আয় নেই, কর্তব্যে নেই, মাথাভারী বাসস

আয় নেই, কর্তব্যে নেই, মাথাভারী বাসস

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বাজারে এক সপ্তাহে একটি পণ্যের দাম কমেছে, বেড়েছে চারটির। দাম কমার তালিকায় আছে শুধু ডিম। নতুন করে মূল্যবৃদ্ধি পেয়েছে চাল, ভোজ্যতেল, চিনি ও পেঁয়াজের।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

শুল্কছাড়ের পরও বাড়ল চাল তেল চিনি ও পেঁয়াজের দাম

চারটি পণ্যের দাম আরও বাড়ল এমন এক সময়ে, যখন বাজারে কোনো স্বস্তি নেই। এই চার পণ্য কেনা ছাড়া সংসারও চলে না। পণ্যগুলোর দাম কমাতে সরকার শুল্ক–করে ছাড় দিয়েছে; কিন্তু এর সুফল এখনো বাজারে পড়েনি।

ব্যবসায়ীরা বলছেন, শুল্কছাড়ের পণ্য এখনো বাজারে আসেনি। বিশ্ববাজারেও দাম বাড়ছে। অন্যদিকে বাজারসংশ্লিষ্ট ব্যক্তিদের মতে, শুল্ক কমানোর সঙ্গে বাজারে সরবরাহ বাড়াতে হবে, তাহলে প্রভাব পড়বে। দাম যাতে কমে, সে বিষয়ে নজরদারিও দরকার।

কালবেলা

দুর্নীতির টাকায় ব্যাংক বানিয়েছেন আনিসুল

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গণহত্যা শুরুর এক দিন আগে গত ৫ জুলাই খুলনার মুখ্য বিচারিক হাকিমের আদালত এবং জেলা ও দায়রা জজ আদালতে ৬৬ জন কর্মচারী নিয়োগ হয়েছে। তাদের মধ্যে সাবেক আইনমন্ত্রী আনিসুল হকের নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়ারই ২২ জন। এর মধ্যে মুখ্য বিচারিক হাকিমের আদালতে ৯ জন এবং জেলা ও দায়রা জজ আদালতে ১৩ জন ব্রাহ্মণবাড়িয়ার। এই নিয়োগে ৫০ জনের তালিকা পাঠিয়েছিলেন ক্ষমতাচ্যুত সরকারের আইনমন্ত্রী আনিসুল হক। তালিকা অনুযায়ী নিয়োগ না দিলে নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখারও হুমকি দেন সাবেক এই মন্ত্রী। এ নিয়ে খুলনায় আওয়ামী লীগ নেতাদের মধ্যেও বিভক্তি তৈরি হয়। পরে স্থানীয় নেতারা তৎকালীন আইনমন্ত্রীর সঙ্গে কথা বলে তার পাঠানো তালিকা সংশোধনের মাধ্যমে ছোট করা হয়। বাকি পদগুলোর মধ্যে খুলনার শেখবাড়ি হিসেবে পরিচিত শেখ হাসিনার চাচাতো ভাইদের সুপারিশে ১০ জনসহ আওয়ামী লীগ নেতারা ভাগাভাগি করে নেন।

কালের কণ্ঠ

গচ্চা হাজার কোটি টাকা

উৎক্ষপণের ছয় বছর পরও সম্ভাব্য বিদেশি গ্রাহক দেশগুলোর সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর  ফ্রিকোয়েন্সি  সমন্বয় ও ল্যান্ডিং রাইটস পাওয়ার কাজটি সম্পন্ন হয়নি। এখন এর সময়ও শেষ। আবার এসংক্রান্ত প্রকল্প গ্রহণের সময় যেসব দেশে এর ট্রান্সপন্ডার বিক্রি করে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব বলে জানানো হয়েছিল, বাস্তবতা তার বিপরীত। রাশিয়াভিত্তিক প্রতিষ্ঠান ইন্টারস্পুিনকের কাছ থেকে বহুগুণ বেশি দামে কেনা অবিবটাল স্লটের অবস্থান  ওই দেশগুলোর বেশির ভাগে প্রযোজ্য নয়।

ফলে এই স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে কেইউ ব্যান্ডের ১৩টির কোনো গ্রাহক নেই। এ ছাড়া ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট সিস্টেম বাস্তবায়ন’ শীর্ষক প্রকল্পের অবাস্তব ও অতিমূল্যায়িত  ফিজিবিলিটি স্টাডির মাসুল দিতে হচ্ছে বাংলাদেশকে। ১৫ বছর মেয়াদের প্রায় তিন হাজার কোটি টাকার এই স্যাটেলাইট এখনো লাভের মুখ দেখেনি। বরং লোকসানের আশঙ্কাই বেশি।

মানবজমিন

ডেঙ্গুর উল্লম্ফন শিশুদের কান্না

৯ মাসের শিশু ফারহান আহম্মেদ। বৃহস্পতিবার থেকে তার শরীরে জ্বর। পরীক্ষা করে ডেঙ্গু ধরা পড়ে। শিশুটির বাসা গাজীপুরে। বর্তমানে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের ডেঙ্গু ওয়ার্ডের ১৯ নম্বর বেডে চিকিৎসাধীন। শিশুটির দাদী হাসিনা আক্তার মানবজমিনকে বলেন, আমরা ভেবেছিএভাবে তো প্রায়ই স্বাভাবিক জ্বর হয়। পরে ফার্মেসি থেকে নাপা এনে খাওয়াতে থাকি। সেদিনই স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যাই।

বাসায় নিয়ে আসার পরে জ্বর আরও বাড়তে থাকে। পরীক্ষা করে ডেঙ্গু ধরা পড়ে। শনিবার আবার চিকিৎসকের কাছে নিয়ে গেলে তারা শিশু হাসপাতালে নিয়ে আসার কথা বলেন। শনিবার রাতেই আমরা ঢাকায় শিশু হাসপাতালে নিয়ে আসি। এখন মোটামুটি ভালো আছে কিন্তু কিছু খেতে চাচ্ছে না। ওর শরীরে লাল র‌্যাস দেখা দিয়েছিল। আমাদের দিকে ডেঙ্গুর তেমন কোনো প্রাদুর্ভাব দেখা যায় না। কীভাবে কি হলো বুঝতে পারছি না। মঙ্গলবার থেকে ওর মায়ের জ্বর হয়। ওর মাকে হাসপাতালে ভর্তি করা লাগেনি; স্বাভাবিক আছে।

দেশ রূপান্তর

ব্যয় সংকোচনের সময় ব্যয়বহুল গাড়ি

চলমান অর্থনৈতিক সংকটের সময় সরকার যখন ব্যয় সংকোচনে গুরুত্ব দিচ্ছে, তখন জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য ২০০ মিৎসুবিসি পাজেরো জীপ গাড়ি কিনতে চায় জনপ্রশাসন মন্ত্রণালয়। কিউএক্স মডেলের ২৪৭৭ সিসির প্রতিটি গাড়ির দাম ১ কোটি ৬৯ লাখ টাকারও বেশি। গাড়িগুলো কিনতে সরকারের মোট ব্যয় হবে প্রায় ৩৩৯ কোটি টাকা। গত বছরের তুলনায় এবছর প্রতি গাড়িতে বাড়তি যোগ করতে হবে ২৩ লাখ টাকা। 

ডিসি ও ইউএনওদের জন্য এসব গাড়ি কেনার বাজেট চেয়ে গত ৭ অক্টোবর অর্থসচিবকে চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। জনপ্রশাসনের গতিশীলতা ধরে রাখতে জেলা ও উপজেলা প্রশাসনকে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করতে হয়। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাসহ বিভিন্ন সেবা স্বাভাবিক রাখতে এসব গাড়ি কেনা প্রয়োজন বলে অর্থ মন্ত্রণালয়কে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে গত মাসে ডিসি ও ইউএনওদের জন্য নতুন ২০০ গাড়ি কেনার জন্য বাড়তি টাকা চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেয় সরকারি যানবাহন অধিদপ্তর। জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি পরিবহন পুলে গাড়ি সরবরাহ ও রক্ষণাবেক্ষণ করে সরকারের এ অধিদপ্তর।

যুগান্তর

‘যৌক্তিক সময়’ নিয়ে কাটছে না ধোঁয়াশা

অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ প্রায় আড়াই মাস। এরই মধ্যে রাষ্ট্রকাঠামো সংস্কারে নেমেছে সরকার। প্রধান উপদেষ্টার সঙ্গে রাজনৈতিক দলগুলোর তিন দফার সংলাপে বারবারই নির্বাচন ও সংস্কারের বিষয়টি আলোচনায় উঠেছে। তবে এখনো ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে সরকারের স্পষ্ট ভাষ্য জানতে পারেনি রাজনৈতিক দলগুলো।

সরকার এবং রাজনৈতিক দলগুলো বলছে, প্রয়োজনীয় সংস্কার শেষে ‘যৌক্তিক সময়ে’ নির্বাচন। তবে যৌক্তিক সময়ের মেয়াদ কতদিন তা স্পষ্ট করছেন না কেউই। ফলে আগামী নির্বাচনের সম্ভাব্য সময় নিয়েও ধোঁয়াশা কাটছে না। সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ভিন্ন ভিন্ন বক্তব্যে ‘ঐকমত্যের অভাব’ও দেখছেন রাজনীতিকরা। তারা বলছেন, যত দ্রুত সম্ভব একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন প্রয়োজন। এজন্য নির্বাচনের সম্ভাব্য সময়ের বিষয়ে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ঘোষণার অপেক্ষায় দলগুলো।

বণিক বার্তা

আন্তর্জাতিক নয় অভ্যন্তরীণ কারণেই জেঁকে বসেছে মূল্যস্ফীতি

দেশে দুই বছরের বেশি সময় ধরে ঊর্ধ্বমুখী মূল্যস্ফীতি বিরাজ করছে। এর আগে নিত্যপণ্যের বাজারে এ মাত্রার ঊর্ধ্বমুখিতা এত দীর্ঘ সময় বিরাজ করতে দেখা যায়নি। দ্রব্যমূল্যের ক্রমাগত বৃদ্ধিতে কমছে মানুষের ক্রয়ক্ষমতা ও প্রকৃত আয়। বিগত আওয়ামী লীগ সরকারের আমলে দীর্ঘদিন ধরে নিয়ন্ত্রণ করতে না পারা এ মূল্যস্ফীতির জন্য দায়ী করা হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বহিঃস্থ বা দেশের বাইরের উপাদানগুলোকে। যদিও কেন্দ্রীয় ব্যাংকের এক মূল্যায়ন প্রতিবেদনের তথ্য অনুযায়ী, দেশে মূল্যস্ফীতি জেঁকে বসেছে মূলত অভ্যন্তরীণ উপাদানগুলোর কারণেই।

সর্বশেষ জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে দেশের মূল্যস্ফীতির গতিবিধি নিয়ে গতকালই ‘ইনফ্লেশন ডায়নামিকস ইন বাংলাদেশ’ শীর্ষক নিয়মিত ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এতে উঠে আসা তথ্য অনুযায়ী, এ তিন মাসে হেডলাইন মূল্যস্ফীতির অর্ধেকের বেশি বা ৫১ শতাংশ এসেছে খাদ্যপণ্য থেকে। এর মধ্যে বড় অবদান রেখেছে খাদ্যশস্য ও সবজির মূল্যবৃদ্ধি। এর আগে এপ্রিল-জুন প্রান্তিকে খাদ্যপণ্যে মূল্যস্ফীতির বড় প্রভাবক ছিল আমিষ পণ্য, মসলা ও রান্নায় ব্যবহৃত প্রয়োজনীয় পণ্য। পাশাপাশি চাল, গম ও সবজির দামে ঊর্ধ্বমুখিতারও ব্যাপক প্রভাব দেখা গেছে। এসব পণ্যের দাম ক্রমাগত বাড়তে থাকায় জুলাইয়ে বাংলাদেশে মূল্যস্ফীতির হার বেড়ে দাঁড়ায় গত এক যুগে সর্বোচ্চে। বিশেষ করে খাদ্য মূল্যস্ফীতির হার উঠে দাঁড়ায় ১৩ বছরে শীর্ষে।

যুগান্তর

পানি সেচ দেখতে বিদেশ সফরের পাঁয়তারা

অর্থনৈতিক সংকট এবং সরকারি নিষেধাজ্ঞার মধ্যেও প্রশিক্ষণের নামে বিদেশ সফরের পাঁয়তারা চালানো হয়েছে কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবিত একটি প্রকল্পে। এর আওতায় বিদেশ সফরে যেতে চেয়েছিলেন কর্মকর্তারা। এ খাতে ব্যয়ও ধরা হয় ২ কোটি ৫৬ লাখ টাকা। কিন্তু বাদ সাধে পরিকল্পনা কমিশন।

ব্যাপক আপত্তির মুখে ‘সিলেট বিভাগে ভূ-উপরিস্থ পানি ব্যবস্থাপনা ও ব্যবহারের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি’ প্রকল্প থেকে বাদ যাচ্ছে বিদেশ প্রশিক্ষণের প্রস্তাব। ফলে অপচয়ের হাত থেকে বেঁচে যাচ্ছে এই অর্থ। পর্যবেক্ষক মহলের প্রশ্ন-এ ধরনের একটি সাধারণ প্রকল্পে তারা কী কাজ শিখতে যাবেন। যদি বলা হয়, সেচকাজ শিখতে যাবেন, তাহলে তা হবে হাস্যসকর ও অযৌক্তিক প্রস্তাব।

ইত্তেফাক

শেখ হাসিনার পদত্যাগ ইস্যু ‘মীমাংসিত’, বিতর্ক সৃষ্টি না করার আহ্বান রাষ্ট্রপতির

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, দেশ ছেড়ে চলে যাওয়া, সংসদ ভেঙে দেয়া এবং বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সোমবার (২১ অক্টোবর) এ বক্তব্যের বিষয়ে রাষ্ট্রপতির কার্যালয় থেকে বিবৃতি দেয়া হয়েছে।

রাষ্ট্রপতির কার্যালয়ের উপপ্রেস সচিব মুহা. শিপলু জামান সই করা বিবৃতিতে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রীর পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রপতিকে উদ্ধৃত করে বিভিন্ন গণমাধ্যমে যে প্রচারণা চালানো হয়েছে তা জনমনে বিভ্রান্তির সৃষ্টি করেছে। এ বিষয়ে মহামান্য রাষ্ট্রপতির পক্ষ থেকে সুস্পষ্ট বক্তব্য হচ্ছে, ছাত্র-জনতার গণবিপ্লবের মুখে প্রধানমন্ত্রীর পদত্যাগ ও দেশত্যাগ, সংসদ ভেঙে দেওয়া এবং বর্তমান অন্তর্বর্তী সরকারের সাংবিধানিক বৈধতার উপর যত ধরনের প্রশ্ন জনমনে উদ্রেক হয়েছে সেগুলোর যাবতীয় উত্তর স্পেশাল রেফারেন্স নং-০১/২০২৪ এ সুপ্রিম কোর্টের আপীল বিভাগের গত ৮ আগস্ট, ২০২৪ এর আদেশে প্রতিফলিত হয়েছে।

আজকের পত্রিকা

১৫৯ বিঘা ওয়াক্ফ এস্টেটের ‘জমিদার’ তিনি

চাঁপাইনবাবগঞ্জে নিয়াজ উদ্দিন ওয়াক্ফ এস্টেটের ১৫৯ বিঘা জমি তছরুপের অভিযোগ উঠেছে মুতাওয়াল্লি গোলাম মোর্শেদ মিয়ার বিরুদ্ধে। এর প্রতিকার চেয়ে জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন এক সুবিধাভোগী ওয়ারিশ।

অভিযোগকারীর দাবি, মুতাওয়াল্লি ১১ বিঘা জমির ওপর স্থাপিত একটি আমবাগান দখল করে ইজারা দিয়েছেন। আর ২৫ বিঘা জমি আত্মীয়স্বজনসহ কয়েকজনের নামে নামজারি করেছেন। এসবের প্রতিবাদ করায় তাঁদের ‘মিথ্যা’ মামলা দিয়ে হয়রানি করা হয়। তবে অভিযোগ অস্বীকার করেছেন মুতাওয়াল্লি গোলাম মোর্শেদ।

প্রথম আলো

আয় নেই, কর্তব্যে নেই, মাথাভারী বাসস

বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান দায়িত্ব দেশ–বিদেশের সংবাদ সংগ্রহ করে তা গণমাধ্যমের সাহায্যে বাংলাদেশসহ সারা বিশ্বের জনগণের কাছে প্রচার করা; কিন্তু দেশের সরকারি মিডিয়া তালিকাভুক্ত ৫৮৪টি দৈনিক পত্রিকা ও ৩৬টি বেসরকারি টেলিভিশনের মধ্যে বাসসের গ্রাহকসংখ্যা ৫০-এর কম। দেশের বাইরে বাসসের কোনো গ্রাহক নেই। 

বাসস সূত্র জানায়, দেশের যে ৪৭টি পত্রিকা ও টেলিভিশন সংস্থাটির গ্রাহক, তার মধ্যে নিয়মিত সেবা নেয় ২৮টি। দেশের বাইরে ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া ও অস্ট্রেলিয়া—এই পাঁচ দেশের পাঁচটি সংবাদ সংস্থার সঙ্গে বাসস খবর আদান–প্রদান করে; কিন্তু তারা গ্রাহক নয়। তবে বাসস নিজে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির গ্রাহক।

এছাড়া সাত কলেজ শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আলটিমেটাম; মীমাংসিত বিষয় নিয়ে বিতর্ক না করার আহ্বান রাষ্ট্রপতির; রাষ্ট্রপতির বক্তব্য মিথ্যাচার, শপথ লঙ্ঘনের শামিল; শাহীন চাকলাদারের ভয়ানক ১২ গ্রুপের খোঁজে গোয়েন্দা; চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে বিপজ্জনক ৩৩৪ কনটেইনার; সাংবাদিক মুশফিকুল ফজল রাষ্ট্রদূত হলেন; রাষ্ট্রপতির পদত্যাগ দাবিতে মাঠে নামছেন শিক্ষার্থীরা; সরকারি ১০ ব্যাংক পাচ্ছে নতুন এমডি—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *