকেই কমলার রস খাওয়ার চেয়ে প্যাকেটজাত জুস কিনতে পছন্দ করেন। আপনি জেনে অবাক হবেন যে বাজার থেকে কেনা কমলার রসের বেশিরভাগই চিনি দিয়ে প্যাক করা হয় এবং এটিকে আরও সুস্বাদু করার জন্য রঙ এবং প্রিজারভেটিভ যুক্ত করা হয়। এমনকি যদি আপনি বাড়িতে কমলার জুস করেন, আপনি ৩-৪টি কমলা ব্যবহার করবেন যা দিনের জন্য খুব বেশি চিনির ব্যবহার হতে পারে। বিশেষজ্ঞের মতে, এতে চিনির ওভারলোড হতে পারে। কমলা বা অন্য কোনো ফল হলো সাধারণ শর্করা। তাই শরীরের জন্য কতটুকু প্রয়োজন সে অনুযায়ী খেতে হবে।

৩. ডাম্পিং সিনড্রোম হতে পারে

অত্যধিক কমলার রস খেলে ডাম্পিং সিন্ড্রোম হতে পারে। ডাম্পিং সিন্ড্রোম হলো যখন বেশি চিনিযুক্ত খাবার খাওয়ার পরে খুব দ্রুত পেট থেকে ছোট অন্ত্রে চলে যায়। এটি ছোট অন্ত্রে ছুটে যাওয়ার জন্য প্রচুর পরিমাণ খাবার হজম না হওয়া অবস্থায়ই থেকে যায়। এর ফলে আপনি পেটে ব্যথা, বমি বমি ভাব, এমনকি রক্তে শর্করার ওঠানামা অনুভব করতে পারেন। যেহেতু কমলার রসে প্রচুর চিনি থাকে, তাই যদি এটি নিয়মিত পান করেন তবে আপনি ডাম্পিং সিন্ড্রোম অনুভব করতে পারেন।

সুতরাং, আপনি অবশ্যই মাঝে মাঝে কমলার রস পান করতে পারেন এর উপকারিতার জন্য। তবে পরিমিত পরিমাণে যাতে স্বাস্থ্যের ক্ষতি না হয়।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *