চা গরম করে খেলে কী হয়?

চা গরম করে খেলে কী হয়?

১. আয়রনের ঘাটতি হতে পারে

গরম এক কাপ চায়ের চেয়ে আরামদায়ক আর কী আছে! শুধু একটি চুমুক স্বয়ংক্রিয়ভাবে আমাদের মুহূর্তেই সতেজ করে, তাই না? একজন চা প্রেমিক কয়েক কাট চা ছাড়া দিন কাটানোর কথা কল্পনা করতে পারে না! অনেক সময় হয়তো চা খাওয়ার আগেই ঠান্ডা হয়ে যায়। তখন পুনরায় গরম করে খান অনেকে। কিন্তু আপনি কি জানেন যে এটি স্বাস্থ্যকর নয়? যদিও এটি আপনার সময় বাঁচাতে পারে, তবে চা পুনরায় গরম করলে বেশ কিছু স্বাস্থ্য সমস্যা হতে পারে। জেনে নিন চা পুনরায় গরম করলে তা কীভাবে স্বাস্থ্যের ক্ষতি করতে পারে-

১. আয়রনের ঘাটতি হতে পারে

হ্যাঁ, চা পুনরায় গরম করলে তা আপনার আয়রনের ঘাটতির কারণ হতে পারে। বিশেষজ্ঞরা বলেন যে চায়ের পাতায় ট্যানিন থাকে। এটি একটি যৌগ যা চায়ের স্বতন্ত্র রঙ এবং গন্ধ দেয়। আপনি যখন চা পুনরায় গরম করেন, তখন এটি ট্যানিনের ঘনত্বও বেশি করে। এটি ক্ষতিকারক হতে পারে, কারণ ট্যানিন আপনার দিনের বেলায় খাওয়া অন্যান্য খাবার থেকে পুষ্টির শোষণকে প্রভাবিত করে। এটি প্রায় ৩০-৪০% আয়রন শোষণ কমাতে পারে, যার ফলে আয়রনের ঘাটতি দেখা দেয়।

২. অ্যাসিডিটি এবং পেটের সমস্যা

চা ফের গরম করলে অ্যাসিডিটি এবং পেট সংক্রান্ত সমস্যাও হতে পারে। বিশষেজ্ঞদের মতে, যখন আমরা চা পাতা বেশি সময় রান্না করি, তখন সেগুলো অম্লীয় প্রকৃতির হয়ে যায়, বিশেষ করে যখন দুধের সাথে মেশানো হয়। এই অম্লীয় যৌগ পেটে অম্বল, অ্যাসিড রিফ্লাক্স এবং জ্বলন্ত সংবেদন হতে পারে। এটি সারা দিন প্রচুর অস্বস্তির কারণ হতে পারে। এটি এড়াতে পুনরায় গরম করা এড়ানোর পাশাপাশি দুধ ছাড়া চা তৈরি করার চেষ্টা করুন।

৩. ডিহাইড্রেশন

আপনি কি জানেন চা পুনরায় গরম করলে তা পানিশূন্যতার কারণ হতে পারে? কারণ চায়ে ক্যাফেইন থাকে এবং যখন আপনি এটি অতিরিক্ত রান্না করেন, তখন ক্যাফেইনের ঘনত্ব বেড়ে যায়। ক্যাফেইন ছাড়াও একটি হালকা মূত্রবর্ধক। সুতরাং এই চা খেলে আপনাকে বারবার বাথরুমে ছুটে যেতে এবং ঘন ঘন প্রস্রাব করতে হতে পারে। এছাড়াও, এটি আপনাকে ডিহাইড্রেটেড বোধ করাতে পারে।

চা খাওয়ার সঠিক উপায় কী?

বিশেষজ্ঞরা চা পুনরায় গরম না করা এবং তাজা খাওয়ার পরামর্শ দিয়েছেন। এটি তৈরি করার সময়, তিনি ৩-৫ মিনিটের বেশি চা পাতা সেদ্ধ করার পরামর্শ দেন।  চায়ে দুগ্ধজাত খাবার যোগ না করার এবং বাদাম দুধ বা নারিকেল দুধের মতো ল্যাকটোজ-মুক্ত বিকল্প বেছে নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ক্যামোমাইল চা, হিবিস্কাস চা, ড্যানডেলিয়ন চা এবং গ্রিন টি-এর মতো ভেষজ চায়ে পান করা সবচেয়ে ভালো। এইসব চায়ে কম ট্যানিন থাকে এবং নিয়মিত চায়ের তুলনায় বেশি স্বাস্থ্য সুবিধা দেয়। এছাড়াও এগুলো আপনার শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে এবং সমস্ত ক্ষতিকারক টক্সিন বের করে দেয়।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *