আমেরিকান নাগরিকের দুই সন্তানকে পাসপোর্ট দেওয়ার নির্দেশ

আমেরিকান নাগরিকের দুই সন্তানকে পাসপোর্ট দেওয়ার নির্দেশ

চাকরিসূত্রে বাংলাদেশে বসবাসরত এক আমেরিকান বাবার দুই সন্তানকে (বাংলাদেশে জন্ম নেওয়া) অবিলম্বে পাসপোর্ট দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই আমেরিকান নাগরিকের রিটে জারি করা রুলের নিষ্পত্তি করে বুধবার (২১ আগস্ট) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন বিভাগকে এ আদেশ দেওয়া হয়।

আদালতে আমেরিকান নাগরিকের পক্ষে ছিলেন ব্যারিস্টার এহসান এ সিদ্দিক ও ব্যারিস্টার শাহনেওয়াজ।

শনিবার আইনজীবীরা, আদালতের রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

আইনজীবীরা জানান, চাকরিসূত্রে এক আমেরিকান নাগরিক স্ত্রীসহ বাংলাদেশে বসবাস করে আসছিলেন। ২০১৩ সালের তার প্রথম সন্তান এবং ২০১৬ সালের অপর সন্তান জন্ম নেয়। পরবর্তীতে তাদের ঢাকা উত্তর সিটি করপোরেশন জন্ম সনদও দেয়।

এরপর ২০২৩ সালের ২২ মে সন্তানদের বাবা অনলাইনে ই-পাসপোর্টের জন্য আবেদন করেন। এরপর টাকাও জমা দেন। তারপর বায়োমোট্রিক করতে গেলে তাদের ফিরিয়ে দেওয়া হয়। এরপর আবেদন এবং নোটিশ দিয়েও কোনো জবাব পাননি। এ অবস্থায় তিনি গত ডিসেম্বরে হাইকোর্টের দ্বারস্থ হন। হাইকোর্ট তখন রুল জারি করে পাসপোর্ট অফিসে দেওয়া আবেদন নিষ্পত্তি করতে বলেন।   

আইনজীবীর দাবি, নাগরিকত্ব আইন ১৯৫১ এর ৪ ধারা অনুসারে জন্মসূত্রে যে কেউ বাংলাদেশের নাগরিক হবে। তবে যার বাবা কূটনৈতিক কিংবা দেশের শত্রু সে নাগরিকত্ব পাবে না। কিন্তু এই আমেরিকান নাগরিক এর মধ্যে পড়েন না। তাই তার সন্তানরা নাগরিকত্ব পেতে পারেন । কিন্তু আবেদন নিষ্পত্তি না করা হয়নি। এরপর মঙ্গলবার রুলের ওপর শুনানি শেষে বুধবার রায় ঘোষণা করা হয়।

এমএইচডি/এসকেডি

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *