নগরবাসীর চাহিদা পূরণে ব্যর্থ হলে এর দায় সরকার এড়াতে পারে না

নগরবাসীর চাহিদা পূরণে ব্যর্থ হলে এর দায় সরকার এড়াতে পারে না

আমাদের দেশে ফুটপাতের দোকান আর অবৈধ গাড়ি পার্কিংয়ের ফলে রাস্তায় যানজট তৈরি হয়। ঢাকা শহরের রাস্তা যদি যানজট মুক্ত করতে হয় তাহলে সর্বপ্রথম এই রাস্তাগুলো উদ্ধারের পরিকল্পনা নিতে হবে। তাই নগরবাসীর চাহিদা যদি আপনারা (সরকার) পূরণ করতে ব্যর্থ হন তাহলে এর দায় আপনারা কোনোভাবেই এড়াতে পারেন না।

আজ (বৃহস্পতিবার) প্রেস ক্লাবের সামনে ইসলামী যুব আন্দোলন বাংলাদেশ (ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ) আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। 

ঢাকা শহরের রাস্তায় যানজটের কারণ তুলে ধরে মানববন্ধনে ইসলামী যুব আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ নেছার উদ্দিন বলেন, ঢাকা শহরের বিভিন্ন জায়গায় রাস্তার যে দুরবস্থা, এটাই নগরীতে যানজটের অন্যতম কারণ বলে আমরা মনে করি। রাস্তাগুলো মেরামত না করায় যে খানাখন্দ তৈরি হয়েছে এতে যানবাহনগুলো স্বাভাবিক গতিতে চলতে পারছে না। যে কারণে যানজট তৈরি হয়। ঢাকা শহরের রাস্তা যদি যানজট মুক্ত করতে হয় তাহলে সরকারের প্রতি উদাত্ত আহ্বান থাকবে সর্বপ্রথম এই রাস্তাগুলো উদ্ধারের পরিকল্পনা নিতে হবে। রাস্তার ওপর থেকে দোকানপাট উচ্ছেদ করতে হবে, পার্কিং বন্ধ করতে হবে। এগুলো করা না গেলে যানজট নিরসন হবে বলে আমরা মনে করি না। ফুটপাত তৈরি করা হয় মানুষের চলাচলের জন্য। কিন্তু কিছু ব্যক্তি ফুটপাতকে উপার্জনের মাধ্যম হিসেবে ব্যবহার করছে। এতে মানুষ ফুটপাতে চলাচল করতে পারছে না। 

বর্তমান সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা সরকারকে মনে করিয়ে দিতে চাই দীর্ঘ সময় আমরা একটা ফ্যাসিস্ট সরকারের অধীনে ছিলাম, আমরা মুখ খুলতে পারতাম না, কথা বলতে পারতাম না। তারা আজকে এলাকা ছেড়ে পালিয়েছে, দেশ ছেড়ে পালিয়েছে। এখন একটি স্থিতিশীল অবস্থা বিরাজমান রয়েছে দেশে। এই মুহূর্তেও যদি আপনারা নগরবাসীর চাহিদা পূরণ করতে ব্যর্থ হন তাহলে এর দায় আপনারা কোনোভাবেই এড়াতে পারেন না। আমরা বলতে চাই আজকে শুধু মানববন্ধন করলাম, কিন্তু আপনারা যদি এই যানজট নিরসনে ব্যর্থ হন, ফুটপাত মুক্ত করতে ব্যর্থ হন, অবৈধ পার্কিং ঠেকাতে ব্যর্থ হন তাহলে আমরা বিক্ষোভ মিছিল করব। এরপরেও যদি ব্যর্থ হন তাহলে আমরা আরও কর্মসূচি দিতে বাধ্য হবো। 

ইসলামী যুব আন্দোলন বাংলাদেশের প্রচার ও দাওয়া বিষয়ক সম্পাদক আহাম্মদ আব্দুল কাইয়ুম বলেন, যানজটের কারণে রাস্তায় অসুস্থ রোগীরা মারা যাচ্ছে। এই যে একটা অবস্থা এটা কারা তৈরি করল? এখানে অবশ্যই কোন চক্রান্তকারী আছে। তাদের যদি খুঁজে বের করা হয় তাহলে যানজটের আসল রহস্য বের হবে। আমি সেদিন দেখলাম যাত্রাবাড়ীতে রাস্তার মাঝখানে একটা গাড়ি নষ্ট হয়ে আছে। প্রতিদিনই বিভিন্ন রাস্তায় এ রকম গাড়ি নষ্ট হচ্ছে। তাহলে বোঝা যাচ্ছে এরাই চক্রান্তকারী; রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি নামিয়ে পরিকল্পিতভাবে যানজট সৃষ্টি করে মানুষকে বিষিয়ে তুলছে বর্তমান সরকারের প্রতি। আমরা বলতে চাই কারা এই ফিটনেসবিহীন গাড়ি নামাচ্ছে তাদের চিহ্নিত করুন। আমরা যানজট মুক্ত শহর দেখতে চাই। 

ওএফএ/এনএফ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *