যেমন খুশি তেমন খাও সিন্ডিকেট ডেসকোতে

যেমন খুশি তেমন খাও সিন্ডিকেট ডেসকোতে

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

আগামী বছর থেকে মাধ্যমিকের পাঠ্যবইয়ে আবারও বড় পরিবর্তন আসছে। প্রাথমিকের বই পরিমার্জন হলেও তাতে ব্যাপক পরিবর্তন হবে না। আর আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় ষষ্ঠ থেকে নবম শ্রেণির প্রতিটি বিষয়ের বার্ষিক পরীক্ষা হবে তিন ঘণ্টায়। যার ৭০ শতাংশের মূল্যায়ন হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। বাকি ৩০ শতাংশের মূল্যায়ন হবে বিদ্যালয়ে শিখনকালীন।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা: আবার বদলাচ্ছে পাঠ্যবই, বার্ষিক পরীক্ষা ৩ ঘণ্টা

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে প্রাথমিক এই সিদ্ধান্তের কথা জানা গেছে। শিগগির নির্দেশনা আকারে মূল্যায়নসহ অন্যান্য পাঠ্যবই ও শিক্ষাক্রমের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত বিস্তারিতভাবে জানিয়ে দেওয়া হবে। 

বর্তমানে নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষা কার্যক্রম চলছে; কিন্তু অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর বলছে, এই শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয়। এ জন্য তারা ২০১২ সালের পুরোনো শিক্ষাক্রমকে প্রাধান্য দিয়ে কার্যক্রম শুরুর করার সিদ্ধান্ত নিয়েছে।

দেশ রূপান্তর

নতুন নড়াচড়া আন্ডারওয়ার্ল্ডে

সুইডেন আসলাম। এক সময় ঢাকার আন্ডারওয়ার্ল্ড কাঁপাতেন। তার ভয়ে ব্যবসায়ীসহ নানা পেশার লোকজন ছিল তটস্থ। একটি মাত্র মামলার জামিন নেওয়া বাকি থাকলেও ইচ্ছা করে তাও নেননি। রাজনৈতিক পটপরির্বতন হওয়ার পর এ মাসের শুরুর দিকে তিনি জামিন নিয়ে কারাগার থেকে বেরিয়ে আসেন। প্রায় ২৮ বছর পর কারাগারের বাইরে পা দিলেন সুইডেন আসলাম।

ঠিক একইভাবে কারাগার থেকে বের হয়ে এসেছেন আরেক শীর্ষ সন্ত্রাসী কিলার আব্বাস। এই দুই সন্ত্রাসীর মতো বেশ কয়েকজন সন্ত্রাসী মুক্ত হওয়ার পর আন্ডারওয়ার্ল্ড নড়েচড়ে উঠেছে। উত্তপ্ত হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে পুরো আন্ডারওয়ার্ল্ডে।

কালের কণ্ঠ

৬ প্রভাবশালীর কর ফাঁকির খোঁজে সিআইসি

কর ফাঁকি ও মুদ্রা পাচারের অভিযোগে সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ, ঢাকা দক্ষিণ সিটির সাবেক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, সাবেক নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমেদসহ আলোচিত ছয়জনের ব্যাংক হিসাব তলব করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি) ছয় ব্যক্তির ব্যাংকিং লেনদেনের তথ্য জানতে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে। তালিকার অন্যরা হলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর সিতাংশু কুমার (এস কে) সুর চৌধুরী এবং সাংবাদিক দম্পতি শাকিল আহমেদ ও ফারজানা রুপা। জানা গেছে, এই ব্যক্তিদের বিরুদ্ধে কর ফাঁকি ও অর্থ পাচারের তদন্ত শুরু করা হয়েছে।

যুগান্তর

নতুন ডিসিদের বেশির ভাগ বিদায়ি সরকারের ঘনিষ্ঠ

নতুন নিয়োগ পাওয়া ৫৯ জন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগের ক্ষেত্রে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, তাদের বেশির ভাগই সদ্য বিদায়ি আওয়ামী লীগ সরকারের অতি ঘনিষ্ঠজন ছিলেন। এর মধ্যে অনেকে মন্ত্রী, প্রতিমন্ত্রী, মেয়র এবং তৎকালীন সরকারের আস্থাভাজন দলবাজ সচিবদের পিএস (একান্ত সচিব) হিসাবে কাজ করেছেন।

এ ব্যাপারে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরকারের কাছে সরবরাহ করেছেন সংশ্লিষ্টরা। এমন পরিস্থিতিতে ৫৯ জন ডিসি নিয়োগ সংক্রান্ত পৃথক দুটি প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়েছেন গত সাড়ে ১৫ বছর ধরে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ ও পদোন্নতিবঞ্চিত কর্মকর্তারা।

আজকের পত্রিকা

পদোন্নতি-পদায়ন নিয়ে পুলিশ ও প্রশাসনে বিশৃঙ্খলা

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকার পতনের পর দেশজুড়ে যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে, তার প্রভাব পড়েছে পুলিশ ও জনপ্রশাসনেও। নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের ক্ষমতায় আসার এক মাস পেরিয়ে গেলেও শৃঙ্খলা ফেরানো যায়নি এ দুই জায়গায়। পদ নিয়ে সচিবালয়ে লেগেই আছে গন্ডগোল। পুলিশ বাহিনীতেও পদোন্নতি, বদলি ও পদায়নের তৎপরতা চলছে বেশি। গুরুত্বপূর্ণ পদে ও স্থানে পদায়নের জন্য দৌড়ঝাঁপ করছেন পুলিশ কর্মকর্তারা।

সমকাল

তারল্য বাড়াতে ‘বিশেষ ধার’ আগামী সপ্তাহে

এতদিন কিছুটা লুকোছাপা থাকলেও হাসিনা সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশের ব্যাংক খাতের ‘কঙ্কালসার’ পরিস্থিতি সামনে চলে আসছে। অনেক ব্যাংকেরই ‘মরমর’ অবস্থা। নগদ টাকার সংকটে পড়ে কিছু ব্যাংক আমানতকারীর চাহিদামতো টাকা দিতে পারছে না।

এ দুরবস্থা থেকে টেনে তুলতে ব্যাংক খাতে সংস্কারের উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তী সরকার। এরই মধ্যে বেআইনিভাবে চলতি হিসাব ঘাটতি রেখে লেনদেনের সুযোগ বন্ধ করা হয়েছে। ধুঁকতে থাকা ব্যাংকগুলোর বিশেষ তারল্য সহায়তার জন্য একটি নীতিমালাও করছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টির বিপরীতে আগামী সপ্তাহ থেকে ‘বিশেষ ধার’ দেওয়া শুরু হতে পারে।

কালবেলা

যেমন খুশি তেমন খাও সিন্ডিকেট ডেসকোতে

রাজধানীর বিস্তৃত এলাকাজুড়ে বিদ্যুৎ সরবরাহে নিয়োজিত ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানিতে (ডেসকো) বছরের পর বছর ধরে চলছে দেদার লুটপাট। অবাস্তব প্রকল্প গ্রহণ, প্রকল্প ব্যয় কয়েক গুণ বৃদ্ধি, নিয়োগের ক্ষেত্রে চরম আত্মীয়করণ, দুর্বল ব্যাংকে ফিক্সড ডিপোজিট করে টাকা আত্মসাৎ, কেনাকাটায় অতিরিক্ত ব্যয়, অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমণসহ এহেন কোনো অবৈধ কাজ নেই, যা এই প্রতিষ্ঠানে হয়নি।

ডেসকো পরিচালনার নীতিই যেন ‘যেমন খুশি তেমন খাও’। এক যুগেরও বেশি সময় ধরে এই লুটপাটে নেতৃত্ব দিচ্ছে কর্মকর্তাদের একটি সিন্ডিকেট। অনেকটা প্রকাশ্যে হাজার হাজার কোটি টাকার জালিয়াতি হলেও সবসময়ই নীরব ছিল বিদ্যুৎ ও খনিজসম্পদ মন্ত্রণালয়। কারণ দুর্নীতিবাজ চক্রের প্রতি সাবেক মন্ত্রী নসরুল হামিদ বিপুর আশীর্বাদ ছিল।

সমকাল

আশুলিয়া গাজীপুরে বন্ধ পৌনে দুইশ কারখানা

শ্রমিকদের দাবি-দাওয়া মেনে নেওয়ার পরও তৈরি পোশাক খাতের শ্রম অসন্তোষ নিয়ন্ত্রণে আসছে না। শ্রমিকদের প্রায় সব দাবি মেনে নেওয়ার পরও নতুন নতুন দাবি সামনে আনা হচ্ছে। টানা ১৩তম দিনের মতো গতকাল বুধবারও আশুলিয়া এবং গাজীপুরের বিভিন্ন কারখানায় কাজ না করে বিক্ষোভ করে শ্রমিকরা।

কালিয়াকৈরে বিগ বস নামের একটি কারখানায় আগুন ধরিয়ে দেয়  দুষ্কৃতকারীরা। আগুন নেভাতে আসা ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশে বাধা দেয় তারা। এ সময় কারখানাটির মালপত্র লুট করা হয়। 

এছাড়া  ভয়াবহ পর্যায়ে যেতে পারে ডেঙ্গু;  ইনু-মেনন-পলক-মামুনের জামিন আবেদন নাকচ;  ৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা;  ইটও ঘুষ নেন পবার ইউএনও—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *