ডেঙ্গু রোগীদের চিকিৎসার খোঁজ নিতে ঢামেকে স্থানীয় সরকার উপদেষ্টা 

ডেঙ্গু রোগীদের চিকিৎসার খোঁজ নিতে ঢামেকে স্থানীয় সরকার উপদেষ্টা 

ডেঙ্গু রোগীদের চিকিৎসার খোঁজ নিতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে গেছেন স্থানীয় সরকার উপদেষ্টা এ. এফ. হাসান আরিফ।

ডেঙ্গু রোগীদের চিকিৎসার খোঁজ নিতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে গেছেন স্থানীয় সরকার উপদেষ্টা এ. এফ. হাসান আরিফ।

বুধবার (১১ সেপ্টেম্বর) রাত সাড়ে আটটার দিকে ঢামেক হাসপাতালের নতুন ভবনে ডেঙ্গু রোগীদের চিকিৎসার খোঁজ খবর নেন তিনি।

হাসান আরিফ বলেন, সচিবালয়ে জাতীয় কমিটির একটি মিটিং অনুষ্ঠিত হয়েছিল। যেখানে বিভিন্ন তৎপরতার বিষয়ে মিট টার্ম ও লং টার্ম বিভিন্ন কর্মকাণ্ডের ব্যাপারে আলোচনা করা হয়। আমাদের লক্ষ্য ছিল যেন একটি মৃত্যুও না ঘটে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বৃষ্টি ও বন্যার কারণে চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা, যশোরসহ বিভিন্ন অঞ্চলে মৃত্যুর ঘটনা ঘটছে। এই কারণে আজকে আবার একটি জরুরি মিটিং করা হয়েছে। আজকের মিটিংয়ে হাসপাতালগুলোর ডেঙ্গু-পরবর্তী চিকিৎসা সেবা এবং তাদের প্রস্তুতি সম্পর্কে আলোচনা করা হয়েছে। আমরা রোগীদের কাছ থেকেও হাসপাতালের সেবার ব্যাপারে ইতিবাচক সুনাম শুনেছি।

উপদেষ্টা হাসান আরিফ বলেন, আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, ডেঙ্গু রোগীদের চিকিৎসা করতে গিয়ে চিকিৎসকদের নানা জটিলতার সম্মুখীন হতে হচ্ছে। অনেক রোগী ডেঙ্গুতে আক্রান্ত হলেও অন্যান্য জটিলতা, যেমন টাইফয়েড বা কিডনি রোগও দেখা যাচ্ছে। ফলে চিকিৎসকদেরকে একই সঙ্গে ডেঙ্গু, টাইফয়েড ও কিডনি রোগের চিকিৎসা দিতে হচ্ছে, যা তাদের জন্য বেশ চ্যালেঞ্জিং। আমরা মনে করি, শুধু ডেঙ্গুর জন্য নয়, অন্যান্য রোগের জন্যও সমন্বিতভাবে কাজ করা জরুরি।

বন্যা ও বৃষ্টির কারণে জমে থাকা পানিতে মশার লার্ভা ধ্বংস করতে এবং বন্যার্তদের বিশুদ্ধ পানি সরবরাহে বিভিন্ন ওষুধ এবং ট্যাবলেট ব্যবহার করা যেতে পারে। এসব ওষুধ ও ট্যাবলেট বিনামূল্যে বিতরণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়েছে। সামাজিকভাবে এগুলোকে ত্রাণ হিসেবে বিতরণ করা যেতে পারে যাতে করে সবাই মিলিতভাবে এ সমস্যার সমাধানে কাজ করতে পারে।

এসএএ/এমএসএ 

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *