সংবাদপত্র ও প্রচারসংখ্যা নিয়ে ডিএফপির অবিশ্বাস্য তথ্য

সংবাদপত্র ও প্রচারসংখ্যা নিয়ে ডিএফপির অবিশ্বাস্য তথ্য

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

গণ–অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্যসহ রাজনৈতিক ও আর্থিকভাবে প্রভাবশালী ১৮০ জনের অবৈধ সম্পদ অর্জনের বিষয়ে অনুসন্ধান শুরু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তবে অনুসন্ধান কার্যক্রম চলছে অত্যন্ত ধীরগতিতে। অনুসন্ধান শেষ করে গত দুই মাসে দুদক মামলা করতে পেরেছে মাত্র একটি।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

আনিসুল, পলক, দীপু মনিসহ প্রভাবশালীদের দুর্নীতি অনুসন্ধানে দুদকের ধীরগতি, ২ মাসে ১টি মামলা

মামলাটি হয়েছে ৯ অক্টোবর। অবৈধ সম্পদ অর্জনসহ অর্থ আত্মসাৎ ও দুর্নীতিতে জড়িত থাকার সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের বিরুদ্ধে মামলাটি করেছে দুদক। এ মামলায় আসাদুজ্জামান খানের স্ত্রী এবং দুই ছেলেমেয়েকেও আসামি করা হয়েছে। পাশাপাশি তাঁর সাবেক সহকারী একান্ত সচিব (এপিএস) মনির হোসেনও এ মামলার আসামি।

কালবেলা

চার হাজার কোটির প্রকল্পে বছরে গচ্চা ৫শ কোটি

২০১৫ সালে রাজধানীর ৫০ লাখ মানুষকে পয়ঃসেবা দেওয়ার লক্ষ্য নিয়ে প্রায় ৩ হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প নেয় ঢাকা ওয়াসা। পরবর্তী সময়ে প্রকল্প ব্যয় বাড়িয়ে সেটি দাঁড়ায় প্রায় ৩ হাজার ৮০০ কোটি টাকায়। ২০২২ সালের জুন মাসে প্রকল্পের কাজ শেষও হয়। ঘটা করে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটি উদ্বোধন করেন। সেই প্রকল্পের কোনো সুফল পাওয়া যায়নি।

অপরিকল্পিত প্রকল্পে সরকারের প্রায় ৪ হাজার কোটি টাকা খরচ হওয়ার পর ট্রিটমেন্ট প্লান্টটি চালিয়ে রাখতে প্রতি বছর সরকারকে এখন গচ্চা দিতে হচ্ছে প্রায় ৫০০ কোটি টাকা। এত টাকা গচ্চা দিয়েও সক্ষমতা অনুযায়ী বর্জ্যের অভাবে প্লান্টের সব যন্ত্রপাতি চালু রাখা সম্ভব হচ্ছে না। এভাবে চললে দশ বছর পরে প্লান্টের হাজার হাজার কোটি টাকার মূল্যবান যন্ত্রপাতি ভাঙাড়ি হিসেবে বিক্রি করতে হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এ ছাড়া প্রকল্প এলাকায় জমি অধিগ্রহণের ক্ষতিপূরণ পায়নি অনেকেই। আবার দুর্গন্ধ এবং গ্যাসে পুরো দাশেরকান্দি এলাকা প্রায় বসবাসের অনুপযোগী হয়ে দাঁড়িয়েছে।

দেশ রূপান্তর

আগে লুট এখন আস্থাহীনতা

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা এসইসিতে নতুন কমিশন নিয়োগের কিছুদিন পর গত ৩ সেপ্টেম্বর নাসিরউদ্দিন নামে ফেনীর একজন সাধারণ বিনিয়োগকারী আমরণ অনশন শুরু করেন। রাজধানীর আগারগাঁওয়ে এসইসি ভবনের সামনে নিজের দুই ছোট বাচ্চাকে নিয়ে অনশনে এসেছিলেন তিনি। তার দাবি, পুঁজিবাজারে বিনিয়োগ করে তিনি সর্বস্বান্ত হয়ে গেছেন। নিজের সম্পদ বিক্রির পাশাপাশি ধার-দেনা করে তিনি পুঁজিবাজারের মৌলভিত্তি ও লিক্যুইড শেয়ারে বিনিয়োগ করেছিলেন। কিন্তু সেসব শেয়ারে তিনি বড় ধরনের লোকসান করে এখন সর্বস্বান্ত। ধারের টাকা পরিশোধের সামর্থ্যও তার নেই।

কালবেলা

ভাঙা-গড়ার খেলায় স্বর্ণ

আন্তর্জাতিক বাজারে প্রতিদিনই রেকর্ড ভেঙে রেকর্ড গড়ছে স্বর্ণ। মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান সংঘাতের উদ্বেগ এবং যুক্তরাষ্ট্রের নির্বাচন ঘিরে বিনিয়োগকারীরা নিরাপদ বিনিয়োগ হিসেবে ঝুঁকছেন এই মূল্যবান ধাতুটিতে। মূলত এ কারণেই স্বর্ণের বাজার ঊর্ধ্বমুখী। এই প্রেক্ষাপটে দেশে স্বর্ণালংকারের দামও বাড়ছে পাল্লা দিয়ে।

গতকাল শনিবার দেশে স্বর্ণালংকারের দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ভরিতে সর্বোচ্চ ২ হাজার ৬১৩ টাকা বা‌ড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এই দাম কার্যকর হচ্ছে আজ রোববার থেকে। এখন থেকে ভালো মানের এক ভরি স্বর্ণ কিনতে গুনতে হবে ১ লাখ ৪০ হাজার ৬১ টাকা। এর মধ্য দিয়ে এক বছরে স্বর্ণের দাম বেড়েছে ৩৫ শতাংশ। গত বছরের একই সময় প্রতি ভরির দাম ছিল ১ লাখ ৫ হাজার টাকা। এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

কালের কণ্ঠ

প্রশাসনে বিরাশি ব্যাচের দাপট

অন্তর্বর্তী সরকারের প্রশাসনে চালকের আসনে (চেয়ার) ফিরে এসেছে বিসিএস ১৯৮২ সালের নিয়মিত ব্যাচ। এর মধ্যে প্রশাসনের শীর্ষ পদ মন্ত্রিপরিষদসচিব ও মুখ্য সচিব পদে নিয়োগ পেয়েছেন এই ব্যাচের কর্মকর্তা ড. শেখ আবদুর রশিদ ও মো. সিরাজ উদ্দিন মিয়া। এ ছাড়া গুরুত্বপূর্ণ দপ্তরে নিয়োগ পেয়েছেন এই ব্যাচের আরো কয়েকজন কর্মকর্তা।

তাঁদের সঙ্গে আলোচনা করেই প্রশাসনের বদলি-পদায়ন ও পদোন্নতির সিদ্ধান্ত দেন প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা আলী ইমাম মজুমদার। তাঁরাই এখন সিদ্ধান্ত দিচ্ছেন, প্রশাসনের গুরুত্বপূর্ণ কোন দপ্তরে কোন কর্মকর্তা বসবেন, কাকে সচিব বানানো হবে এবং কোন দপ্তরের দায়িত্ব দেওয়া হবে।

বণিক বার্তা

বড় অস্থিরতার দিকে যাচ্ছে দেশের বিদ্যুৎ খাত

২৪ কর্মকর্তা-কর্মচারীর চাকরিচ্যুতি ও দাবি-দাওয়ার প্রেক্ষাপটে আন্দোলন চলছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) অধীন পল্লী বিদ্যুৎ সমিতিগুলোয়। এরই মধ্যে আন্দোলনকারী কয়েক কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে মামলা দায়ের ও গ্রেফতার করে রিমান্ডে নেয়ার ঘটনাও ঘটেছে। এর মধ্যেই আবার নতুন করে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি শুরু করেছে বিদ্যুতের উৎপাদন কোম্পানি নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির (এনডব্লিউপিজিসিএল) কর্মকর্তা-কর্মচারীরা। বিদ্যুৎ খাতের দুই বিতরণ কোম্পানির বিপুলসংখ্যক কর্মকর্তা-কর্মচারীর এ আন্দোলনে দেশের বিদ্যুৎ খাতে চলমান অস্থিরতা আরো বড় হয়ে ওঠার আশঙ্কা দেখা দিয়েছে।

পল্লী বিদ্যুতের শাটডাউনের কারণে দেশের বিভিন্ন জেলায় তীব্র লোডশেডিং ও ব্ল্যাকআউটের মতো ঘটনা ঘটেছে। এ পরিস্থিতির অবসান না হলে দেশের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় বড় ধরনের বিঘ্ন দেখা দেয়ার আশঙ্কা সংশ্লিষ্টদের। এমনকি উৎপাদন ও সরবরাহের তারতম্যে গ্রিড বিপর্যয়ের মতো ঘটনা ঘটারও বড় ঝুঁকি রয়েছে বলে মনে করছেন তারা।

প্রথম আলো

সংবাদপত্র ও প্রচারসংখ্যা নিয়ে ডিএফপির অবিশ্বাস্য তথ্য

আপনি দেশের কয়টি পত্রিকার নাম জানেন? ১০, ২০, ৩০টি? সরকারের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) তথ্য অনুযায়ী, এখন দেশে কেবল মিডিয়া তালিকাভুক্ত দৈনিক পত্রিকা আছে ৫৮৪টি। এর মধ্যে ২৮৪টি ঢাকা থেকে প্রকাশিত হয়।

অবশ্য এসব পত্রিকার বেশির ভাগেরই নাম পাঠকেরা কখনো শোনেননি। বাজারে নামসর্বস্ব এসব পত্রিকা খুঁজে পাওয়াটাও অনেকটা দুঃসাধ্য সাধনের মতো। কারণ, ঢাকার হকাররা বাংলা ও ইংরেজি মিলিয়ে বিলি করেন কমবেশি ৫৪টি দৈনিক পত্রিকা। এই ৫৪টির সব কটি আপনি সব সময় পাবেন না। কিছু পত্রিকার দেখা পাওয়া যাবে শুধু নগরের কিছু দেয়ালে।

সমকাল

জাতীয় নির্বাচনের ‘যৌক্তিক’ সময় ঘোষণা কবে

কবে হবে জাতীয় সংসদ নির্বাচন? এ সময়ের সবচেয়ে আলোচিত ‘জিজ্ঞাসা’। বর্তমান অন্তর্বর্তী সরকারের অধীনেই হবে, নাকি বিলুপ্ত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনার পরই বাজবে ত্রয়োদশ সংসদের ভোটের বাজনা। সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে প্রয়োজনীয় সংস্কারে লাগবে আর কত সময়– এমন অনেক প্রশ্ন ঘুরে ফিরছে জনমনে। নির্বাচনের দিনক্ষণ প্রকাশে রাজনৈতিক দলগুলোর তরফ থেকে সরকারের ওপর রয়েছে ‘চাপ’।

তবে সরকার এ বিষয়ে ন্যূনতম ধারণা দিতেও যথেষ্ট সংবেদনশীল ও সতর্ক। সংস্কার প্রক্রিয়া নিয়ে সরকারের উপদেষ্টারা নানা মন্তব্য করলেও নির্বাচনের সময় নিয়ে তাদের মুখে যেন কুলুপ! এমন পরিস্থিতিতে নির্বাচনের সম্ভাব্য সময় নিয়ে আইন উপদেষ্টা ড. আসিফ নজরুলের আচমকা মন্তব্যে আবার যেন আলোচনার ঘূর্ণি বইছে। গেল শুক্রবার একটি বেসরকারি টেলিভিশনের অনুষ্ঠানে অংশ নিয়ে আসিফ নজরুল আগামী বছরের মধ্যে নির্বাচন করা সম্ভব হতে পারে বলে মন্তব্য করেন। যদিও তিনি এ সময় অনেক ‘ফ্যাক্টর’ রয়েছে উল্লেখ করে এটি তাঁর প্রাথমিক অনুমান বলে জানান।

মানবজমিন

শ্রমিক অসন্তোষে ৪০ কোটি ডলারের উৎপাদন ক্ষতি- বিজিএমইএ

শ্রমিক অসন্তোষের কারণে পোশাক খাতে অন্তত ৪০ কোটি ডলারের উৎপাদন ব্যাহত হয়েছে বলে জানিয়েছে পোশাক রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ)। গতকাল সংবাদ সম্মেলনে এই তথ্য জানায় সংগঠনটি।

বিজিএমইএ কমপ্লেক্সে আয়োজিত এই সম্মেলনে সংগঠনের সভাপতি খন্দকার রফিকুল ইসলাম বলেন,   শ্রমিক অসন্তোষের ফলে ৩০০ থেকে ৪০০ মিলিয়ন ডলারের মতো পোশাক উৎপাদন ব্যাহত হয়েছে। এ ছাড়া ৫ থেকে ৬ শতাংশ ক্রয়াদেশ অন্য দেশে চলে গেছে। তবে স্থিতিশীলতা পুনরুদ্ধার হওয়ায় আন্তর্জাতিক ফ্যাশন ব্র্যান্ডগুলো আবারো ফিরে আসছে। 

দেশ রূপান্তর

ছন্নছাড়া কমিউনিটি পুলিশিং

অপরাধ নিয়ন্ত্রণে পুলিশের কার্যক্রমে জনগণের অংশীদারত্ব তৈরি করা ছিল কমিউনিটি পুলিশিংয়ের লক্ষ্য। অপরাধীদের নিয়ন্ত্রণ করে শান্তিপূর্ণ ও নিরাপদ সমাজ ব্যবস্থার লক্ষ্যে ‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ এ স্লোগান নিয়ে যাত্রা শুরু হয় কমিউনিটি পুলিশিং কার্যক্রমের। তবে শুরু থেকেই পুলিশের এ সামাজিক উদ্যোগ পদে পদে প্রতিবন্ধকতার মুখে পড়ে।

কার্যক্রম শুরুর পর থেকেই কমিউনিটি পুলিশিংয়ে যুক্ত অনেকের বিরুদ্ধে অপরাধে সংশ্লিষ্টতার নানা অভিযোগ ওঠে। এমনকি কারও কারও বিরুদ্ধে গুম, নির্যাতন ও চাঁদাবাজির মতো গুরুতর অপরাধে জড়িয়ে পড়ার অভিযোগ আছে।

কালের কন্ঠ

ঋণের বোঝা ৯ হাজার কোটি টাকা

চাহিদার ১ শতাংশেরও কম উৎপাদনে সক্ষম রাষ্ট্রায়ত্ত ১৫টি চিনিকলে ৯ হাজার কোটি টাকার বেশি ঋণের বোঝা। শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন এই চিনিকলগুলো পরিচালনা করছে। তাদের তথ্য অনুযায়ী, দেশে চিনির চাহিদা ২২ থেকে ২৪ লাখ টন। রাষ্ট্রায়ত্ত চিনিকলে উৎপাদন মাত্র ২১ হাজার ৩০০ টন।

এমন পরিস্থিতিতে খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এসব চিনিকল স্বাভাবিক উৎপাদনে ফিরিয়ে আনতে পরিকল্পনা গ্রহণ করতে হবে। এই খাতে নতুন করে বরাদ্দ দিয়ে কলগুলোর আধুনিকায়ন এবং আখের উৎপাদনের ওপর জোর দিয়েছেন তাঁরা।

যুগান্তর

৪২৫ কোটির এক প্রকল্পেই নানা ক্ষেত্রে অপচয়

উন্নয়নের নামে প্রকল্পে একের পর এক অপচয়ের ঘটনা ঘটেছে আওয়ামী সরকারের শাসনামলে। তদন্তে অনেক চাঞ্চল্যকর তথ্যও বেরিয়ে আসছে। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। অর্থাৎ যারা দায়ী, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয় না। এমন একটি প্রকল্পের নাম ‘নির্মল বায়ু ও টেকসই পরিবেশ (কেস)’। এ প্রকল্পের সময় ও ব্যয় দুটোই বেড়েছে।

৬ বছরের প্রকল্প শেষ হয়েছে ১১ বছরে। আবার ৪৪৫ কোটি টাকার প্রকল্পের ব্যয় বাড়িয়ে করা হয় ৮০০ কোটি টাকা। যদিও শেষ পর্যন্ত ৪২৫ কোটি টাকা খরচ করে প্রকল্পের ইতি টানা হয়।

বণিক বার্তা

বিদেশে অসুস্থ হয়ে পড়া নারীদের বেশির ভাগই জরায়ুর সমস্যায় ভুগছেন

বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে দেশে ফিরে চিকিৎসাসহায়তার জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে আবেদন করেন নারী কর্মীরা। বিগত তিন বছরে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের এসব আবেদনপত্র বিশ্লেষণ করে দেখা গেছে, অসুস্থদের বেশির ভাগ ভুগছেন জরায়ুর সমস্যায়।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে গত তিন বছরে চিকিৎসার জন্য অর্থসহায়তা চেয়ে আবেদন করেছেন প্রবাসফেরত ১২৫ নারী শ্রমিক। তাদের মধ্যে ৫০ জনই জরায়ুর সমস্যায় আক্রান্ত। কিডনির জটিলতা ও ক্যান্সারে আক্রান্ত যথাক্রমে ১৪ ও ১১ জন। এর বাইরে প্রবাসে শারীরিক নির্যাতনে আহত হয়ে চিকিৎসার জন্য অর্থসহায়তা চেয়েছেন ৫০ জন। এ নারীদের সবাই বিদেশ থেকে চিকিৎসাবঞ্চিত অবস্থায় দেশে ফিরেছেন। তাদের মধ্যে ৮৭ জনই ফিরেছেন সৌদি আরব থেকে। বাকিদেরও বেশির ভাগই এসেছেন জর্ডান, ওমান, লেবানন, কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে।

এছাড়া আউটসোর্সিং কর্মীদের অবরোধে স্থবির রাজধানী; দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও দ্রুত নির্বাচন দাবি দলগুলোর; পল্লী বিদ্যুতে ‘শাটডাউনের’কুশীলবদের সন্ধানে পুলিশ; স্থিতিশীলতা ফেরাতে পল্লী বিদ্যুৎ সমিতির ৪ দফা; আসিফ মাহমুদ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন নিয়োগ; ইসি পুনর্গঠনে সার্চ কমিটি শিগগির—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *