কাজ পেতে বহু অভিনেত্রীও সুযোগ নিয়েছেন, অরিন্দম প্রসঙ্গে শ্রীলেখা

কাজ পেতে বহু অভিনেত্রীও সুযোগ নিয়েছেন, অরিন্দম প্রসঙ্গে শ্রীলেখা

আরজি কর কাণ্ডে উত্তাল কলকাতা শহর। এর মধ্যেই টালমাটাল অবস্থা কলকাতার বিনোদন জগতে। যৌন হেনস্থার অভিযোগে বিদ্ধ পরিচালক অরিন্দম শীলকে বহিস্কার করেছে ডিরেক্টর্স গিল্ড। 

আরজি কর কাণ্ডে উত্তাল কলকাতা শহর। এর মধ্যেই টালমাটাল অবস্থা কলকাতার বিনোদন জগতে। যৌন হেনস্থার অভিযোগে বিদ্ধ পরিচালক অরিন্দম শীলকে বহিস্কার করেছে ডিরেক্টর্স গিল্ড। 

ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একাধিক অভিনেত্রী ক্ষোভ উগরে দিয়েছেন। যাদের নিশানায় ছিলেন এই পরিচালক। 

তবে এক্ষেত্রে ব্যতিক্রম অভিনেত্রী শ্রীলেখা মিত্র। তার দাবি, শুধু অরিন্দমই যে সুযোগ নিয়েছেন এমনও কিন্তু নয়। কাজ পাওয়ার জন্য বহু অভিনেত্রীও নির্মাতার সুযোগ নিয়েছেন। 

আনন্দবাজার অনলাইনকে শ্রীলেখা বলেন, অরিন্দম শীলের পরিচালনায় আমি একটাই ছবি করেছিলাম — ‘স্বাদে আহ্লাদে’। তারপরে কিন্তু তিনি আমাকে আর কোনও কাজে নেননি। আমার যদিও তার সঙ্গে এমন কোনও অভিজ্ঞতা নেই। আসলে অরিন্দমের পরিচালনায় যে অভিনেত্রীরা বেশি কাজ করেছেন, তারা আরও ভাল বলতে পারবেন। নিন্দুকেরা তো বলেই থাকেন, অরিন্দমের সঙ্গে কয়েক জন অভিনেত্রীর সম্পর্কও ছিল।

অরিন্দমের বিরুদ্ধে অভিযোগ, শট বোঝানোর সময়ে তিনি অভিনেত্রীর সঙ্গে অশালীন আচরণ করেছেন। শ্রীলেখা জানান, তার নিজের সরাসরি এমন অভিজ্ঞতা না থাকলেও আগেও বেশ কয়েকজন অভিনেত্রী অরিন্দমের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। 

তবে কিছু ক্ষেত্রে ছবিতে কাজ পাওয়ার জন্য অভিনেত্রীরাও সুযোগ নিয়েছেন বলে দাবি শ্রীলেখার। তার কথায়, ‘সবসময় কিন্তু পুরুষেরাই দোষী হন না। অনেক সময় কিন্তু মেয়েরা নিজেরাই আগ্রহী থাকেন।’

করোনার সময় একটি ভিডিও করে একাধিক বিস্ফোরক মন্তব্য করেছিলেন শ্রীলেখা। তিনি বলেন, ‘চার বছর আগে আমি ইন্ডাস্ট্রির এই অন্ধকার দিকগুলি নিয়ে কথা বলেছিলাম। তখন আমার কথা শুনে রূপাঞ্জনা মিত্র বলেছিলেন, আমি ‘ভিক্টিম’ সাজছি। 

অরিন্দম শীলের ঘটনা প্রকাশ্যে আসার পরে শ্রীলেখার দাবি, ইন্ডাস্ট্রির কিছু মানুষ নিজের সুবিধামতো বেছে বেছে বিপ্লব করেন। আমার নামে কেউ একটা কথা বলে দেখুক। আমাকে কিন্তু কোনও নায়ক, পরিচালক বা প্রযোজকের সঙ্গে প্রেম করে কাজ পেতে হয়নি। আসলে আমাদের ইন্ডাস্ট্রিতে এই বিষয়টা খুব স্বাভাবিক হয়ে গেছে। আলোচনা হয়, ইন্ডাস্ট্রিতে কার বাবু কে? আর এগুলো না করলেই কোণঠাসা করা হয়। যেমন আমাকে কোণঠাসা করা হয়েছে।

অভিনেত্রী কিছু দিন আগেই মালয়ালম ছবির পরিচালক রঞ্জিতের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। তারপরেই ঋতাভরী চক্রবর্তী বাংলা ইন্ডাস্ট্রিতেও হেমা কমিটির মতো একটি কমিটি গঠনের দাবি জানিয়েছেন। 

শ্রীলেখার আক্ষেপ, কোথাও তার নাম উল্লেখ করা হলো না। তার কথায়, আমি এটা শুরু করলাম। জাতীয় স্তরে আমাকে নিয়ে লেখালিখি হললো। কিন্তু এখানে কেউ আমার কথা উল্লেখ করল না।

এনএইচ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *