একাধিক নারীর সঙ্গে প্রচারিত ছবিগুলো আসিফ মাহমুদের নয়

একাধিক নারীর সঙ্গে প্রচারিত ছবিগুলো আসিফ মাহমুদের নয়

অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদের সঙ্গে নারীদের আপত্তিকর দৃশ্য দাবিতে একাধিক ছবি এবং মেসেঞ্জারে চ্যাট করার কথিত স্ক্রিনশট সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদের সঙ্গে নারীদের আপত্তিকর দৃশ্য দাবিতে একাধিক ছবি এবং মেসেঞ্জারে চ্যাট করার কথিত স্ক্রিনশট সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, একাধিক নারীর সঙ্গে উপদেষ্টা আসিফ মাহমুদের ব্যক্তিগত মুহূর্তের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচারিত ছবিগুলো আসল নয় এবং মেসেঞ্জারে চ্যাটের কথিত স্ক্রিনশটগুলোও ভুয়া, বরং ইন্টারনেট থেকে ভিন্ন ভিন্ন ব্যক্তির ছবি সংগ্রহ করে সম্পাদনার মাধ্যমে আসিফের মুখ বসিয়ে এ দাবি প্রচার করা হয়েছে।

প্রতিষ্ঠানটি অনুসন্ধানে Wish নামক পিন্টারেস্টের একটি অ্যাকাউন্টে এ সংক্রান্ত একটি মূল ছবি খুঁজে পায়।

ছবিটি বিশ্লেষণ করে দেখা যায়, ছবিতে যে যুগলকে দেখা যাচ্ছিল তার মধ্যে থাকা পুরুষের চেহারার সঙ্গে আসিফ মাহমুদের চেহারার মিল নেই। তবে ছবিটির পেছনের দেয়াল, দেয়ালের সঙ্গে রাখা কাপড়, আনুষঙ্গিক অন্যান্য বিষয়বস্তুর সঙ্গে আসিফ মাহমুদের ছবি দাবিতে প্রচারিত দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ছবি ও ভিডিও শেয়ারিং ওয়েবসাইট স্ক্রলার এ GirlWhatsAppIndia নামক অ্যাকাউন্টে আরেকটি মূল ছবি খুঁজে পাওয়া যায়।

ছবিটি বিশ্লেষণ করে দেখা যায়, ছবিতে যে যুগলকে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছিল তার মধ্যে ছেলের চেহারার সঙ্গে আসিফ মাহমুদের চেহারার মিল নেই। তবে ওই যুগল ছবির পেছনের দেয়াল, বিছানা, আনুষঙ্গিক অন্যান্য বিষয়বস্তুর সঙ্গে আসিফ মাহমুদের ছবি দাবিতে প্রচারিত দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

অনুসন্ধানে Desi Bomma Lover নামক এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে ২০২৩ সালের ২২ মে প্রকাশিত পোস্টে আরেকটি মূল ছবি খুঁজে পাওয়া যায়।

এই ছবিটিও বিশ্লেষণ করে দেখা যায়, ছবিতে যে যুগলকে দেখা যাচ্ছিল তার মধ্যে ছেলের চেহারার সঙ্গে আসিফের চেহারার মিল নেই। তবে ওই যুগল ছবির পেছনের দেয়াল, বিছানার চাদর, আনুষঙ্গিক অন্যান্য বিষয়বস্তুর সঙ্গে আসিফ মাহমুদের ছবি দাবিতে প্রচারিত দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

আলোচিত দাবিতে প্রচারিত মেসেঞ্জারে চ্যাট করার কথিত স্ক্রিনশটের বিষয়ে অনুসন্ধানে অন্তত দুইটি স্ক্রিনশটের ছবি ও ভিডিও খুঁজে পাওয়া যায়। স্ক্রিনশটগুলো পর্যবেক্ষণ করে কিছু ত্রুটি লক্ষ্য করা যায়। প্রথম স্ক্রিনশটে Asif Mahmud উল্লেখ করা এবং অন্যটায় Asif Mahbub উল্লেখ করা। অর্থাৎ, একই গুজব একাধিক ভুয়া অ্যাকাউন্টের স্ক্রিনশটের মাধ্যমে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, আসিফের প্রকৃত নাম আসিফ মাহমুদ এবং তার ফেসবুক অ্যাকাউন্টের নাম Asif Mahmud.

সুতরাং, ইন্টারনেট থেকে সংগৃহীত একাধিক পুরুষের অন্তরঙ্গ মুহূর্তের ছবিকে সম্পাদনা করে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা আসিফ মাহমুদের মুখ মণ্ডলের ছবি সংযুক্ত করে তা আসিফের সঙ্গে নারীদের ব্যক্তিগত মুহূর্তের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা এডিটেড বা বিকৃত।

এসএসএইচ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *