দাঁতে ব্যথা দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

দাঁতে ব্যথা দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

লবঙ্গ তেল

গরম শেষ হলেই আসবে শীত। আর এই শীত নিয়ে কেউ কেউ এখনই উদ্বিগ্ন হতে শুরু করেছেন কারণ শীতের সময়ে দাঁতে ব্যথা বেড়ে যায়। দাঁতের ক্ষয়, চোয়াল বা দাঁতের মধ্যে সংক্রমণ, মাড়ির রোগ বা আঘাতের মতো বিভিন্ন কারণে দাঁত ব্যথা হতে পারে। এই ব্যথা দৈনন্দিন সব কাজে বিঘ্ন ঘটাতে থাকে। তবে দাঁতে ব্যথা হলে তা দূর করার জন্য ঘরোয়া কিছু উপায় বেছে নেওয়া যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

লবঙ্গ তেল

দাঁতের ব্যথা উপশমের জন্য সম্ভবত সবচেয়ে জনপ্রিয় এবং কার্যকর প্রতিকারগুলোর মধ্যে একটি হলো লবঙ্গ তেল। লবঙ্গে রয়েছে ইউজেনল, যা একটি প্রাকৃতিক চেতনানাশক এবং একটি অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট যা ব্যথা এবং প্রদাহ কমানোর প্রবণতা রাখে। লবঙ্গ তেল ব্যবহারের পাশাপাশি লবঙ্গ চিবিয়ে খেলেও এক্ষেত্রে উপকার পেতে পারেন।

লবণ পানিতে গার্গল

দাঁতের ব্যথার চিকিৎসা এবং সংক্রমণ কমাতে একটি সহজ এবং কার্যকরী প্রতিকার হলো লবণ পানিতে গার্গল করা। লবণ একটি প্রাকৃতিক জীবাণুনাশক। এটি মুখের প্রদাহ, ফোলাভাব এবং ব্যাকটেরিয়ার পরিমাণ কমাতে সাহায্য করে। এক গ্লাস গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে নিন। ৩০ সেকেন্ডের জন্য এটি মুখে নিয়ে গার্গল করুন। এভাবে কয়েকবার করুন। এতে আরাম পাবেন।

রসুন

আমাদের রান্নাঘরের পরিচিত উপকরণ রসুন। এটি নানা ধরনের ভেষজ ওষুধ তৈরিতেও ব্যবহার করা হয়। অ্যালিসিন অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আনতে কাজ করে। রসুন ব্যথা কমায় এবং মৌখিক গহ্বরের ধ্বংসাত্মক অণুজীবকে মেরে ফেলে। রসুনের কয়েকটি কোয়া পেস্ট করে নিয়ে সরাসরি দাঁতে লাগান। কয়েক মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আইস প্যাক

ঠান্ডা প্রয়োগ প্রদাহ কমানোর কার্যকর উপায়। একটি পরিষ্কার কাপড় বা তোয়ালে দিয়ে কিছু বরফের টুকরো মুড়ে নিন। এটি ১৫ মিনিটের জন্য ব্যথাযুক্ত দাঁতের কাছে গালের ওপর ধরে রাখুন। মাঝে মাঝে সরিয়ে নিয়ে আবার ধরুন। এটি নির্দিষ্ট দাঁতের মধ্যে রক্তনালীকে সংকুচিত করে, যার ফলে ব্যথা উপশম হয় বা ফোলাভাব হ্রাস পায়। এটি দাঁতের ব্যথার জন্য খুব দ্রুত প্রতিকার হিসেবে কাজ করে।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *