ডিসেম্বরের মধ্যে এডিবি ৪০০ মিলিয়ন ডলার দেবে : অর্থ উপদেষ্টা

ডিসেম্বরের মধ্যে এডিবি ৪০০ মিলিয়ন ডলার দেবে : অর্থ উপদেষ্টা

বাজেট সহায়তার অংশ হিসেবে বাংলাদেশকে আগামী ডিসেম্বরের মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে ৪০০ মিলিয়ন ডলার দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

বাজেট সহায়তার অংশ হিসেবে বাংলাদেশকে আগামী ডিসেম্বরের মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে ৪০০ মিলিয়ন ডলার দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

রোববার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের নিজ দপ্তরে অর্থ উপদেষ্টা সাংবাদিকদের এ তথ্য জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সালেহউদ্দিন আহমেদ বলেন, ফান্ড দেওয়ার বিষয়ে তিনজনই (এডিবি, জাইকা ও অস্ট্রেলিয়া) ইতিবাচক। এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) বাজেট সাপোর্ট আসবে। ডিসেম্বরের মধ্যে এডিবি ৪০০ মিলিয়ন ডলার দেবে। আইএমএফ ৪.৭ বিলিয়ন ডলার দেবে। আমরা আরো ৩ বিলিয়ন ডলার চেয়েছি। এ ছাড়া, তাদের অনেকগুলো প্রকল্প রয়েছে। সেগুলো তারা চালিয়ে যাবে। একই সঙ্গে ভবিষ্যতে যাতে আরো বেশি সহযোগিতা করে, সেটা বলেছি। আমরা ভবিষ্যতে কী কী করব, সেসব বিষয়ে বলেছি। সেখানেও তারা প্রয়োজনে সহায়তা করবে।

তিনি বলেন, জাইকা আমাদের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। আমাদের অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রজেক্টে তাদের অর্থায়ন রয়েছে। ভৌত অবকাঠামো ঋণগুলো আমরা কন্টিনিউ করতে বলেছি, সেটা ওরা কন্টিনিউ করবে। এছাড়া আরো দুইটা বিষয়ে কথা বলেছি। এর একটা হলো দুর্যোগ ব্যবস্থাপনা এবং আরেকটি টেকনিক্যাল বিষয়।

বৈদেশিক ঋণের ফ্লো কমে গেছে কি না— সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে অর্থ উপদেষ্টা বলেন, বৈদেশিক ঋণের ফ্লো ঠিক ছিল। ফ্লো একেবারে কম আসেনি। কিন্তু এগুলোর ব্যবহার নিয়ে অনেক প্রশ্ন আছে।

সালেহউদ্দিন আহমেদ বলেন, আজকে যারা এসেছিলেন তারা তিনজনই আমাদের উন্নয়ন সহযোগী। আমরা সবার সঙ্গে আলাপ করেছি, এতো দিন তাদের যে চলমান সহায়তাগুলো ছিল সেটা আরো জোরদার করতে বলেছি।

তিনি বলেন, অস্ট্রেলিয়াও আমাদের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। তারা আঞ্চলিক বাণিজ্য বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। আমরা বলেছি বাংলাদেশের আঞ্চলিক বাণিজ্য খুব সীমিত দেশের সাথে। অস্ট্রেলিয়া যদি এখানে আসে তাহলে আমরা আসিয়ানে অন্তর্ভুক্ত হতে পারব।

তিনি আরও বলেন, আঞ্চলিক বাণিজ্য বেশি প্রয়োজন। সেখানে আমাদের পরিধি সীমিত। তাই অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের অর্থনৈতিক ভবিষ্যৎ আছে। তারা এনার্জি, অ্যাগ্রিক্যালচার খাতে বিনিয়োগ করতে চায়।

উপদেষ্টা বলেন, সার্বিকভাবে তিনটা উন্নয়ন সহযোগী দেশের সঙ্গে আলোচনা হয়েছে। তারা আমাদের আশ্বস্ত করেছে।  তারা আরো বেশি এঙ্গেজমেন্ট চায় এবং আমাদের সাথে থাকবে।

এমএম/এমজে

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *