খুবির উপাচার্য-উপউপাচার্য-ট্রেজারার হলেন যারা

খুবির উপাচার্য-উপউপাচার্য-ট্রেজারার হলেন যারা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর রেজাউল করিম। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর রেজাউল করিম। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের নতুন উপউপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. হারুনুর রশীদ খান এবং বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার পদে নিয়োগ পেয়েছেন বিজনেস অ্যাডমিনিসট্রেশন ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নুরুন্নবী।

রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত পৃথক দুটি প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। 

ভিসি প্রফেসর রেজাউল করিম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ থেকে তিনি পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের এই জ্যেষ্ঠ শিক্ষক বিভিন্ন সময়ে নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রধান, ডিন, শিক্ষক সমিতির সভাপতি, সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিল সদস্য এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের পরিচালকসহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন। তিনি হায়ার এডুকেশ কোয়ালিটি এনহান্সমেন্ট প্রজেক্ট (হেকেপ)-এর অধীনে একটি গবেষণা প্রকল্প সম্পন্ন করেন। শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্বব্যাংক পরিচালিত কলেজ এডুকেশন ডেভলপমেন্ট প্রজেক্টে (সিইডিপি) কনসালটেন্ট হিসেবে যুক্ত ছিলেন। গবেষণার পাশাপাশি আরও কিছু প্রতিষ্ঠানে তিনি কনসালটেন্সি সেবা দিয়েছেন।

সাবেক ভিসি প্রফেসর ড. মাহমুদ হো‌সেন পদত্যাগ করার পর প্রফেসর ড. মো. রেজাউল ক‌রিম প্রশাস‌নিক ও আর্থিক কার্যক্রম প‌রিচালনার দা‌য়িত্বে ছিলেন।

প্রো-ভিসি প্রফেসর ড. মো. হারুনুর রশীদ খান খুলনা বিশ্ব‌বিদ্যালয়ের সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য, শিক্ষক সমিতির সেক্রেটারি, হলের প্রভোস্ট, ডিন, পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান ও রিসার্চ সেলের ডিরেক্টরসহ গুরুত্বপূর্ণ প্রশাসনিক দায়িত্ব পালন করেন।

সৌদি আরবের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে ২০১৬ সাল থেকে অধ্যাপক হিসেবে লিয়েনে পাঁচ বছর কর্মরত ছিলেন। কিং সৌদ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশন ও খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের মধ্যে চলমান যৌথ গবেষণা দলের নেতৃত্বও দিচ্ছেন তিনি।

গবেষক হিসেবে তিনি জাপানের হাই এনার্জি এক্সেলেটর রিসার্চ অর্গানাইজেশনে (কেইকে) বেল কোলাবরেটর এবং ইতালির আবদুস সালাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিওরিটিক্যাল ফিজিক্স (আইসটিপি)-এর রেগুলার অ্যাসোসিয়েট ছিলেন।

এ ছাড়াও নতুন ট্রেজারার হিসেবে নিয়োগ পাওয়া বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নুরুন্নবী ১৯৯৬ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিসিপ্লিন থেকে বিবিএ সম্পন্ন করেন। তিনি ২০০৬ সালে জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয় থেকে স্মল বিজনেস স্টাডিজের ওপর এমএসবিএস ডিগ্রি লাভ করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১০ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

মোহাম্মদ মিলন/এএমকে

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *