এবার বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনে প্রকাশকরা

এবার বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনে প্রকাশকরা

দেশের চলমান সংস্কারকে কেন্দ্র করে ছাত্র-জনতার পর এবার বৈষম্যবিরোধী আন্দোলনে নেমেছে দেশের পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। সংগঠনের ভেতরে সংস্কারের দাবিতে আন্দোলনে নেমেছেন সাধারণ প্রকাশকরা।

দেশের চলমান সংস্কারকে কেন্দ্র করে ছাত্র-জনতার পর এবার বৈষম্যবিরোধী আন্দোলনে নেমেছে দেশের পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। সংগঠনের ভেতরে সংস্কারের দাবিতে আন্দোলনে নেমেছেন সাধারণ প্রকাশকরা।

রোববার (১৮ জুলাই) রাজধানীর বাংলাবাজার বই মার্কেটের সামনে বৈষম্যবিরোধী প্রকাশক সমাজের ব্যানারে এক মানববন্ধন করে তারা।

আন্দোলনরত প্রকাশকদের দাবি, সদ্য ক্ষমতা থেকে পতন হওয়া আওয়ামী লীগের ঘনিষ্ঠ প্রকাশকরা মিলে দীর্ঘদিন ধরেই একটি সিন্ডিকেট গড়ে তুলেছেন। বিভিন্ন সরকারি প্রজেক্ট নিজেরা ভাগাভাগি করে নিচ্ছেন। অন্যদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের ট্রেড অর্গানাইজেশন রুলস অনুযায়ী- দুই বছর পর পর নির্বাচন হওয়ার নিয়ম থাকলের গত আট বছর ধরে কোনো নির্বাচনের আয়োজন করেনি পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

তাদের দাবি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির বর্তমান সভাপতি আরিফ হেসেন ছোটন একইসঙ্গে আওয়ামী লীগের মনোনয়ন প্রাপ্ত ৪৩ নাম্বার ওয়ার্ড কাউন্সিলরের দায়িত্ব পালন করছেন। তিনি এই রাজনৈতিক ক্ষমতাকে কাজে লাগিয়ে সমিতিতেও নিজস্ব বলয় তৈরি করেছেন। বর্তমানে আত্মগোপনে থেকে নিজের অনুসারীদের কাজে লাগিয়ে ক্ষমতা আঁকড়ে ধরে রাখার পাঁয়তারা করছে।

তারা আরও বলছেন, বর্তমানে ছোটনের অনুসারী জুপিটার পাবলিকেশনের স্বত্বাধিকারী ও পুস্তক প্রকাশক সমিতির পরিচালক কায়সার ই আলম প্রধান নিজেকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দাবি করছেন। যিনি ছাত্র-জনতার আন্দোলন দমাতে সক্রিয় ভূমিকা পালন করেছেন।

এদিকে আন্দোলনরত সাধারণ প্রকাশকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে সমিতির সকল পদ থেকে পদত্যাগ করেছেন সাবেক দুই বারের নির্বাচিত সভাপতি আলমগীর সিকদার লোটন৷ বর্তমানে তিনি সংগঠনের পরিচালক ও রাজধানী শাখার সভাপতি হিসেবে দায়িত্বে ছিলেন।

তিনি বলেন, আজ যখন বৈষম্যের বিরুদ্ধে সারা দেশ উত্তাল সেখানে আমাদের প্রাণের সংগঠনে আট বছর ধরে কোনো নির্বাচন হচ্ছে না। সিন্ডিকেট ও নিজস্ব বলয়ে পরিচালিত হচ্ছে। সাধারণ প্রকাশকদের সঙ্গে এটাই তো সবচেয়ে বড় বৈষম্য। আমরা এর অবসান চাই। তাই আন্দোলনরত প্রকাশকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আমি সকল পদ থেকে পদত্যাগ করেছি।

মানববন্ধনে অংশ নেন অনন্যা প্রকাশনীর স্বত্বাধিকারী মনিরুল হক, সংগঠনের পরিচালক ও পারফেক্ট পাবলিকেশনের স্বত্বাধিকারী কাজী জহিরুল সালাম বুলবুলসহ অনেকে।

এএইচআর/পিএইচ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *