সব নাগরিকের জন্ম ও মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক: কেসিসি প্রশাসক

সব নাগরিকের জন্ম ও মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক: কেসিসি প্রশাসক

খুলনা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের উদ্যোগে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষ্যে ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে।

খুলনা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের উদ্যোগে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষ্যে ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৬ অক্টোবর) নগরীর শেরে বাংলা রোডস্থ নগর স্বাস্থ্য ভবনের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার ও খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফ। জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের এবারের প্রতিপাদ্য ‘জন্ম-মৃত্যু নিবন্ধন আনবে দেশে সুশাসন’।

খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) প্রশাসক হেলাল মাহমুদ শরীফ বলেন, যেকোনো পরিকল্পনা গ্রহণে পরিসংখ্যানের প্রয়োজন। পরিসংখ্যান না থাকলে যেমন পরিকল্পনা গ্রহণ করা যাবে না তেমনি সেবাপ্রদানও বাধাগ্রস্ত হবে। এছাড়া একটি মানুষ সম্পর্কে বিশদ জানতে তার জন্ম নিবন্ধন জরুরি। সব নাগরিকের জন্ম ও মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে।

সভায় জানানো হয়, এ পর্যন্ত নগরীর ৩১টি ওয়ার্ডে ১০ লাখ ৯ হাজার ৪৯টি জন্ম নিবন্ধন সম্পন্ন হয়েছে। পাসপোর্ট ইস্যু, বিবাহ নিবন্ধন, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, সরকারি-বেসরকারি বা স্বায়ত্তশাসিত সংস্থায় নিয়োগদান, ট্রেড লাইসেন্সপ্রাপ্তি, ভোটার তালিকা প্রণয়ন, জমি রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলাসহ অন্তত ২৮টি ক্ষেত্রে জন্ম নিবন্ধনের প্রয়োজন পড়ে।

খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় কেসিসির সচিব শরীফ আসিফ রহমান,  প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল আফরোজ স্বর্ণা, প্রধান প্রকৌশলী মশিউজ্জামান খানসহ সিটি কর্পোরেশনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, ৩১টি ওয়ার্ডের জন্ম ও মৃত্যু নিবন্ধকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, ওয়ার্ড সচিব ও নিবন্ধন সহকারীরা অংশ নেন। ওরিয়েন্টেশন সভায় প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরীফ শাম্মীউল ইসলাম।

মিলন/আরকে 

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *