মৌলভীবাজারে কমছে পানি, বাড়ছে দুর্ভোগ

মৌলভীবাজারে কমছে পানি, বাড়ছে দুর্ভোগ

ভারতের উজানে বৃষ্টিপাত না থাকায় মৌলভীবাজারের সবকটি নদীর পানি এখন বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে মৌলভীবাজার জেলার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে পানি কমলেও বাড়ছে মানুষের দুর্ভোগ।

ভারতের উজানে বৃষ্টিপাত না থাকায় মৌলভীবাজারের সবকটি নদীর পানি এখন বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে মৌলভীবাজার জেলার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে পানি কমলেও বাড়ছে মানুষের দুর্ভোগ।

এবারে বন্যায় জেলার প্রায় সাড়ে তিন লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

ইতোমধ্যে মনু ও ধলাই নদীর ভেঙে যাওয়া দুটি স্থানের বাঁধ মেরামত কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

সরেজমিনে মনু ও ধলাই নদী পাড়ে বন্যাদুর্গতদের সঙ্গে কথা বলে জানা গেছে, গেলো দুই দিনে মৌলভীবাজার সদর, রাজনগর, কুলাউড়া ও কমলগঞ্জ উপজেলার অধিকাংশ উঁচু স্থানের পানি সরে গেছে। এতে অনেকের বাড়ি ঘর থেকে বন্যার পানি নেমে যায়। দেখা গেলো বন্যায় ক্ষতিগ্রস্ত লোকজনেরা বাড়িঘরে ফিরছেন। অনেকে আবার বন্যায় ধসে পড়া ঘরবাড়ি মেরামতের কাজ করছেন। সেই সঙ্গে ঘরের ভিতর আটকে থাকা কাদা পানি সরাতে ব্যস্ত সময় পার করছেন অনেকে। বন্যার পানি কমলেও তাদের দুর্ভোগ বেড়েছে।

মৌলভীবাজার সদর উপজেলার মাইজপাড়া এলাকার দিনমজুর রিপন বলেন, তৃতীয় দফা বন্যায় তাদের এলাকায় ৮ থেকে ৯ ফুট পানি উঠেছিল। নদীর পানি ছিল প্রায় ঘরের চালের সমান। গেলো দুই দিনে এসব পানি সরে গেছে। এখন ঘরে ফিরছি।

রাজনগরের টেংরা ইউনিয়নের রাফি জানান, এরকম বন্যা আমার জন্মের পর দেখিনি। একসঙ্গে এতো পানির ঢল নেমে ঘর অর্ধেক ডুবে গিয়েছিল।

ক্ষতিগ্রস্তরা জানান, দফায় দফায় বন্যায় তারা একেবারে নিঃস্ব হয়ে পড়েছেন। কারো ঘরের দরজা ভেঙে গেছে, আবার কারো ঘর ধসে গেছে। একই অবস্থা জেলায় প্রতিটি বন্যা দুর্গত এলাকায়। মনু পাড়ের বন্যাদুর্গত লোকেরা চরম বেকায়দায় পড়ছেন।

পানি উন্নয়ন বোর্ড জানায়, ভারতের ত্রিপুরা রাজ্যে বৃষ্টিপাত কমে আসায় মৌলভীবাজারের মনু, ধলাই, কুশিয়ারা নদীর পানি দ্রুততার সঙ্গে নামছে। এতে বন্যার উন্নতি হচ্ছে। তবে রাজনগর, কুলাউড়া উপজেলার নিম্নাঞ্চলের বাড়িগুলোতে এখনও পানি আছে।

পাউবোর বন্যা নিয়ন্ত্রণ কেন্দ্র জানায়, সোমবার বিকেল ৩টায় মনু নদী কুলাউড়া মনু রেলওয়ে ব্রিজের কাছে বিপৎসীমার ২৯৫ সেন্টিমিটার ও শহরের চাঁদনীঘাট এলাকায় ৬৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়াও ধলাই নদীর কমলগঞ্জ রেলওয়ে ব্রিজের কাছে ৩৩৮ সেন্টিমিটার এবং কুশিয়ারা নদীর শেরপুর ব্রিজের কাছে ১০ সেন্টিমিটার নিচ দিয়ে পনি প্রবাহিত হচ্ছে। তবে এখনও বিপৎসীমার ওপরে আছে জুড়ি নদীর পানি এবং ভাবনীপুর পয়েন্টে বিপৎসীমার ১৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম জানান, সাত উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত লোকজনের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৯৯৩ জন। ১০২টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। সেগুলোতে ১০ হাজার ৯১৭ জন লোক আশ্রয় নিয়েছেন। এ পর্যন্ত জেলায় আর্থিক বরাদ্দ আছে নগদ ৪৫ লাখ টাকা। এছাড়া বিতরণ করা হয়েছে ৪২ লাখ ৫০ হাজার টাকা। চাল বরাদ্দ আছে এক হাজার ৫৫০ টন। বিতরণ করা হয়েছে ৮২৬ মেট্রিক টন চাল।

মৌলভীবাজারের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জাবেদ ইকবাল বলেন, ইতোমধ্যে মনু নদী কুলাউড়া আশ্রয়ণ ও কমলগঞ্জের ধলাই নদী ঘোড়ামারা ভাঙন এলাকায় বাঁধ মেরামত কাজ শুরু করেছে। এ দুইটি বাঁধ মেরামতের পর অন্য ভাঙা বাঁধ মেরামতের কাজ করা হবে।

আশরাফ আলী/এফআরএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *