পল্লী বিদ্যুতের সংকট নিরসনে চেয়ারম্যানকে চিঠি

পল্লী বিদ্যুতের সংকট নিরসনে চেয়ারম্যানকে চিঠি

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতির বিদ্যমান সংকট নিরসনে এবং সুষ্ঠু কর্মপরিবেশ নিশ্চিতের দাবি জানিয়ে সংস্থাটির চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন সারা দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতির বিদ্যমান সংকট নিরসনে এবং সুষ্ঠু কর্মপরিবেশ নিশ্চিতের দাবি জানিয়ে সংস্থাটির চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন সারা দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক।

গত রোববার ও সোমবার দুই দিন সারা দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির নির্বাহী প্রধানের স্বাক্ষরিত এসব চিঠি পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান এবং বিদ্যুৎ বিভাগে পৌঁছে দেওয়া হয়। 

চিঠিতে উল্লেখ করা হয়েছে, দুই দফা দাবিতে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির সব কর্মকর্তা-কর্মচারী কর্তৃক চলতি বছরের জানুয়ারি মাস থেকে আন্দোলন চলমান। দাবি আদায়ে বিভিন্ন মেয়াদে কর্মবিরতিসহ অন্যান্য কর্মসূচি পালনের পর গত ২৪ আগস্ট ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে গণছুটির ঘোষণা দেন পল্লী বিদ্যুৎ সমিতির বৈষম্য বিরোধী আন্দোলনের সমন্বয়করা। গত ২৬ আগস্ট পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে মেজর জেনারেল এস এম জিয়া-উল-আজিম যোগদানের পর দাবি বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস দেন। তার প্রতি আস্থা রেখে কর্মসূচি প্রত্যাহার করে কাজে ফিরে যায় পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা।

অন্যদিকে বিদ্যমান সংকট নিরসনে আরইবি’র সিস্টেম রিফর্মসহ অন্যান্য সমস্যার যৌক্তিক সমাধানের জন্য ৯ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে বিদ্যুৎ বিভাগ। কিন্তু সিস্টেম রিফর্মসহ দাবির ব্যাপারে কমিটিকে শুরু থেকেই অসহযোগিতা করে আসছে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কর্মকর্তারা। একাধিকবার সভা আহ্বান করা হলেও আরইবি প্রতিনিধি প্রথম সভায় অংশ নেয়নি এবং অন্যান্য সভায়ও উদাসীনতা দেখায়। এমনকি আরইবি সংস্কারে তারা কেউ সম্মত নন বলেও জানিয়ে দিয়েছেন। 

এছাড়াও রিফর্ম কমিটির সুপারিশ প্রণয়ন এবং বাস্তবায়নের পূর্বে কার্যক্রম গতিশীল রাখতে আরইবি এবং পবিসের সমন্বয়ে বিভিন্ন কমিটি গঠন, কমিটিতে উভয় পক্ষের সমান সংখ্যক সদস্য অন্তর্ভুক্তির কথা থাকলেও আরইবি তা বাস্তবায়ন না করে একের পর এক অফিস আদেশ জারির মাধ্যমে হয়রানি ও দমন-পীড়ন মনোভাবের বহিঃপ্রকাশ করে যাচ্ছে, যা চেয়ারম্যানের কথার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। যে কারণে সারা দেশের ৮০ ভাগ অঞ্চলের ১৪ কোটি মানুষকে বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত পল্লী বিদ্যুৎ সমিতির ৪৫ হাজার কর্মকর্তা-কর্মচারী সংক্ষুব্ধ হয়ে আছেন মর্মে পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপকদের প্রেরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

চিঠিতে আরো বলা হয়, বিদ্যমান সমস্যা নিরসন এবং বিদ্যুৎ বিভাগের কোনো নির্দেশনাই মানছে না পল্লী বিদ্যুাতায়ন বোর্ড। সরকারের সংস্কার উদ্যোগে কোনো সহযোগিতা না করে বরং একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে সমিতির কর্মকর্তা-কর্মচারীদের আরো বিক্ষুব্ধ করে তুলছে।

এ অবস্থায় কালক্ষেপণ না করে বাস্তবতার নিরিখে দ্রুত সময়ের মধ্যে উদ্ভূত পরিস্থিতির সুষ্ঠু সমাধানের জন্য অনুরোধ জানিয়েছেন তারা। 

ওএফএ/এমজে

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *