২০ অক্টোবর থেকে আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দেবে ইতা‌লি দূতাবাস

২০ অক্টোবর থেকে আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দেবে ইতা‌লি দূতাবাস

কর্ম ভিসা আবেদনকারীদের পাসপোর্ট ক্রমান্বয়ে ফেরত দেবে ঢাকায় ইতা‌লি দূতাবাস। আগামী ২০ অক্টোবর থে‌কে আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দেওয়া শুরু হ‌বে।

কর্ম ভিসা আবেদনকারীদের পাসপোর্ট ক্রমান্বয়ে ফেরত দেবে ঢাকায় ইতা‌লি দূতাবাস। আগামী ২০ অক্টোবর থে‌কে আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দেওয়া শুরু হ‌বে।

বৃহস্প‌তিবার (১৭ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞ‌প্তি‌তে এই তথ‌্য জা‌নিয়েছে ঢাকায় ইতা‌লি দূতাবাস। 

বিজ্ঞ‌প্তিতে জানা‌নো হয়, বিপুল সংখ্যক জাল নথি বা ডকুমেন্টের কারণে ইতালি সরকার ১১ অক্টোবর ২০২৪ পর্যন্ত বাংলাদেশসহ কয়েকটি দেশেরনাগরিকদের অনুকূলে ইস্যুকৃত সকল কর্ম অনুমোদন-এর বৈধতা স্থগিত করেছে। 

যা যথাযথ যাচাইকরণ সম্পন্ন না হওয়া পর্যন্ত বলবৎ থাকবে। ১১ অক্টোবর ২০২৪ এর (এন ১৪৫) আইনি নির্দেশনা অনুযায়ী ইতালির প্রভিনপিয়াল ইমিগ্রেশন অফিস (স্পোর্টেলো ইউনিকো-এস ইউ আই) থেকে নিশ্চিতকরণের পরে স্থগিতকৃত কর্ম অনুমোদন-এর যাচাইকরণ সম্পন্ন হওয়া সাপেক্ষে ইতালি দূতাবাস কর্ম ভিসা ইস্যু করবে।

উপরে উল্লেখিত যাচাইকরণ মুলতবি থাকা আবেদনকারীদের পাসপোর্ট ক্রমান্বয়ে ফেরত দেওয়া হবে। 

ফেরত প্রদানের কার্যক্রম আগামী ২০ অক্টোবর ২০২৪ থেকে শুরু করা হবে। এসএমএস অথবা ই-মেইল-এর মাধ্যমে প্রতিটি আবেদনকারীরসাথে ‘ভিএফএস গ্লোবাল’- এর মাধ্যমে পাসপোর্ট ফেরত দানের জন্য যোগাযোগ করা হবে। 

বিজ্ঞ‌প্তি‌তে আরও জানা‌নো হয়, দূতাবাস কর্ম অনুমোদন-এর যাচাইকরণ নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে ভিসা আবেদনকারীরা তাদের পাসপোর্ট ভিএফএস গ্লোবাল- এর সংশ্লিষ্ট ভিসা আবেদন কেন্দ্রে পুনরায় জমাদানের জন্য যোগাযোগ করবে।

কর্ম ভিসা অ্যাপয়েন্টমেন্ট প্রত্যাশী যাদের কর্ম অনুমোদন-এর নিশ্চিতকরণ সম্পন্ন হবে তাদেরকে ভিসা আবেদন জমা দেয়ার জন্য ভিএফএস গ্লোবাল-এর মাধ্যমে যোগাযোগ করা হবে। অতএব, ভিসার জন্য অ্যাপয়েন্টমেন্ট (যে সব অ্যাপয়ন্টমেন্ট ইতোমধ্যে শিডিউল করা হয়েছে সেসব সহ) বর্তমানে আর প্রয়োজন নেই।

[email protected] ই-মেইল আইডি চালু থাকবে। নতুন করে ইস্যুকৃত কর্ম অনুমোদন-এর ধারকদের বিস্তারিত তথ্য এই ই-মেইল ঠিকানায় পাঠাতে অনুরোধ করা হচ্ছে। পরবর্তীতে ক্রমান্বয়ে যোগাযোগের জন্য এই তথ্য ব্যবহার করা হবে।

আবেদনকারী, নিয়োগকর্তা এবং আইনজীবীদের তাদের কর্ম অনুমোদন-এরযাচাইকরণের জন্য দূতাবাসে এবং ভিএফএস গ্লোবালে ই-মেইল না পাঠানোর জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। কারণ, যাচাইকরণের সংশ্লিষ্ট প্রক্রিয়াটি ইতালিতে সম্পন্ন হয়।

কর্ম অনুমোদন-এর ধারকগণ প্রয়োজনে তাদের ইতালিতে সম্ভাব্য নিয়োগকর্তাগণের সঙ্গে তাদের কর্ম অনুমোদন-এর যাচাইকরণ সম্পর্কে আপডেট পেতে যোগাযোগ করতে পারেন।

ইতালির প্রভিনন্সিয়াল ইমিগ্রেশন অফিস স্পোর্টেলো ইউনিকো-এস ইউ আই কর্তৃক যাচাই নিশ্চিতকরণ না হওয়া পর্যন্ত কর্ম অনুমোদন-এর মেয়াদ বলবৎ থাকবে।

অন্যান্য, যেমন ফ্যামিলি রিইউনিয়ন, স্টাডি, বিজনেস ও ট্যুরিষ্ট ভিসা সংক্রান্ত আবেদন প্রক্রিয়া অপরিবর্তিত থাকবে।

এনআই/এমএসএ 

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *