‘ডেঙ্গু ক্রমান্বয়ে বাড়ছে, তবে সব জায়গায় অ্যালার্ট করা আছে’

‘ডেঙ্গু ক্রমান্বয়ে বাড়ছে, তবে সব জায়গায় অ্যালার্ট করা আছে’

স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম বলেছেন, ডেঙ্গু ক্রমান্বয়ে বাড়ছে, তবে আমাদের সব জায়গায় অ্যালার্ট করে দেওয়া আছে, যাতে ডেঙ্গুর প্রকোপ কমানো যায়। 

স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম বলেছেন, ডেঙ্গু ক্রমান্বয়ে বাড়ছে, তবে আমাদের সব জায়গায় অ্যালার্ট করে দেওয়া আছে, যাতে ডেঙ্গুর প্রকোপ কমানো যায়। 

সোমবার (৭ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

এ সময় জুলাই থেকে অক্টোবরের ৬ তারিখ পর্যন্ত ডেঙ্গুতে ১৮৬ জনের মৃত্যুর কথা জানান তিনি।

স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম বলেন, গতবছর এসময়ে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ৯৮৭ জনের মৃত্যু হয়েছে। আমরা চেষ্টা করছি সবাইকে সচেতন করতে। বিভিন্ন জায়গায় সবার সঙ্গে কথা বলছি। যাতে ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখা যায়।

হাসপাতালগুলোতে নানা রকমের অবৈধ কাজ করে এরকম অনেক লোক রয়েছে জানিয়ে স্বাস্থ্য উপদেষ্টা বলেন, দেশের হাসপাতালগুলোর ভেতর থেকে নানা অভিযোগ আছে। এরমধ্যে একটি হলো একটি গোষ্ঠী নানান অবৈধ কাজ করে। সেগুলো নিয়ন্ত্রণে আমরা কাজ করছি। ওষুধ বিক্রি করা অভিযোগ ছিল সেগুলো যাতে না করে সে বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বিভিন্ন সিন্ডিকেট ভেঙে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ঢাকা মেডিকেলের ওপর চাপ কমাতে আমরা চেষ্টা করছি কুর্মিটোলা হাসপাতালের ব্যবহার বাড়ানো। আমাদের কমিউনিটি ক্লিনিকের কর্মীদের আরো বেশি প্রশিক্ষণ দেওয়া, নার্সদের আচরণগত প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা। এই কমিউনিটি ক্লিনিকের কর্মীদের গত কয়েক মাস বেতন হচ্ছে না। তাদের বেতন দেওয়ার জন্য যে প্রস্তাব ছিল সেটা পাস না হওয়ায় তারা তিন মাস বেতন পাচ্ছে না। আমি আগামী কেবিনেটে সেটা নিয়ে যাব। যাতে তাদের বেতনের ব্যবস্থা করা যায়। আমাদের নানাবিধ সমস্যা আছে সেগুলো ধীরে ধীরে সমাধানে যেতে হবে।

তিনি বলেন, আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৪ জন করে ডাক্তার থাকার কথা থাকলেও কোথায়ও তিনজন আবার কোথাও চারজন ডাক্তার রয়েছে। আবার চিকিৎসা দেওয়ার জন্য পর্যাপ্ত যন্ত্রপাতি নেই। এরকম নানা সমস্যা আছে। ধীরে ধীরে আমাদের সমাধান করতে হবে।

উপদেষ্টা বলেন, আমাদের অনেক হাসপাতালে পর্যাপ্ত ডাক্তার না থাকায় নতুন করে আমি আর হাসপাতালের অনুমোদন দেব না। পুরোনো যেগুলো আছে সেগুলোর সমস্যা আগে সমাধান করব।

এমএম/জেডএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *